FIFA World Cup 2022: গ্যালারিতে মাস্কবিহীন মানুষের ভিড়, বিক্ষোভের জেরে বিশ্বকাপ সম্প্রচারে কাটছাঁট জিনপিং সরকারের!

ক্ষেপে রয়েছেন চিনের মানুষ। ঘরবন্দি হয়ে থাকতে থাকতে তাঁরা ক্লান্ত। ২০২০ সালে বিশ্বব্যাপী ত্রাস সৃষ্টি করা কোভিড ১৯ ভাইরাসের উৎপত্তি যে দেশে, সেই চিন আড়াই বছর পরও কড়া কোভিড নীতি মেনে চলছে।

FIFA World Cup 2022: গ্যালারিতে মাস্কবিহীন মানুষের ভিড়, বিক্ষোভের জেরে বিশ্বকাপ সম্প্রচারে কাটছাঁট জিনপিং সরকারের!
গ্যালারির এই দৃশ্য দেখাতে চায় না চিনImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2022 | 2:23 PM

বেজিং: সারা বিশ্বের প্রতিটি কোনার মানুষের কাছে ২০২২ কাতার বিশ্বকাপকে (Qatar World Cup 2022) পৌঁছে দিতে বদ্ধপরিকর ফিফা। অথচ চিনে কাঁটছাট করে সম্প্রচারিত হচ্ছে ফিফা বিশ্বকাপ। চিনের শি জিনপিং সরকার সেদেশে ফুটবল বিশ্বকাপ সম্প্রচারে সেন্সর বসিয়েছে। খামোখা ফুটবল বিশ্বকাপ সম্প্রচার সেন্সরড হতে যাবে কেন? শোনার পর স্বাভাবিকভাবেই আসবে এই প্রশ্ন। কারণ হল চিনের সরকার বিরোধী গণআন্দোলন। কড়া কোভিড নীতির বিরুদ্ধে বিক্ষোভের আঁচে পুড়ছে চিন (Protest Against Xi Jinping) । উঠছে শি জিনপিংয়ের পদত্যাগের দাবি। পুরোটা পড়ে নিন TV9 Bangla-র এই প্রতিবেদনে।

ক্ষেপে রয়েছেন চিনের মানুষ। ঘরবন্দি হয়ে থাকতে থাকতে তাঁরা ক্লান্ত। ২০২০ সালে বিশ্বব্যাপী ত্রাস সৃষ্টি করা কোভিড ১৯ ভাইরাসের উৎপত্তি যে দেশে, সেই চিন আড়াই বছর পরও কড়া কোভিড নীতি মেনে চলছে। সারা বিশ্ব এখন নিউ নরম্যালে অভ্যস্ত। বাধ্যতামূলক মাস্ক পরা, হাঁচি কাশি দিলেই কোভিড টেস্টের জন্য ছোটার দিন শেষ হয়েছে। এমনকি কোভিডের চোখ রাঙানির শেষে সুষ্ঠুভাবে বসেছে ফুটবল বিশ্বকাপের আসর। যে টুর্নামেন্টকে কেন্দ্র করে লাখো মানুষ কাতারে পাড়ি দিয়েছেন। প্রতিটি ম্যাচে হাজারো দর্শকের ভিড়। বায়ো বাবলের পাঠ চুকে গিয়েছে বেশ কিছুদিন হল। বাদবাকি বিশ্বকে দেখে হিংসে হতেই পারে চিনের মানুষের। কোভিড সংক্রমণ নতুন করে মাথাচাড়া দেওয়ায় দেশটিতে ফের কড়া কোভিডবিধি আরোপিত হয়েছে। চলছে কড়া লকডাউন। কিন্তু এভাবে আর কাঁহাতক! প্রতিবাদে পথে নেমে এসেছে সাধারণ মানুষ। শি জিনপিং সরকারের ‘কোভিড শূন্য নীতি’-র প্রতিবাদে শয়ে শয়ে মানুষ বিক্ষোভে সামিল হয়েছে। দেশটিতে সরকারের বিরুদ্ধে এমন বিক্ষোভ নজিরবিহীন।

আর এতেই প্রমাদ গুণছে চিন সরকার। প্রথমেই কোপ পড়েছে বিশ্বকাপের উপর। স্টেডিয়ামে হাজারো মানুষ মাস্ক ছাড়াই পাশাপাশি বসে সুন্দর ফুটবল উপভোগ করছেন। এই দৃশ্য চিনবাসীর কাছে পৌঁছাতে দিতে চায় না দেশের সরকার! চিনে বিশ্বকাপ সম্প্রচারিত হচ্ছে চায়না সেন্ট্রাল টেলিভিশন ব্রডকাস্টিং কোম্পানি (CCTV)। অন্যান্য দেশের বিশ্বকাপ সম্প্রচার থেকে চায়না সেন্ট্রাল টেলিভিশন ব্রডকাস্টিং কোম্পানির সম্প্রচারের তুলনা করে দেখা হয়েছে। চিনের সম্প্রচার চলছে ৩০ মিনিট দেরিতে এবং গ্যালারির দৃশ্যগুলি ছেঁটে ফেলা হয়েছে। কারণ একটাই। বেশিরভাগ দেশ যখন কোভিড সংক্রমণ, লকডাউন থেকে মুক্ত তখন চিনের মানুষ ‘কোভিড শূন্য নীতি’-র তেতো গিলতে হচ্ছে। বিক্ষোভ চলছে। মাস্কবিহীন, কোভিড নিয়ে চিন্তামুক্ত ফুটবল সমর্থক পূর্ণ গ্যালারি দেখিয়ে সেই আগুনে ঘি ঢালতে চায় না জিনপিং সরকার।