FIFA World Cup 2022: মেক্সিকোর বিরুদ্ধে মেসিদের ম্যাচে রেফারি এক ইলেকট্রিশিয়ান!

মেক্সিকোর বিরুদ্ধে আজ অত্যন্ত গুরুত্বপূর্ণ ম্যাচে নামতে চলেছেন মেসিরা। এই ম্যাচ ঘিরে দুই দলের সমর্থকদের উত্তেজনার কোনও খামতি নেই। এই ম্যাচের প্রতিটি ফুটবলার যেমন নজরে থাকবেন, তেমনই নজরে থাকবেন এই ম্যাচের রেফারিও।

FIFA World Cup 2022: মেক্সিকোর বিরুদ্ধে মেসিদের ম্যাচে রেফারি এক ইলেকট্রিশিয়ান!
FIFA World Cup 2022: মেক্সিকোর বিরুদ্ধে মেসিদের ম্যাচে রেফারি এক ইলেকট্রিশিয়ান!Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2022 | 3:37 PM

দোহা: মেক্সিকোর (Mexico) বিরুদ্ধে আজ অত্যন্ত গুরুত্বপূর্ণ ম্যাচে নামতে চলেছেন লিওনেল মেসিরা (Lionel Messi)। এই ম্যাচ ঘিরে দুই দলের সমর্থকদের উত্তেজনার কোনও খামতি নেই। এই ম্যাচের প্রতিটি ফুটবলার যেমন নজরে থাকবেন, তেমনই নজরে থাকবেন এই ম্যাচের রেফারিও। আর্জেন্টিনা বনাম মেক্সিকো ম্যাচে রেফারিং করবেন ইতালির ড্যানিয়েল ওরসাতো (Daniele Orsato)। তাঁর রেফারিংয়ে আসার গল্পটাও বেশ অন্যরকম। সেই গল্পই তুলে ধরল TV9Bangla। ছেলেবেলায় আলো নিয়ে অত্যন্ত আগ্রহী ছিলেন ড্যানিয়েল ওরসাতো। কীভাবে আলো জ্বলে, তা নিয়ে রীতিমতো জল্পনা কল্পনা করতেন ওরসাতো। সেই তখন থেকে তিনি ইলেকট্রিশিয়ান হওয়ার স্বপ্ন দেখতেন। পরবর্তীতে তিনি ইলেকট্রিশিয়ান হয়েছিলেনও। এর পর তাঁর এক সহকর্মীর পরামর্শে ফুটবল রেফারি হওয়ার কোর্স করেন। তার পর তাঁর জীবন বদলে যায়।

৪৬ বছর বয়সী ওরসাতো ২০১০ সাল থেকে ফিফার হয়ে রেফারিং করেন। রাশিয়া ২০১৮ বিশ্বকাপে ভিডিয়ো সহকারী রেফারি (VAR) হিসেবে দায়িত্বও পালন করেছেন। এর আগে লিসবনে ২০২০ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তিনি পিএসজি এবং বায়ার্ন মিউনিখের মধ্যে অনুষ্ঠিত ফাইনালের দায়িত্বেও ছিলেন। তবে বিশ্বকাপে প্রধান রেফারির দায়িত্ব এই পালন করলেন ওরসাতো। ২০২০ সালে ইন্টারন্যাশানাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্ররি অ্যান্ড স্ট্যাটিসটিক্সের পক্ষ থেকে সেরা রেফারির পুরস্কার পেয়েছিলেন ওরসাতো।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রেফারিং করার দায়িত্ব পাওয়ার অনুভূতি নিয়ে বলতে গিয়ে ওরসাতো বলেন, “আমি রেকোয়ারোতে যখন ট্রেনিংয়ে ছিলাম, তখন আমি উয়েফা মনোনীত রোসেটির কাছ থেকে একটি ভিডিয়ো কল পেয়েছিলাম। তিনি আমাকে একটি প্রশ্ন করেছিলেন, আপনি কি অন্য খেলা খেলতে প্রস্তুত? বাড়ি ফিরে রীতিমতো কেঁদেছিলাম। আমার ছেলেমেয়েরা আমাকে ওই ভাবে কাঁদতে দেখে তখনই বুঝতে পেরেছিল যে, আমাকে উয়েফা ফাইনালের দায়িত্ব দেওয়া হয়েছে।” সেই দায়িত্ব তিনি ভালো ভাবেই পালন করেছিলেন। এ বার বিশ্বকাপেও তিনি নিজের দায়িত্ব পালন করছেন নিষ্ঠার সঙ্গে।

ফিফা বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে (কাতার বনাম ইকুয়েডর) রেফারির দায়িত্ব পালন করেছিলেন ইতালির ড্যানিয়েল ওরসাতো। এ বার মেসিদের ম্যাচের গুরুদায়িত্বও পেলেন তিনি। ওরসাতো এমন রেফারি হিসেবে পরিচিত, যিনি ভার এর উপর নির্ভর করতে পছন্দ করেন। ঠাণ্ডা, শান্ত স্বভাবের ওরসাতো মাঠে ৯০ মিনিটে কিন্তু অত্যন্ত কঠিন, কঠোর সিদ্ধান্ত নিয়ে থাকেন। যেমনটা তাঁকে আজও করতে হবে মেসিদের ম্যাচে।