তিকিতাকার বার্সা এটা নয়, কোম্যানের মন্তব্যে বিতর্কের ঝড়

কোম্যান যাই বলুন না কেন, তাঁর নতুন বার্সা কোনও ভাবেই সমীহ আদায় করতে পারছে না। প্রতিপক্ষ টিম যেন খুব সহজেই এই বার্সার কাছে পয়েন্ট তুলে নিয়ে যাচ্ছে।

তিকিতাকার বার্সা এটা নয়, কোম্যানের মন্তব্যে বিতর্কের ঝড়
তিকিতাকার বার্সা এটা নয়, কোম্যানের মন্তব্যে বিতর্কের ঝড় (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 8:33 AM

মাদ্রিদ: লিওনেল মেসিহীন বার্সেলোনা (Barcelona) কি ঐতিহ্য হারাতে চলেছে? ফুটবলমহল কিন্তু সেই কথাই বলছে। এই মরসুমের শুরু থেকে ছন্দ খুঁজে বেড়াচ্ছেন বার্সা। কিন্তু নিজেদের মেলে ধরা দূরের থাক, হার আর ড্রয়ে রীতিমতো বিপর্যস্ত মেসির প্রাক্তন টিম। যে কারণে চাপ বাড়ছে কোচ রোনাল্ড কোম্যানের (Ronald Koeman) উপর।

বায়ার্ন নিউনিখের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে ০-৩ হারের পর ব্যাপক সমালোচনার মুখে পড়েছিল বার্সা। ডিফেন্স থেকে শুরু করে আক্রমণ— বায়ার্নের বিরুদ্ধে কোনও বিভাগই খেলা ধরতে পারেনি। যার খেসারত দিতে হয়েছে। পরের ম্যাচেও ১-১ ড্র করেছে বার্সা। গ্রানাদার বিরুদ্ধে আবার ৯০ মিনিটে রোনাল্ড আরায়ুজো যদি হেডে গোল না করতেন, তা হলে ঘরের মাঠে হারতে হত কাতালান টিমকে।

তিকিতাকা স্টাইল আঁকড়ে ধরে বিশ্ব ফুটবল বিপ্লব এনেছিল বার্সা। পেপ গুয়ার্দিওলার আমলে সারা বিশ্বকে মোহিত করে রাখতেন মেসিরা পাসের ফুলঝুরিতে। সেই টিমের কী হল? স্পেনের এক বিখ্যাত কাগজ লিখেছে— এ কোন বার্সা! বায়ার্ন থাক, সাধারণ মানের গ্রানাদার বিরুদ্ধেও ছাপ রাখতে পারছে না কোম্যানের টিম। বার্সা কোচ অবশ্য নিজের সিস্টেমের দোষ দেখতে পাচ্ছেন না। তাঁর কথায়, ‘জায়গা না পেলে তিকিতাকা খেলা সম্ভব নয়। আমি খুব ভালো করে জানি, বার্সালোনার যে ফুটবল দেখতে সবাই অভ্যস্ত, সেটা হয়তো পাচ্ছে না। কিন্তু এটাও মাথায় রাখতে হবে, এই বার্সা কিন্তু আট বছর আগের বার্সেলোনা নয়।’

কোম্যান যাই বলুন না কেন, তাঁর নতুন বার্সা কোনও ভাবেই সমীহ আদায় করতে পারছে না। প্রতিপক্ষ টিম যেন খুব সহজেই এই বার্সার কাছে পয়েন্ট তুলে নিয়ে যাচ্ছে। মাঝমাঠ খেলা ধরতেই পারছে না। যে কারণে প্রতিপক্ষের বিরুদ্ধে সেই অর্থে আক্রমণ শানাতে পারছে না তারা। মেসিকে ছেড়ে দেওয়া কি বুমেরাং হয়ে যাচ্ছে? জনতা কিন্তু তা-ই বলছে।

আরও পড়ুন: Messi Injury: হাঁটুর চোটে ছিটকে গেলেন মেসি