FIFA World Cup 2022: চাপের মুখে সিদ্ধান্ত বদল, ফিফার নতুন নিয়মে কাতারে স্বস্তি ফুটবল সমর্থকদের!

বিশ্বকাপ দেখতে যাওয়া মানুষ জনের স্পষ্ট মন্তব্য, ফুটবল দেখার পাশাপাশি তাঁরা ছুটি কাটাতে এসেছেন কাতারে। উপভোগ করতে চান দেশটা। তাঁদের কেন জঘন্য কিছু নিয়মে বেঁধে ফেলার চেষ্টা করা হচ্ছে।

FIFA World Cup 2022: চাপের মুখে সিদ্ধান্ত বদল, ফিফার নতুন নিয়মে কাতারে স্বস্তি ফুটবল সমর্থকদের!
চাপের মুখে সিদ্ধান্ত বদল, ফিফার নতুন নিয়মে কাতারে স্বস্তি ফুটবল সমর্থকদের!Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2022 | 6:03 PM

দোহা: অবশেষে মিলল সবুজ সঙ্কেত! রেনবো আর্মব্যান্ড, ব্যানার, টি-শার্ট নিয়ে যে বিতর্ক চলছিল কাতার বিশ্বকাপে (Qatar World Cup 2022), তা আপাতত ধামাচাপা দিতে আসরে নামল ফিফা। বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা জানিয়ে দিল, ‘লাভ ওয়ান’এ আপত্তি নেই। এ বার থেকে বিশ্বকাপের ম্যাচ দেখতে গেলে আর নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে না। হেনস্তা হবে না দর্শকদের। দেরিতে হলেও ফিফার (FIFA) এই সিদ্ধান্তকে সাধুবাদ জানাচ্ছে সবাই। কাতার বিশ্বকাপ দেখতে ওই দেশে গিয়ে হাজির হয়েছেন বিপুল সংখ্যক মানুষ। সমকামীর সংখ্যাও কম নয়। সেই তাঁদের নানা রকম বিধিনিষেধের মুখে পড়তে হচ্ছে। যা একেবারেই মানতে পারছে না ফুটবল বিশ্ব। ফিফার সিদ্ধান্তে তাঁদের মুখে হাসি। হঠাৎ কেন এই সিদ্ধান্ত বদল, তুলে ধরল TV9 Bangla

বিশ্বকাপের শুরু থেকে বিতর্কের মধ্যেই রয়েছে কাতার। বিয়ার থেকে শুরু করে পোশাক, সমকামী, সব নিয়েই কঠোর নিয়ম কাতারে। যা মেনে চলতে কড়া নির্দেশ দেওয়া হয়েছে। আর এতেই আপত্তি বহির্বিশ্বের। বিশ্বকাপ দেখতে যাওয়া মানুষ জনের স্পষ্ট মন্তব্য, ফুটবল দেখার পাশাপাশি তাঁরা ছুটি কাটাতে এসেছেন কাতারে। উপভোগ করতে চান দেশটা। তাঁদের কেন জঘন্য কিছু নিয়মে বেঁধে ফেলার চেষ্টা করা হচ্ছে। শেষ মুহূর্তে বিয়ার বিতর্ক ফিফাকে ভীষণই চাপে ফেলে দিয়েছিল। সেই নিয়মও কিছুটা হলেও শিথিল করা হয়েছে। ফ্যান জোনে মিলছে বিয়ার। পোশাক-আশাক কিংবা গ্যালারিতে খোলামেলা মনোভাবের ক্ষেত্রেও কমেছে কড়াকড়ি। কিন্তু রেনবো কালার নিয়ে কিছুতেই নতিস্বীকার করতে চাইছিল না কাতার। মহিলাদের স্বাধীনতার যে বার্তা তুলে ধরা হচ্ছিল, তাও মানতে নারাজ ছিল। সে সব মিটিয়ে এ বার কাতার খানিকটা হলেও বিশ্ব নাগরিক হওয়ার তাগিদ দেখাল। আর তা নিশ্চিত ভাবেই ফিফার চাপে পড়ে।

পর্তুগাল-উরুগুয়ে ম্যাচে মারিও ফারি নামের এক ইতালিয়ান সমর্থক রেনবো টি-শার্ট পরে, পতাকা নিয়ে মাঠে নেমে পড়েছিলেন। তাতেই হুঁশ ফেরে ফিফার। বলা যেতে পারে, চাপের মুখে পড়েই সিদ্ধান্ত বদল ফিফার।

এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, মাঠে এমন কিছু ঘটনা ঘটেছে, যে সম্পর্কে ফিফা ভালো মতোই ওয়াকিবহাল। কিছু জিনিস নিয়ে মাঠে যে ঢুকতে দেওয়া হচ্ছে না, তাও জানে। আয়োজকদের তরফ থেকে নিশ্চিত করা হয়েছে যে, এ বার থেকে রেনবো কালার নিয়ে মাঠে ঢুকতে পারবেন দর্শকরা। এই ব্যাপারটা যাতে পুরোপুরি বলবৎ হয়, সে দিকে নজর রাখবে ফিফা।’