Denmark: ট্রেনিং জার্সিতে মানবাধিকার সংক্রান্ত বার্তা! ডেনমার্ককে অনুমতি দিল না ফিফা

Qatar World Cup: ডেনমার্কের ফুটবল অ্যাসোসিয়েশন ফিফাকে অনুরোধ করেছিল, ট্রেনিং জার্সিতে ‘হিউম্যান রাইটস ফর অল’ শব্দবন্ধ রাখার জন্য।

Denmark: ট্রেনিং জার্সিতে মানবাধিকার সংক্রান্ত বার্তা! ডেনমার্ককে অনুমতি দিল না ফিফা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2022 | 2:26 PM

কোপেনহেগেন: কাতার বিশ্বকাপে ট্রেনিংয়ের সময় বিভিন্ন দেশের ফুটবলাররা যে জার্সি পরবেন তাতে কয়েকটি শব্দ লেখার জন্য ফিফাকে অনুরোধ করেছিল ডেনমার্কের ফুটবল অ্য়াসোসিয়েশন। সেই অনুরোধ খারিজ করে দিল ফিফা। বৃহস্পতিবার এ কথা জানিয়েছে ড্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশন। ডেনমার্কের ফুটবল অ্যাসোসিয়েশন ফিফাকে অনুরোধ করেছিল, ট্রেনিং জার্সিতে ‘হিউম্যান রাইটস ফর অল’ শব্দবন্ধ রাখার জন্য। অর্থাৎ মানবাধিকারের বিষয়টি নিয়েই দাবি জানিয়েছিল ইউরোপের ওই দেশের ফুটবল অ্য়াসোসিয়েশন। সেই কাজের অনুমতি দেয়নি ফিফা।

শ্রমিকদের নায্য অধিকার এবং মানবাধিকারের বিষয়টি নিয়ে কাতার বিরুদ্ধে অভিযোগের তালিকা দীর্ঘ। মূলত ইউরোপের দেশগুলিই এই দাবি তুলে সরব হয়েছে। কাতার খুবই ছোট দেশ। সম্পদ প্রচুর থাকলেও সে দেশে জনসংখ্যাও খুব কম। বিশ্বকাপ আয়োজনের জন্য প্রয়োজনীয় পরিকাঠামো ছিল না সে দেশে। গত কয়েক বছরে তা তৈরি করেছে কাতার সরকার। বিভিন্ন দেশ থেকে যাওয়া শ্রমিকরা সেই কাজ করেছেন। কিন্তু এই শ্রমিকদের প্রতি কাতার কর্তৃপক্ষের বঞ্চনা নিয়ে সরব বিভিন্ন আন্তর্তাজিক মানবাধিকার সংগঠন এবং ইউরোপের দেশগুলি। তাদের অভিযোগ, কাতারে কাজ করতে যাওয়া বিভিন্ন দেশের শ্রমিকদের মানবাধিকার ভয়ঙ্কর ভাবে লঙ্ঘিত। পাশাপাশি নায্য অধিকার থেকেও শ্রমিকদের কাতার সরকার বঞ্চিত করেছে বলে অভিযোগ।

এই বিষয় নিয়ে পদক্ষেপের জন্য ফিফার কাছে এর আগেও একাধিক বার আবেদন করেছে একাধিক ইউরোপীয় দেশের ফুটবল অ্যাসোসিয়েশন। মানবাধিকার বিষয়ে প্রতিবাদের জন্য ট্রেনিং জার্সিতে ওই মানবাধিকার সংক্রান্ত ওইঅ শব্দবন্ধ লেখার দাবি জানিয়েছিল ডেনমার্কের ফুটবল অ্যাসোসিয়েশন। সেই আর্জি খারিজ করেছে ফিফা।

বিষয়টি নিয়ে ডেনমার্ক ফুট অ্যাসোসিয়েশনের চিফ একজিকিউটিভ জ্যাকব জেনসেন বলেছেন, “ট্রেনিং জার্সিতে ‘হিউম্যান রাইটস ফর অল’ শব্দ রাখার জন্য বলেছিলাম। আমাদের জার্সিতে তা রাখতে রাজি হয়নি ফিফা। টেকনিক্যাল কারণেই তা করা যাবে না বলে আমাদের জানিয়েছে। এটা হতাশাজনক।”

কিছুদিন আগেই ফিফা সব দেশের অ্যাসোশিয়েনকে অনুরোধ করেছিল, রাজনৈতিক ইস্যু থেকে বিরত থেকে বিশ্বকাপের সময় কেবলমাত্র ফুটবল নিয়ে মনোনিবেশ করতে। কিন্তু তাতেও বিভিন্ন দেশ মানবাধিকারের বিষয়টি নিয়ে চুপ করে বসে নেই।