রিয়াল-বার্সা-জুভের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের প্রক্রিয়া শুরু উয়েফার

পুরো ব্যাপারটা নিয়ে ১২ মে তদন্ত শুরু করেছিল ইউরোপের সর্বোচ্চ ফুটবল সংস্থা। একজন এথিক্স ও ডিসিপ্লিনারি ইন্সপেক্টরকে এর জন্য নিয়োগ করা হয়েছিল।

রিয়াল-বার্সা-জুভের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের প্রক্রিয়া শুরু উয়েফার
সৌজন্যে-টুইটার
Follow Us:
| Updated on: May 26, 2021 | 11:43 AM

লুসান: রিয়াল মাদ্রিদ (Real Madrid), বার্সেলোনা (Barcelona) আর জুভেন্তাসের (Juventus) বিরুদ্ধে এ বার শৃঙ্খলাভঙ্গের প্রক্রিয়া শুরু করল উয়েফা (UEFA)। সুপার লিগ (Super League) প্রজেক্টের সঙ্গে জড়িত থাকার অপরাধে ইউরোপের এই তিন ক্লাবকে বড়সড় শাস্তির মুখে পড়তে হতে পারে। একবছর নির্বাসনের আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। আর তা যদি হয়, তা হলে লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের ভবিষ্যত্‍ নিয়ে প্রশ্ন উঠে যাবে।

পুরো ব্যাপারটা নিয়ে ১২ মে তদন্ত শুরু করেছিল ইউরোপের সর্বোচ্চ ফুটবল সংস্থা। একজন এথিক্স ও ডিসিপ্লিনারি ইন্সপেক্টরকে এর জন্য নিয়োগ করা হয়েছিল। এক বিবৃতিতে উয়েফার গভর্নিং বডি স্পষ্ট জানিয়েছে, পুরো ব্যাপারটা তদন্ত করে এথিক্স ও ডিসিপ্লিনারি ইন্সপেক্টর তাঁর রিপোর্ট জমা করেছেন। সেই ভিত্তিতে এই তিন ক্লাবের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের প্রক্রিয়া শুরু হবে। সব দিক থেকে উয়েফার ভাবমূর্তি নষ্ট হয়েছে।’

ইউরোপের সেরা ১২টা ক্লাব মিলে সুপার লিগ প্রজেক্ট বাস্তবায়নের চেষ্টা করেছিল। স্পেনের তিন বড় ক্লাব, রিয়াল, বার্সার সঙ্গে আতলেতিকো মাদ্রিদও ছিল। ইতালির জুভেন্তাস ও দুই মিলানও জুড়ে গিয়েছিল। পাশাপাশি যুক্ত হয়েছিল দুই ম্যাঞ্চেস্টার, চেলসি, লিভারপুলের মতো ইংল্যান্ডের সেরা ছ’টা ক্লাবও। জটিল পরিস্থিতি নিয়ন্ত্রণে নেওয়ার জন্য ফিফা আসরে নামে। রীতিমতো হুমকি দিয়ে জানায়, বিদ্রোহী ক্লাবের ফুটবলাররা বিশ্বকাপ খেলতে পারবেন না। ফুটবলার ও সমর্থকদের যৌথ চাপের সামনে নতিস্বীকার করতে বাধ্য হন ক্লাবের প্রসাশকরা। ন’টা ক্লাব সরে যায় বিদ্রোহী মঞ্চ থেকে। উয়েফার শর্ত মেনে মুচলেখায় সই করে জরিমানা দিতেও রাজি হয়ে যায়। কিন্তু রিয়াল, বার্সা আর জুভে নিজেদের অবস্থান বদলায়নি। তারা জানিয়ে দেয়, উয়েফার চাপের সামনে নতিস্বীকার করবে না। কোনও ভাবেই জরিমানা দিতে বা মুচলেখায় সই করতে বাধ্য নয় তারা। এরপরই তদন্ত শুরু করে উয়েফা।

কী শাস্তি হতে পারে? চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ দেওয়া হতে পারে তিন ক্লাবকে। ফুটবল সম্পর্কিত যাবতীয় অধিকারও কেড়ে নেওয়া হতে পারে। উয়েফার কর্তৃত্বের বিরুদ্ধে ইতিমধ্যেই মাদ্রিদের কমার্শিয়াল আদালতে গিয়েছিল তিনটে ক্লাব। সেখানে কিন্তু রায় দেওয়া হয়েছিল, সুপার লিগ করতে কোনও বাধা নেই। তার পরও উয়েফা এই পদক্ষেপ নেওয়ায় এই তিন ক্লাব যে চুপ করে বসে থাকবে না, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

আরও পড়ুন: অলিম্পিক বাতিলের দাবি তুলল অফিসিয়াল পার্টনার আসাহি