Todd Boehly: কে এই টড বোয়েহলি, যিনি রেকর্ড অর্থ দিয়ে কিনে নিলেন চেলসি?

টড বোয়েহলি এবং আরও দুই ধনকুবের এ বার টিমের মালিকানা সামলাবেন। যাঁরা টডকে চেনেন, তাঁরা কিন্তু বলছেন, চেলসির ভবিষ্যৎ পাল্টাতে চলেছে। এক সোনালি যুগ অপেক্ষা করে রয়েছে স্ট্যামফোর্ড ব্রিজের ক্লাবের জন্য।

Todd Boehly: কে এই টড বোয়েহলি, যিনি রেকর্ড অর্থ দিয়ে কিনে নিলেন চেলসি?
Todd Boehly: কে এই টড বোয়েহলি, যিনি রেকর্ড অর্থ দিয়ে কিনে নিলেন চেলসি?Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2022 | 7:30 AM

লন্ডন: রোমান আব্রামোভিচের কাছ থেকে কে কিনতে পারেন চেলসি (Chelsea)? এই প্রশ্নের উত্তর মিলে গেল শনিবারই। রাশিয়ান ব্যবসায়ীর কাছ থেকে আমেরিকার ধনকুবের টড বোয়েহলির (Todd Boehly) হাতে চলে গেল ইংলিশ প্রিমিয়ার লিগের (English Premier League) অন্যতম সফল ক্লাবের মালিকানা। ৪.৯৩ বিলিয়ন ডলার দিয়ে কিনে নিলেন স্ট্যামফোর্ড ব্রিজের ক্লাব। তবে তিনি একা নন, ‘কনসোর্টিয়াম’ তৈরি করে কিনলেন ইংল্যান্ডের এই ক্লাব। আব্রামোভিচের থেকে মালিকানা টডের হাতে চলে যাওয়ায় চিন্তার কোনও কারণ নেই চেলসি ভক্তদের। কারণ টড ধুনকুবের যেমন, তেমনই অত্যন্ত সফল ব্যবসায়ীও। এলড্রিজ ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও সিইও তিনি। নিউ ইয়র্ক, বোস্টন, লন্ডনে অফিস রয়েছে যে সংস্থার। আর তাদের কাজই হল টেকনোলজি, মিডিয়া, রিয়েল এস্টেটে অর্থ লগ্নি করা। তার থেকেও বড় কথা হল, খেলার দুনিয়ায় এই সংস্থা যথেষ্ট বিনিয়োগ করে। সব মিলিয়ে টড বোয়েহলি বেশ বড় নাম। সেই টডের সঙ্গে যৌথ ভাবে চেলসির অংশীদারিতে রয়েছে রয়েছেন মার্ক ওয়াল্টার, হান্সজর্গ উইস এবং ইনভেস্টমেন্ট ফার্ম ক্লিয়ারলেক ক্যাপিটালের কর্তারাও।

কেন চেলসির ক্ষেত্রে আগ্রহ দেখিয়েছিলেন টড? মেজর লিগ বেসবলের টিম লস অ্যাঞ্জেলিস ডজার্সের ফ্র্যাঞ্চাইজি কেনা রয়েছে টডের কোম্পানির। ২০১২ সালে ওই ক্লাব কিনেছিলেন তিনি। তার পর থেকে ডজার্সকে আর পিছন ফিরে তাকাতে হয়নি। আমেরিকান বেসবলের ইতিহাসে ডজার্স অন্যতম সেরা ক্লাব হওয়ার পাশপাশি সবচেয়ে বেশি অর্থও উপার্জন করেছে। ২০২১ সালে টড আবার কিনেছিলেন মেয়েদের ন্যাশনাল সকার লিগের টিম ওয়াশিংটন স্পিরিট। সেই কারণেই তিনি ইপিএলে পা রাখতে চেয়েছিলেন। তবে চেলসি কেনার বাসনা তাঁর আজকের নয়। ২০১৯ সালেও একবার চেষ্টা করেছিলেন চেলসি কেনার। তখন তিনি নিজেই দরপত্র জমা করেছিলেন। যে পরিমাণ অর্থ দিয়ে কিনতে চেয়েছিলেন টিম, তাতেই পিছিয়ে পড়েছিলেন অন্য়ান্য ধনকুবেররা। তিন বছর পর সেই স্বপ্নই পূরণ হল তাঁর।

২০০৩ সালে ১৪০ মিলিয়ন পাউন্ডে চেলসি কিনেছিলেন রোমান আব্রামোভিচ। ১৯ বছর মালিক ছিলেন ইংল্যান্ডের অন্যতম বিখ্যাত ক্লাবের। তাঁর জমানায় ১৩জন কোচ দায়িত্ব নিয়েছেন টিমের। ২১টা ট্রফি ওই সময় জিতেছে চেলসি। ৫বার প্রিমিয়ার লিগ, ২বার চ্যাম্পিয়ন্স ট্রফি, ৫বার এফএ কাপ, ৩বার লিগ কাপ জেতা সহ ইউরোপা লিগ, কমিউনিটি শিল্ড, উয়েফা সুপার কাপ, ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ জিতেছে চেলসি। সেই রোমান এম্পায়ারের পতন হল। নতুন যুগের দিকে পা বাড়াল চেলসি। টড বোয়েহলি এবং আরও দুই ধনকুবের এ বার টিমের মালিকানা সামলাবেন। যাঁরা টডকে চেনেন, তাঁরা কিন্তু বলছেন, চেলসির ভবিষ্যৎ পাল্টাতে চলেছে। এক সোনালি যুগ অপেক্ষা করে রয়েছে স্ট্যামফোর্ড ব্রিজের ক্লাবের জন্য।