Tennis Balls: যে বলে খেলেন নাদাল, জোকার, তার দাম শুনলে চমকে যাবেন!

অস্ট্রেলিয়ান ওপেনে খেলা এক-একটা বলের দাম কত হতে পারে? যা শুনলে প্রায় চমকে যাবেন!

Tennis Balls: যে বলে খেলেন নাদাল, জোকার, তার দাম শুনলে চমকে যাবেন!
যে বলে খেলেন নাদাল, জোকার, তার দাম শুনলে চমকে যাবেন! Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2023 | 9:30 AM

ইংল্যান্ডে (England) ক্রিকেট খেলতে চান? আপনাকে তা হলে ব্যবহার করতে হবে ডিউক বল। সেই আপনিই যদি অস্ট্রেলিয়ার (Australia) বাইশ গজে বল করতে নামেন, কোকাবুরা হবে সঙ্গী। আর এই ভারত কিংবা উপমহাদেশে খেলতে হলে? এসজি বল টক্কর দেবে ব্যাটের সঙ্গে! ক্রিকেট দুনিয়ার এই তিন রকম বলের দাম কত হতে পারে? ভারতীয় টাকায় দাম কম-বেশি পাঁচ হাজার। আর যদি ক্রিকেটের বদলে টেনিস (Tennis) খেলতে চান? কত টাকা খসাতে হতে পারে আপনাকে? খুব নয় কিন্তু! অবাক হচ্ছেন তো? টেনিস নিয়ে মাতামাতি সারা বিশ্বে। লিয়েন্ডার পেজের এই ভারতও পিছিয়ে নেই। কিন্তু অনেকেই জানেন না, যে বলে খেলা হয় টেনিস, তা কোথায়, কী ভাবে তৈরি হয়? কত দাম পড়ে? টেনিসের প্রতি মুগ্ধতা থাকলেও অনেকেরই অজানা। বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্টে, চারটে গ্র্যান্ড স্লাম, নানা এটিপি টুর্নামেন্টে রাফায়েল নাদাল,নোভাক জকোভিচের মতো টেনিস তারকারা যে টেনিস বলে খেলেন, তারই গল্প তুলে ধরল TV9 Bangla

টেনিস মূলত তিন ধরণের কোর্টে খেলা হয়, ঘাসের কোর্ট, হার্ড কোর্ট ও ক্লে কোর্ট। সবুজ ঘাসের কোর্টে খেলা হয় উইম্বলডন। অস্ট্রেলিয়ান ওপেন খেলা হয় হার্ড কোর্টে। আর ফরাসি ওপেন হয় ক্লে কোর্টে বা সুরকির কোর্টে। এই কোর্টের ধরণের উপর ভিত্তি করে বলের ধরণ, চরিত্র পরিবর্তিত হয়। অস্ট্রেলিয়ান ওপেনের জন্য যে বল ব্যবহার করা হয়, তা তৈরি করে ডানলপ নামক এক সংস্থা। জাপানি পদ্ধতিতে তৈরি হয় এই বল। ২০১৮ সালে এই সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয় মেলবোর্ন মেজর। ২০২৩ সাল, অর্থাৎ চলতি অস্ট্রেলিয়ান ওপেন অবধি এই ডানলপের বল দিয়েই খেলবেন নাদাল, জোকাররা। ডানলপের আগে অস্ট্রেলিয়ান ওপেনের জন্য বল তৈরি করত উইলসন নামক একটি সংস্থা।

অস্ট্রেলিয়ান ওপেনে খেলা এক-একটা বলের দাম কত হতে পারে? যা শুনলে প্রায় চমকে যাবেন! একটা বলের দাম আনুমানিক ১২ হাজার টাকা। অন্য দিকে, ফরাসি ওপেনে খেলা হয় ব্যাবোলাট কোম্পানির তৈরি বল দিয়ে। কোর্টের ধরন, আবহাওয়ার উপর নির্ভর করে বলের মান। সুইং, গতির সঙ্গে সামঞ্জস্য রেখে।

উইম্বলডনের সবুজ ঘাসের টেনিস কোর্টের জন্য ১৯০২ থেকে বল তৈরি করে আসছে স্ল্যাজেঙ্গার। এই বলের বাউন্সের মান ভাল। সুইংও মেলে বেশ ভালো। টেনিসের ইতিহাসে বহু নামীদামি প্লেয়ার বল নিয়ে নানা সময় অভিযোগ এনেছেন। চলতি অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ড খেলতে নেমে বল নিয়ে অভিযোগ করেছেন বিশ্বের অন্যতম জনপ্রিয় টেনিস তারকা রাফায়েল নাদাল। নাদালের মতে, এ বারের বলের মান খুবই খারাপ।

নাদাল যাই বলুন না কেন, বলের ক্যারিশমা কমছে না। অস্ট্রেলিয়ান ওপেনে যেমন গ্ল্যামারের ছড়াছড়ি, তেমনই এই বল নিয়েও আগ্রহ কম নেই। বলবয়দের হাত ঘুরে যখন রাফা কিংবা জোকারের হাতে পৌঁছয়, ওই বল কথা বলে। চ্যাম্পিয়ন হওয়ার গল্প শোনায়!