Peng Shuai: বাখের সঙ্গে ভিডিও কনফারেন্স, ভালো আছেন পেং

তিন বার অলিম্পিকে অংশ নেওয়া এবং টেনিস দুনিয়ায় বেশ পরিচিত নাম পেং। তাঁকে নিয়ে সারা টেনিস দুনিয়া গত কয়েক দিন ধরে উদ্বেগ প্রকাশ করেছে। চিনের এক নামী রাজনীতিকের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ নিয়ে এসেছিলেন পেং। তারপর আর খুঁজে পাওয়া যাচ্ছিল না তাঁকে।

Peng Shuai: বাখের সঙ্গে ভিডিও কনফারেন্স, ভালো আছেন পেং
Peng Shuai: বাখের সঙ্গে ভিডিও কনফারেন্স, ভালো আছেন পেং (ছবি-আইওসি মিডিয়া টুইটার)

লুসেন: অবশেষে খোঁজ মিলল পেং সুয়াইয়ের (Peng Shuai)। রবিবার আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (IOC) প্রেসিডেন্ট টমাস বাখের (Thomas Bach) সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলেন তিনি। যাবতীয় উদ্বেগের অবসান ঘটিয়ে জানিয়েছেন, বেজিংয়ে ভালো আছেন চিনা টেনিস প্লেয়ার।

তিন বার অলিম্পিকে অংশ নেওয়া এবং টেনিস দুনিয়ায় বেশ পরিচিত নাম পেং। তাঁকে নিয়ে সারা টেনিস দুনিয়া গত কয়েক দিন ধরে উদ্বেগ প্রকাশ করেছে। চিনের এক নামী রাজনীতিকের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ নিয়ে এসেছিলেন পেং। তারপর আর খুঁজে পাওয়া যাচ্ছিল না তাঁকে। এমনকি, তাঁর পরিবার, ঘনিষ্ঠমহলের কেউই খোঁজ দিতে পারছিল না টেনিস প্লেয়ারের। পেংয়ের নিরুদ্দেশ হওয়া নিয়ে উওমেন্স টেনিস অ্য়াসোসিয়েশন থেকে শুরু করে নোভাক জকোভিচ সকলেই উদ্বেগ প্রকাশ করেছেন। শুধু তাই নয়, চিনের মানবাধিকার ও বাকস্বাধীনতা নিয়ে নতুন করে প্রশ্ন তুলে দিয়েছিলেন বহির্বিশ্ব। নানা মহল থেকে দাবি তোলা হচ্ছিল, অনতিবিলম্বে পেং সুয়াইকে বিশ্বের সামনে হাজির করতে হবে চিনকে। শুধু তাই নয়, তিনি যে ভালো আছেন, তার উপযুক্ত প্রমাণও দিতে হবে।

আমেরিকা সহ আর বেশ কিছু পশ্চিমি দেশের চাপের সামনে কার্যত নতিস্বীকার করতে হল চিনকে। প্রায় আধঘণ্টা বাখের সঙ্গে কথা বলেছেন তিনি। সঙ্গে ছিলেন আইওসি অ্যাথলিটস কমিশন এমা টের্হো, চিনের আইওসি সদস্য লি লিংউই, যিনি আবার দীর্ঘদিন চেনেন পেংকে। ওই বৈঠকের পর এক বিবৃতিতে আইওসি বলেছে, ‘পেং নিজের ব্যাখ্যায় জানিয়েছে, ও ভালো আছে, নিরাপদে আছে। বেজিংয়ে ওর বাড়িতেই আছে। এই মুহূর্তে ও একান্তে থাকতে চায়। আর সেই কারণেই পেং নিজের পরিবার, বন্ধুদের সঙ্গেই সময় কাটাতে চায়। এর বাইরে গিয়ে বলা যেতে পারে, ও টেনিসের সঙ্গে যুক্ত থাকবে। খেলাটাকে ও এখনও ভীষণ ভালোবাসে।’

পেংকে দেখে স্বস্তি পেয়েছেন এমা। তিনি বলেছেন, ‘ওকে দেখে ভীষণ রিল্যাক্সড মনে হয়েছে। আমি ওকে সব রকম সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছি। যোগাযোগও করতে বলেছি যে কোনও দরকারে।’

জানুয়ারিতে বেজিং যাবেন আইওসি চিফ টমাস বাখ। উইন্টার অলিম্পিকের জন্য। তখন পেংকে ডিনারে আমন্ত্রণ জানিয়েছেন বাখ। পেং নিমন্ত্রণ রক্ষা করবেন, কথা দিয়েছেন।

২ নভেম্বর থেকে পেংকে নিয়ে তোলপাড় হচ্ছে দুনিয়া। প্রাক্তন চিনা উপপ্রধানমন্ত্রী জ্যাং গাওলির বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ আনেন তিনি। সোশ্যাল মিডিয়ায় তাঁর করা পোস্ট মুছে ফেলা হয়। শুধু তাই নয়, পেংয়ের অ্যাকাউন্টও ডিলিট করে দেওয়া হয়। তারপর থেকেই নিখোঁজ হয়ে যান তিনি। রবিবার বেশ কয়েক সপ্তাহ পর বেজিংয়ের একটা টেনিস টুর্নামেন্টের উদ্বোধনে দেখা গিয়েছে তাঁকে।

Click on your DTH Provider to Add TV9 Bangla