India Hockey: ২০২৪ অলিম্পিকের প্রস্তুতি শুরু হকি ইন্ডিয়ার

দল ঘোষণার পর জাতীয় দলের কোচ গ্রাহাম রিড (Graham Reid) জানিয়েছেন, ''একটা লম্বা ছুটি কাটিয়ে খেলোয়াড়রা আবার ফিরছে। আমার বিশ্বাস জাতীয় দলের শিবিরে যোগ দিতে মুখিয়ে আছে সবাই। আপাতত সামনের বছরের দিকে তাকিয়ে কাজ শুরু করব আমরা। অলিম্পিককে মাথায় রেখে সব খেলোয়াড়ের ব্যক্তিগত এবং দল গত পারফরম্যান্সের দিকে নজর থাকবে।''

India Hockey: ২০২৪ অলিম্পিকের প্রস্তুতি শুরু হকি ইন্ডিয়ার
হকি ইন্ডিয়া। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2021 | 8:46 AM

নয়াদিল্লি: ২০২১ টোকিও অলিম্পিকে (Tokyo Olympic) সফল অভিযানের রেশ কাটিয়ে এ বার ২০২৪ প্যারিস অলিম্পিকের (2024 Paris Olympics) প্রস্তুতি শুরু করে দিল হকি ইন্ডিয়া (Hockey India)। ৩০ জনের প্রাথমিক দল ঘোষণা করেছে ভারতীয় হকি সংস্থা। এই ৩০ জন খেলোয়াড়কে সামনে রেখেই ২০২৪ প্যারিস অলিম্পিকের লক্ষ্যে এগোবে হকির টিম ইন্ডিয়া। ৪ অক্টোবর থেকে বেঙ্গালুরুর সাইতে শুরু হবে শিবির।

চলতি সপ্তাহেই তিন সিনিয়র হকি খেলোয়াড় অবসর নিয়েছেন। বীরেন্দ্র লাকরা, এসভি সুনীল ও রূপিন্দর পাল সিং জাতীয় দলের হয়ে খেলা ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন। একের পর এক সিনিয়র কেন সরে যাচ্ছেন, তা নিয়ে প্রশ্ন উঠছে। রুপিন্দর-সুনীলদের কি বাধ্য করা হয়েছে অবসর নিতে, এমনও আশঙ্কা করছেন অনেকে। এটা নিয়ে কোনও সন্দেহ নেই, কেরিয়ারের প্রান্তে দাঁড়িয়ে থাকা সিনিয়রদের নিয়ে অলিম্পিকে পদক জয়ের স্বপ্ন সফল করা যাবে না। তরুণ মুখ তুলে আনতে হবে। যাঁরা দীর্ঘদিন টানবেন ভারতীয় হকিকে। ৪১ বছরের খরা কাটিয়ে টোকিও অলিম্পিক থেকে পদক পাওয়া গেছে। প্যারিসে পারফরম্যান্সে উন্নতিই একমাত্র লক্ষ্য।

দল ঘোষণার পর জাতীয় দলের কোচ গ্রাহাম রিড (Graham Reid) জানিয়েছেন, ”একটা লম্বা ছুটি কাটিয়ে খেলোয়াড়রা আবার ফিরছে। আমার বিশ্বাস জাতীয় দলের শিবিরে যোগ দিতে মুখিয়ে আছে সবাই। আপাতত সামনের বছরের দিকে তাকিয়ে কাজ শুরু করব আমরা। অলিম্পিককে মাথায় রেখে সব খেলোয়াড়ের ব্যক্তিগত এবং দল গত পারফরম্যান্সের দিকে নজর থাকবে।” নতুন ভাবে শুরু করার বার্তা দেওয়ার পাশাপাশি খেলোয়াড়দের সতর্কও করেছেন ভারতীয় দলের কোচ। ”অলিম্পিকে পদেক পাওয়ার অভিজ্ঞতা সত্যই দারুণ। কিন্তু ওই সাফল্য থেকে বেড়িয়ে আশতে হবে এবার। আগামী বছর (২০২২) খুব কঠিন সূচি অপেক্ষা করছে আমাদের জন্য। ফেব্রুয়ারিতে হকি প্রো-লিগ (FIH Hockey Pro League) দিয়ে শুরু হবে খেলা। এবারের শিবিরে মূলত খেলোয়াড়দের শারীরীক সক্ষমতার দিকে নজর দিতে হবে। ধীরে ধীরে শুরু করতে হবে।”

২০২৪কে সামনে রেখে হকি ইন্ডিয়ার ভাবনা কি ? অনেকেই মনে করছেন সিনিয়রদের আর দলের সঙ্গে টানতে চাইছেন না ভারতীয় হকি সংস্থা। বরং তরুণদের সামনে রেখে ২০২৪ প্যারিস অলিম্পিকের ঘুঁটি সাজাতে শুরু করেছে ভারত। আর তাই এক সপ্তাহে তিন ভারতীয় তারকা খেলোয়াড়ের অবসর।

আরও পড়ুন: Durand Cup 2021: ডুরান্ড কাপেই ‘আইএসএল’ জয়ের স্বপ্ন মহমেডানের