World Archery Championship: বিশ্ব আর্চারিতে চমকে দিয়ে ফাইনালে জ্যোতি-অভিষেকরা

এর আগে ভারত ছ'বার ফাইনালে উঠেছে বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপের। কিন্তু কোনও বারই সোনা জিততে পারেনি ভারত। এ বার সুবর্ণ সুযোগ রয়েছে জ্যোতি-অভিষেকদের সামনে।

World Archery Championship: বিশ্ব আর্চারিতে চমকে দিয়ে ফাইনালে জ্যোতি-অভিষেকরা
অভিষেক-জ্যোতি (সৌজন্যে-সাই মিডিয়া টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 5:11 PM

নয়াদিল্লি: রীতিমতো চমকে দেওয়া পারফরম্যান্স। কোরিয়া, আমেরিকা হারিয়ে বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপের (World Archery Championship) কম্পাউন্ডের ফাইনালে উঠেছেন পড়েছেন ভারতের মেয়েরা। মিক্সড ইভেন্টের ফাইনালে উঠেছেন অভিষেক ভার্মা (Abhishek Verma), ভি জ্যোতি (Jyothi Surekha Vennam) জুটি। মেয়েদের টিম ইভেন্টের ফাইনালে ভারতের প্রতিপক্ষ কলম্বিয়া। মিক্সড ডাবলসেও অভিষেক-জ্যোতির প্রতিপক্ষ কলম্বিয়াই।

মেয়েরা যখন দারুণ খেলছেন, তখন কিন্তু ছেলেরা সে ভাবে ছাপ রাখতে পারেননি। তবে মেয়েরা কিন্তু শুরু থেকেই প্রত্যাশা জাগাচ্ছেন। সেমিফাইনালে ভি জ্যোতি-প্রিয়া গুর্জর-মুসকান কিরাররা আমেরিকাকে ২২৬-২২৫ হারিয়ে ফাইনালে উঠেছে। টানটান উত্তেজনার ম্যাচ ১ পয়েন্টে জেতাটাকে দারুণ গুরুত্ব দিচ্ছে আর্চারিমহল। মিক্সড ডাবলসেও অভিষেক-জ্যোতি দক্ষিণ কোরিয়ার কিম ইউনহি ও কিং জংহোকে ১৫৯-১৫৬ হারিয়েছেন। দুটো ফাইনালেই দেখা যাবে জ্যোতিকে।

এর আগে ভারত ছ’বার ফাইনালে উঠেছে বিশ্ব আর্চারি চ্যাম্পিয়নশিপের। কিন্তু কোনও বারই সোনা জিততে পারেনি ভারত। এ বার সুবর্ণ সুযোগ রয়েছে জ্যোতি-অভিষেকদের সামনে। ২০১৯ সালে মেক্সিকোতে দুটো ইভেন্ট থেকে রুপো ও ব্রোঞ্জ জিতেছিলেন। বিজয়াওয়াড়ার মেয়ে ৭২০-র মধ্যে ৬৮৪ পয়েন্ট স্কোর করেছিলেন। মেয়েদের ব়্যাঙ্কিং পর্বে ষষ্ঠ হয়েছিলেন তিনি।

এরই মধ্যে আবার অভিষেকের মুকুটে নতুন পালক। ২০১৪ সালের এশিয়ান গেমসে সোনাজয়ী আর্চার বিশ্ব আর্চারি সংস্থার অ্যাথলিট কমিশনে নির্বাচিত হয়েছেন। ভারতের কেউ এই প্রথম এমন কমিটিতে এলেন। সে দিক থেকে দেখলে বিরাট সম্মান পেয়েছেন তিনি। আগামী চার বছর চার জনের এই কমিটিতে নানা ভূমিকায় থাকবেন অভিষেক।

আরও পড়ুন: World Archery Youth Championship: বিশ্ব যুব তিরন্দাজিতে ফের ২ সোনা ভারতের