Tashkent World Championships: বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে সরলেন মীরাবাঈ চানু

টোকিও অলিম্পিকে (Tokyo Olympics) রুপো পাওয়া ভারতীয় ভারোত্তলক মীরাবাঈ চানু (Mirabai Chanu) আসন্ন তাসকেন্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপ (Tashkent World Championships) থেকে সরে দাঁড়িয়েছেন।

Tashkent World Championships: বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে সরলেন মীরাবাঈ চানু
মীরাবাঈ চানু (ছবি-টুইটার)

নয়াদিল্লি: টোকিও অলিম্পিকে (Tokyo Olympics) রুপো পাওয়া ভারতীয় ভারোত্তলক মীরাবাঈ চানু (Mirabai Chanu) আসন্ন তাসকেন্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপ (Tashkent World Championships) থেকে সরে দাঁড়িয়েছেন। উজবেকিস্তানের তাসকেন্টে এই টুর্নামেন্টটি হওয়ার কথা ৭-১৭ ডিসেম্বর। ২০১৭ সালে বিশ্ব চ্যাম্পিয়ন শিরোপা জিতেছিলেন চানু। তবে স্ন্যাচ বিভাগে একটি নতুন কৌশল আয়ত্ত করতে ব্যর্থ হওয়ার পরেই এই ইভেন্ট থেকে নিজের নাম তুলে নিয়েছিলেন। আগস্টের শেষের দিকে এনআইএস পাতিয়ালায় অনুশীলন শুরু করেছিলেন।

চানু বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে সরে দাঁড়ানোর ফলে প্রাক্তন বিশ্ব জুনিয়র ব্রোঞ্জ পদক বিজয়ী, ঝিলি দালাবেহেরা (Jhilli Dalabehera) ৪৯ কেজি বিভাগে দেশের হয়ে নেতৃত্ব দেবেন। টোকিওয় রুপো জয়ের পর, মণিপুরের মীরাবাঈ অক্টোবর মাসে হতে চলা সিঙ্গাপুর কমনওয়েলথ চ্যাম্পিয়নশিপে কামব্যাক করার কথা ভেবেছিলেন। কিন্তু করোনার কারণে সেই টুর্নামেন্টটি বাতিল হয়ে যায়।

জাতীয় ভারোত্তোলন কোচ বিজয় শর্মা জানিয়েছেন, মীরাবাঈ পরের বছরের হ্যাংঝাউ এশিয়ান গেমসকেই পাখির চোখ করে এগোচ্ছেন। এই ইভেন্টে চানু এর আগে কখনও অংশ নেননি। ২০১৮ সালের জাকার্তা এশিয়াড থেকেও চানু নাম প্রত্যাহার করে নিয়েছিলেন। পিঠের নিচের দিকে তাঁর যে চোট ছিল, সেটা থেকে পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারেননি বলেই সেই সময়ে এশিয়াডে অংশগ্রহণ করতে পারেননি। বর্তমানে চানু এনআইএসে (NIS) ভারতের হেড কোচ বিজয় শর্মার অধীনে স্ন্যাচ বিভাগের নতুন কৌশল নিখুঁত করে শেখার জন্য প্রস্তুতি নিচ্ছেন। চানু আসন্ন এশিয়াডে ২১০ কেজির উপরে বারবেল তুলতে চান।

চানুর কোচ বিজয় শর্মা বলেন, “আমরা মীরার স্ন্যাচের কৌশল নিয়ে কাজ করছি। আমরা আপাতত প্রযুক্তিগত ত্রুটিগুলো সংশোধনের চেষ্টা করছি। এ সবের জন্য সময় প্রয়োজন। এই মুহূর্তে বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়ার জন্য ওর যে ধরণের পারফরম্যান্স করা দরকার সেটা আমার চোখে পড়ছে না।”

তিনি আরও বলেন, “যেহেতু আমরা ওর স্ন্যাচের কৌশল নিয়ে কাজ করছি তাই ও এটা কতটা করতে পারছে তা নিয়ে এখনই কোনও প্রশ্ন নেই। ক্লিন অ্যান্ড জার্কেও ও ১০০-১০৫ কেজির বেশি করতে পারেনি। আমরা জার্কে খুব বেশি লোড নিচ্ছি না। ও যদি ভার তোলার জন্য শরীরকে প্রস্তুত না করে এবং তাড়াহুড়ো করে তা হলে আঘাত পাওয়ার সম্ভাবনা রয়েছে।”

Click on your DTH Provider to Add TV9 Bangla