Australian Open 2022: ২১তম গ্র্যান্ড স্লাম জেতা মাথায় রাখছেন না নাদাল

মেলবোর্ন পার্কে যদি আর দু'ধাপ এগোতে পারেন রাফা, তা হলে ২১তম গ্র্যান্ড স্লাম জিতে ইতিহাস তৈরি করবেন। স্প্যানিশ তারকা কিন্তু সে সব নিয়ে ভাবছেন না। বরং তাঁর মাথায় ঘুরছে সেমিফাইনালের প্রতিপক্ষ মাত্তেও বেরেত্তিনি।

Australian Open 2022: ২১তম গ্র্যান্ড স্লাম জেতা মাথায় রাখছেন না নাদাল
রাফায়েল নাদাল (Pic Courtesy - Twitter)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2022 | 4:45 PM

মেলবোর্ন: ইতিহাস থেকে মাত্র দু’ধাপ দূরে রাফায়েল নাদাল (Rafael Nadal)। তিনি এবং রজার ফেডেরার (Roger Federer), নোভাক জকোভিচ (Novak Djokovic) একই বন্ধনীতে। তিন জনই ২০টা করে গ্র্যান্ড স্লাম জিতেছন। মেলবোর্ন পার্কে যদি আর দু’ধাপ এগোতে পারেন রাফা, তা হলে ২১তম গ্র্যান্ড স্লাম জিতে ইতিহাস তৈরি করবেন। স্প্যানিশ তারকা কিন্তু সে সব নিয়ে ভাবছেন না। বরং তাঁর মাথায় ঘুরছে সেমিফাইনালের প্রতিপক্ষ মাত্তেও বেরেত্তিনি। কোয়ার্টার ফাইনালে প্রথম দুটো সেট জিতেও পরের দুটো সেট হেরে গিয়েছিলেন বাঁ হাতি টেনিস প্লেয়ার। কিন্তু পঞ্চম সেটে জিতে শেষ চারে পা দিয়েছেন তিনি।

নাদালের কোচ কার্লোস মোয়া কিন্তু স্পষ্ট বলছেন, ‘আমরা এ সব নিয়ে কথাই বলিনি। তার মানে এই নয় যে, আমরা স্বপ্ন দেখছি না। সব কিছু ঠিক থাকলে আগামী রবিবার এ নিয়ে আমরা নিশ্চয় কথা বলব। গত কয়েক সপ্তাহ ধরে অনেক কিছু ছিল, যা নিয়ে কথা বলেছি। কিন্তু ২১তম গ্র্যান্ড স্লাম নিয়ে সত্য়িই আমাদের মধ্যে কোনও কথা হয়নি। খুব ভালো করে জানি, সেই সুযোগ একেবারে সামনে রয়েছে আমাদের। আর তার চাপও অনুভব করছি। তার মানে এই যে ২১তম সংখ্যাটাকেই বেশি গুরুত্ব দিতে হবে। রাফা এর আগে অনেক বার বলেছে, ২১তম গ্র্যান্ড স্লাম জেতার উপর ওর আনন্দ নির্ভর করে না। আর তাই আপাতত আমরা শুক্রবারের ম্যাচটা নিয়েই শুধু ভাবছি।’

ডেনিস শাপোভালোভের বিরুদ্ধে তৃতীয় ও চতুর্থ সেট চলাকালীন পেটের তীব্র যন্ত্রণায় পড়েছিলেন নাদাল। ওষুধও খেতে হয়েছিল। কী ঘটেছিল ম্যাচ চলাকালীন? মোয়ার কথায়, ‘তীব্র গরমে ওর কিছুটা সমস্যা হচ্ছিল। পেটের গোলমাল দেখা দেয়। এমনটা যে হতে পারে, আমরা ভাবিনি। সেই কারণেই তৃতীয় ও চতুর্থ সেটে ও খুব বেশি এনার্জি খরচ করতে চায়নি। পঞ্চম সেটে কিন্তু ও ১০০ শতাংশ ফিট হয়ে গিয়েছিল। যে কারণে ম্যাচটা জিততে সমস্যা হয়নি।’

চোট আঘাতের দীর্ঘ পথ পার করে এখন আবার ফিট হয়ে কোর্টে ফিরেছেন নাদাল। নতুন করে নিজেকে প্রতিষ্ঠা করতে। ৩৫ বছরের টেনিস তারকা চমত্‍কার খেলছেনও শুরু থেকে। এই ছন্দটাই ধরে রাখতে চান তিনি।

আরও পড়ুন: Australian Open 2022: হারতে হারতে সেমিফাইনালে ‘কামব্যাক কিং’ মেদভেদেভ