Sania Mirza: কোনও মায়ের পক্ষে পেশাদার সার্কিটে থাকা চ্যালেঞ্জিং: সানিয়া

মাতৃত্বর সঙ্গে পেশাদারিত্ব বেশ উপভোগ করছেন সানিয়া মির্জা (Sania Mirza)।

Sania Mirza: কোনও মায়ের পক্ষে পেশাদার সার্কিটে থাকা চ্যালেঞ্জিং: সানিয়া
Sania Mirza: কোনও মায়ের পক্ষে পেশাদার সার্কিটে থাকা চ্যালেঞ্জিং: সানিয়া (সৌজন্যে-সানিয়া মির্জা টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 8:25 AM

নয়াদিল্লি: একজন মায়ের পক্ষে পেশাদার সার্কিটে থাকাটা বেশ চ্যালেঞ্জিং, পাশাপাশি এটা বেশ আনন্দেরও। বক্তা ভারতীয় টেনিস (mother) তারকা সানিয়া মির্জা (Sania Mirza)। মা হওয়ার পর পেশাদার সার্কিটে ফিরে এসেছেন সানিয়া। তারপর অলিম্পিক (Olympics) থেকে শুরু করে উইম্বলডন (Wimbledon) ও বেশ কয়েকটি বিদেশি টুর্নামেন্টেও খেলেছেন। তবে সেখানে সানিয়ার সাফল্যের সংখ্যাটা টেনিসপ্রেমীদের খুব একটা নজর কাড়ে না। কিন্তু মাতৃত্বর সঙ্গে পেশাদারিত্ব বেশ উপভোগ করছেন শোয়েবপত্নী।

মা হয়ে টেনিস দুনিয়ার ফের পা রাখার ব্যপারে সানিয়া বলেন, “আমি মনে করি একজন মা এবং একজন পেশাদার প্লেয়ার হওয়া খুবই চ্যালেঞ্জিং কিন্তু অত্যন্ত তৃপ্তিকরও বটে। সর্বোচ্চ স্তরে প্রতিযোগিতার এই পদে উঠতে আমাকে অনেক পরিশ্রম করতে হয়েছে। আমি সত্যি বলতে কী যারা এই ব্যাপারে সমালোচনা করে তাদের নিয়ে চিন্তা করি না। কিন্তু আমি সেই সকল তরুণীদের বলতে চাই, যারা মা হতে চায় বা মা আপনারা যদি আপনাদের মনকে কাজে লাগান তাহলে কোনও কিছুই আপনাকে আটকাতে পারবে না।”

তিনি আরও বলেন, “আপনি যদি কঠোর পরিশ্রম করেন, প্রচুর পরিশ্রম করার চেষ্টা করেন তা হলে সীমানা ছাড়িয়ে যাবে আকাশ অবধি। আপনার নিজের স্বপ্নকে মেরে ফেলার চেষ্টা করবেন না, শুধুমাত্র আপনার একটি সন্তান আছে বলে। আপনি এখনও আপনার স্বপ্ন অনুসরণ করতে পারেন এবং একটি মহান মা হতে পারেন।”

টোকিও অলিম্পিকে খুব একটা ভালো সফর হয়নি সানিয়া-অঙ্কিতার। অলিম্পিকের পর ক্লিভল্যান্ড ওপেনে রানার্স হয়ে থেমে যান সানিয়া-ম্যাকহল জুটি। টোকিও অলিম্পিকে অঙ্কিতা রায়নার সঙ্গে জুটিতে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন, সানিয়া। এ ব্যাপারে তিনি বলেন, “আমার মনে হয় ২০২১ সালটি ভালোই হয়েছে, আমি আমার চতুর্থ অলিম্পিকে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছি। আমি টুর্নামেন্টের ফাইনাল এবং সেমিফাইনালে খেলেছি। এই বছর মাত্র পাঁচ বা ছয়টি টুর্নামেন্ট খেলেছি তাই আমার মনে হয়, এটা ভালোই হয়েছে। গত বছরের তুলনায় অন্তত আমার কিছুটা গতি এসেছে।”

তিনি আরও যোগ করেন, “অলিম্পিক সবসময়ই বিশেষ। আপনার দেশের হয়ে প্রতিনিধিত্ব করা সবসময়ই অবিশ্বাস্য এবং এটি গর্বের যে আমি বহু বছর ধরে এটা করতে পেরেছি। এবং এটি করতে পেরে আমি অত্যন্ত বিশেষা এবং কৃতজ্ঞ বোধ করছি। এই বার এটা একটু অন্যরকম ছিল। কারণ করোনার কারণে কড়া বিধিনিষেধের মধ্যে আমাদের খেলতে হয়েছিল। কিন্তু দেশের হয়ে খেলাটাই সবচেয়ে বড় সম্মানের।”

আরও পড়ুন: US Open 2021: ইউএস ওপেন থেকে ছিটকে কী বার্তা দিলেন সানিয়া?