Women’s Boxing World Championship: বক্সিং চ্যাম্পিয়নশিপে ভারতকে বয়কট? তালিকায় আরও এক দেশ!

রাশিয়ান আগ্রাসন এখনও কমেনি। তার বিরুদ্ধে সোচ্চার ইউক্রেন। তারই এক পদক্ষেপ হিসেবে মেয়েদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপ থেকে সরে গেল ইউক্রেন। ঘটনাচক্রে বিশ্ব মিট এ বার হবে ভারতের রাজধানী দিল্লিতে।

Women's Boxing World Championship: বক্সিং চ্যাম্পিয়নশিপে ভারতকে বয়কট? তালিকায় আরও এক দেশ!
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2023 | 7:45 AM

নয়াদিল্লি: আগামী মাসে নয়াদিল্লিতে অনুষ্ঠিত হতে চলেছে বিশ্ব মহিলা বক্সিং চ্যাম্পিয়নশিপ (Women’s Boxing World Championship) কিন্তু টুর্নামেন্টের শুরুর আগে থেকেই দুশ্চিন্তায় ফেলে দিয়েছে আয়োজক দেশ ভারতকে। ইউক্রেনে (Ukraine) রাশিয়ান আগ্রাসনের একবছর পূর্ণ হতে চলেছে আগামী শুক্রবার। তার মধ্যেই প্রবল সমস্যায় রয়েছে আন্তর্জাতিক বক্সিং ফেডারেশন। রাশিয়ার আক্রমণের পর সেই সমস্যা আরও জটিল হয়েছে। কারণ এর নেতৃত্বে ছিলেন রাশিয়ান কর্মকর্তা উমর ক্রেমলেভ, যাকে ভলাদিমির পুতিনের বন্ধু হিসেবে দেখা হয়।

ইতিমধ্যেই বেশ কয়েকটি দেশ এই বিশ্ব মহিলা বক্সিং চ্যাম্পিয়নশিপ বয়কটের সিদ্ধান্ত নিয়েছে। সেই তালিকায় এবার যুক্ত হল ইউক্রেনের নাম। যুদ্ধ বিধ্বস্ত ইউরোপীয় দেশটি বলছে যে, রাশিয়া ও বেলারুশের বক্সারদের উপস্থিতির কারণে তারা টুর্নামেন্ট এড়িয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এমনকি, ইউক্রেনের পুরুষ টিমও বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করবে না। ইউক্রেনের বক্সিং ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট ওলেগ ইলছেনকোকে উদ্ধৃত করে ইউক্রেনীয় একটি ওয়েবসাইট বলছে যে , দেশের বক্সাররা আগ্রাসী দেশগুলির ক্রীড়াবিদদের সঙ্গে একই মঞ্চে প্রতিযোগিতা করবে না। একটা জিনিস পরিষ্কার, ভারতের সঙ্গে রাজনৈতিক কোনও সমস্যা নেই ইউক্রেনের। মূল রাশিয়ান আগ্রাসনের বিরুদ্ধে সরব হয়েই তারা সরে গিয়েছে বিশ্ব বক্সিং মিট থেকে।

গত অক্টোবরে উমর ক্রেমলেভ আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে রাশিয়া এবং বেলারুশের বক্সারদের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেন। ফলে আন্তর্জাতিক টুর্নামেন্টে প্রতিযোগিতা করার ছাড়পত্র পেয়ে যায় এই দুই দেশের বক্সাররা। রাশিয়ান এবং বেলারুশিয়ান বক্সারদের অন্তর্ভুক্তির ফলে বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই চ্যাম্পিয়নশিপ থেকে সরে গিয়েছে। ইউক্রেন ছাড়াও মহিলা বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, সুইজারল্যান্ড, পোল্যান্ড, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, চেক প্রজাতন্ত্র, সুইডেন এবং কানাডা।

আগামী ১৫ই মার্চ থেকে নয়াদিল্লির কেডি যাদব স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে চলেছে এই বিশ্ব মহিলা বক্সিং চ্যাম্পিয়নশিপ। ভারতের বক্সিং ফেডারেশন জানিয়েছে, ৭৪টি দেশের ৩৫০ জনেরও বেশি বক্সার এই ইভেন্টে অংশ নেবেন। কিন্তু একের পর এক দেশের নাম প্রত্যাহার করে নেওয়ার বিশ্ব মিট কতটা সফল হবে, এখন দেখার সেটাই।