Tokyo Paralympics 2020: প্যারালিম্পিকের স্বপ্ন কাড়ল তালিবান

আফগানিস্তানের প্রথম মহিলা প্যারাঅ্যাথলিট হিসেবে এবারের গেমসে অংশ নিতে চলেছিলেন ২৩ বছরের জাকিয়া। স্বপ্ন দেখেছিলেন দেশকে প্রতিনিধিত্ব করার।

Tokyo Paralympics 2020: প্যারালিম্পিকের স্বপ্ন কাড়ল তালিবান
Tokyo Paralympics 2020: প্যারালিম্পিকের স্বপ্ন কাড়ল তালিবান (সৌজন্যে-টুইটার)

কাবুল: জাকিয়া খুদাদাদি (zakia khudadadi), হুসাইন রাসুলি (hossain rasoul)। নাম দুটোর সঙ্গে আমাদের পরিচয় নেই থাকার কথা নয়। কিন্তু কিন্তু আগামী কয়েকদিনের মধ্যেই এই দুটো নামের সঙ্গে আমাদের পরিচয় হতে পারত। পরিচয় এখনও হলো তবে যেভাবে সেটা মন থেকে মেনে নেওয়া খুব কঠিন। আফগান দেশের বর্তমান অবস্থা আমাদের কারো অজানা নয়। জাকিয়া এবং রাসুলি আফগানিস্তানে প্যারাঅ্যাথলিট (Para athlete)। ২৪ তারিখ থেকে শুরু হতে চলা প্যারালিম্পিক গেমসে অংশ নেওয়ার কথা ছিল তাঁদের। কিন্তু শেষের কয়েকটা সপ্তাহ সব বদলে দিল। প্যারালিম্পিকের প্রস্তুতির বদলে জাকিয়া খুদাদাদি, হুসাইন রাসুলি এখন প্রাণ বাঁচাতে মরিয়া।

আফগানিস্তানের প্রথম মহিলা প্যারাঅ্যাথলিট হিসেবে এবারের গেমসে অংশ নিতে চলেছিলেন ২৩ বছরের জাকিয়া। স্বপ্ন দেখেছিলেন দেশকে প্রতিনিধিত্ব করার। আফগানিস্তানের পতাকা হাতে বিশ্বমঞ্চে দাঁড়ানোর। কিন্তু তালিবান উত্থান সেই স্বপ্নকে ভেঙে চুরমার করে দিল। কাবুল তালিবানের দখলে যাওয়ার পরই সে দেশের সংস্থা জানিয়ে দেয়, দেশের বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে কোনোভাবেই টোকিও পাঠানো সম্ভব নয় অ্যাথলিটদের।

আফগানিস্তানে তালিবানি (Taliban) শাসন শুরু হওয়ার পর থেকেই নানা মহলে নানা প্রশ্ন। মেয়েদের অধিকার কতটা থাকবে? কতটা স্বাধীনতা পাবেন সাধারণ মানুষ? উত্তর সবার অজানা। তালেবান মুখপাত্র সাংবাদিক সম্মেলন করে নিজেদের ভাবমূর্তি বদলানোর চেষ্টা করেছেন বটে, কিন্তু একের পর এক ছবিতে উঠে আসছে মানবাধিকারের করুন ছবি। বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে খেলাধুলো অনেক দূরের বিষয় আফগানদের কাছে। প্রান আর সম্মান বাঁচাতে মরিয়া জাকিয়া খুদাদাদি হুসাইন রাসুলিরা।

Click on your DTH Provider to Add TV9 Bangla