Tokyo Olympics 2020: ওজন তোলার আশাই ছেড়ে দিয়েছিলাম: চানু

Summer Olympics 2020: গতকাল ঘরে ফিরতেই উচ্ছ্বাসের জোয়ারে ভাসছেন মীরাবাঈ চানু (Mirabai Chanu)। রুপোর মেয়েকে বন্দনায় ভাসাচ্ছে আপামর জনতা।

Tokyo Olympics 2020: ওজন তোলার আশাই ছেড়ে দিয়েছিলাম: চানু
Tokyo Olympics 2020: ওজন তোলার আশাই ছেড়ে দিয়েছলাম: চানু (সৌজন্যে-টুইটার)

ইম্ফল: গতকাল ঘরে ফিরতেই উচ্ছ্বাসের জোয়ারে ভাসছেন মীরাবাঈ চানু (Mirabai Chanu)। রুপোর মেয়েকে বন্দনায় ভাসাচ্ছে আপামর জনতা। ভারতের নয়নের মণি হয়ে উঠেছেন চানু। কিন্তু এই ভারোত্তোলকই একসময় খেলা ছেড়ে দেওয়ার কথা ভেবেছিলেন। আর কোনও দিনই ওজন তুলতে পারবেন না, এমনই ধারণা করেছিলেন চানু। কিন্তু তেমনটা হলে আজ এই সাফল্য আর কৃতিত্ব দেখা যেত না। পদকও আসত না এ দেশে।

৪৯ কেজি বিভাগে রুপো জিতে অনন্য নজির গড়েছেন ভারতের ২৬ বছরের ভারোত্তোলক। অথচ এই চানুই ২০১৬ রিও অলিম্পিকে ১২ জনের মধ্যে ১১ নম্বরে শেষ করেছিলেন। হতাশাগ্রস্থ চানু তখন থেকেই ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখতে থাকেন। সেই প্রসঙ্গে চানু বলেন, ‘ফিরে আসার জন্য অনেক কঠিন লড়াই চালাই। পরিশ্রম করি। রিও অলিম্পিকে কি ভাবে পদক হাতছাড়া করেছিলাম সেটা ভেবে অবাক হয়ে গিয়েছিলাম। তবে প্রত্যাবর্তনের লড়াই ছাড়িনি।’

২০১৮ কমনওয়েলথ গেমসে সোনা জেতার পরেও চানুর ভবিষ্যৎ নিয়ে তৈরি হয় সংশয়। কোমরের চোটে ভুগতে থাকেন তিনি। চানু বলেন, ‘কমনওয়েলথ গেমসে রেকর্ড তৈরি করার পরেও আমার সময় ভালো যায়নি। তার কারণ অবশ্যই চোট। চোট এতটাই গভীর হয় যে, আমি সমস্ত আশা ছেড়ে দিয়েছিলাম। অনুশীলন করতে পারছিলাম না। ভেবেছিলাম, আমি হয়তো কখনও আর ফিরতেই পারব না। ওজন আশাও ছেড়ে দিই।’

‘এই পদক আমার কাছে আমারই পরীক্ষার মতো ছিল। নিজের প্রতি আমার ভরসা, আস্থা নতুন করে ফিরিয়ে দিল’- টোকিও অলিম্পিকে রুপো জিতে ফেরার পর এমনই প্রতিক্রিয়া মীরাবাঈ চানুর। ইভেন্ট শুরুর আগে গাইনোকোলজিক্যাল সমস্যার জন্য পুরোদমে ঝাঁপাতে পারেননি। সেটা না হলে হয়তো সোনাই জিততেন তিনি। এত প্রতিবন্ধকতার মাঝেও এই রুপোও তো কম কৃতিত্বের নয়!

আরও পড়ুন: Tokyo Olympics 2020: সিঙ্গলসে সোনার হ্যাটট্রিক হাতছাড়া করে, ডাবলসে হার অ্যান্ডি মারের

অলিম্পিকের আরও খবর পড়তে ক্লিক করুনঃ টোকিও অলিম্পিক ২০২০

Click on your DTH Provider to Add TV9 Bangla