Tokyo Paralympics 2020: টোকিওয় সুপারহিট সোমবার, অবনীর সোনার পর জোড়া রুপো ও ব্রোঞ্চ ভারতের

সোমবার টোকিও প্যারালিম্পিকে (Tokyo Paralympics) ভারতীয় প্যারা-অ্যাথলিটদের (Indian para athlete) একের পর এক সাফল্য এসেই চলেছে।

Tokyo Paralympics 2020: টোকিওয় সুপারহিট সোমবার, অবনীর সোনার পর জোড়া রুপো ও ব্রোঞ্চ ভারতের
টোকিওয় ভারতের জোড়া রুপো দেবেন্দ্র ও যোগেশের হাত ধরে, ব্রোঞ্চ সুন্দরের ঝুলিতে (সৌজন্যে-টুইটার)

টোকিও: সোমবার টোকিও প্যারালিম্পিকে (Tokyo Paralympics) ভারতীয় প্যারা-অ্যাথলিটদের (Indian para athlete) একের পর এক সাফল্য এসেই চলেছে। সকালে শুটিংয়ে অবনীর সোনার পর ডিসকাস থ্রো-তে ২৪ বছরের যোগেশ কাঠুনিয়ার (Yogesh Kathuniya) রুপো। এখানেই শেষ নয়। জ্যাভলিন থ্রো-তে টোকিও অলিম্পিক থেকে জোড়া পদক এসেছে ভারতের ঝুলিতে। ছেলেদের জ্যাভলিন থ্রো-এর এফ৪৬ এর ফাইনালে রুপো ও ব্রোঞ্চ পেয়েছেন দেবেন্দ্র ঝাঁঝারিয়া (Devendra Jhajharia) ও সুন্দর সিং গুজ্জর (Sundar Singh Gurjar)।

ছেলেদের জ্যাভলিন থ্রো-তে ৪৪.৩৮ মিটার ছুড়ে রুপো পেয়েছেন যোগেশ কাঠুনিয়া। অভিষেক প্যারালিম্পিকেই পদক যোগেশের। কোনও কোচের সাহায্য ছাড়াই অলিম্পিকের মঞ্চে রুপো অর্জন করে শোরগোল ফেলে দিয়েছেন যোগেশ। রুপো পাওয়ার পর যোগেশ বলেন, “এই অনুভূতিটা অসাধারণ। এখানে রুপো পাওয়াটা আমাকে প্যারিস প্যারালিম্পিকে সোনা জেতার জন্য আরও বেশি অনুপ্রেরণা জোগাবে।”

প্যারালিম্পিকে সোনার হ্যাটট্রিকের লক্ষ্যে নেমেছিলেন ভারতের জ্যাভলিন থ্রোয়ার দেবেন্দ্র ঝাঁঝারিয়া। তবে টোকিওতে রুপো পেয়েই সন্তুষ্ট থাকতে হল দু’বার সোনাজয়ী দেবেন্দ্রকে। ৬৪.৩৫ মিটার ছুড়ে রুপো পেয়েছেন তিনি। এই ইভেন্টেই দেবেন্দ্রর রুপোর পাশাপাশি ব্রোঞ্চ পেয়েছেন সুন্দর সিং গুজ্জর। ফাইনালে তিনি জ্যাভলিন ছোড়েন ৬৪.০১ মিটার। এই ইভেন্টে সোনা জিতেছেন শ্রীলঙ্কান জ্যাভলিন থ্রোয়ার দীনেশ প্রিয়ান হেরাথ। ফাইনালে তিনি ছোড়েন ৬৭.৭৯ মিটার।

টোকিও প্যারালিম্পিকে এখনও পর্যন্ত ১টি সোনাসহ মোট ৭টি পদক অর্জন করেছেন ভারতীয় প্যারাঅ্যাথলিটরা। এখনও পর্যন্ত এটাই সেরা ফল ভারতের। রবিবার তিনটি পদকের পর আজ, সোমবার আরও ৪টি পদক এসেছে ভারতের ঝুলিতে।

আরও পড়ুন: TOKYO PARALYMPICS 2020:টোকিওতে সোনা জিতে ইতিহাস অবনীর

Click on your DTH Provider to Add TV9 Bangla