TOKYO PARALYMPICS 2020:টোকিওতে সোনা জিতে ইতিহাস অবনীর

জয়পুরের মেয়ে আভানির শুরুটা ভালো ছিল না। কিন্তু ধীরে ধীরে নিজেকে মেলে ধরার চেষ্টা করেন। কোয়ালিফাইন রাউন্ড থেকে সপ্তম হয়ে ফাইনালে ওঠেন। তার পর রীতিমতো চমকে দিয়েছেন। তিন রাউন্ডের ফাইনালে মাত্র দুটো শট ১০ পয়েন্টের নিচে মেরেছেন

TOKYO PARALYMPICS 2020:টোকিওতে সোনা জিতে ইতিহাস অবনীর
সোনা জিতে ইতিহাস অবনীর

টোকিও: রিওর পর টোকিও, অলিম্পিক শুটিংয়ে শুধুই শূন্যতা। আশা জাগিয়েও হতাশ করার গল্প। সৌরভ চৌধুরি, মনু ভাকেরদের ব্যর্থতা নিয়ে চর্চার মধ্যেই এক ১৯ বছরের মেয়ে হইচই ফেলে দিলেন। টোকিও প্যারালিম্পিকে ১০ মিটার এয়ার রাইফেলে সোনা জিতলেন অবনী লেখারা। এই প্রথম কোনও ভারতীয় শুটিং থেকে সোনা দিলেন দেশকে।

জয়পুরের মেয়ে অবনীর শুরুটা ভালো ছিল না। কিন্তু ধীরে ধীরে নিজেকে মেলে ধরার চেষ্টা করেন। কোয়ালিফাইং রাউন্ড থেকে সপ্তম হয়ে ফাইনালে ওঠেন। তার পর রীতিমতো চমকে দিয়েছেন। তিন রাউন্ডের ফাইনালে মাত্র দুটো শট ১০ পয়েন্টের নিচে মেরেছেন। ২৪৯.৬ পয়েন্ট তুলে সোনা জিতে নেন। সেই সঙ্গে ছুঁয়ে ফেলেন বিশ্বরেকর্ডও। এই প্রথম কোনও ভারতীয় মেয়ে সোনা পেলেন প্যালিম্পিক থেকে।

আরও পড়ুন:চোটে ডেভিস কাপ থেকে সরলেন সুমিত নাগাল

২০১২ দুর্ঘটনার কবলে পড়ে মেরুদণ্ড অসার হয়ে যায় অবনীর। কঠিন জীবন শুরু সেই সময় থেকেই। স্বপ্ন দেখাও। আর সেই স্বপ্নই তাঁকে টোকিওয় সোনার মঞ্চে তুলে দিল। ২০১৫ সালে খেলার জগতে পা দেওয়া অবনীর তীরন্দাজি প্রতিই প্রেম ছিল বেশি। কিন্তু অভিনব বিন্দ্রার আত্মজীবনী পাল্টে দিয়েছিল দেখার চোখ। শুটিংকেই আঁকড়ে ধরেন। টোকিওতে ইতিহাস গড়তে দেখে উচ্ছ্বসিত অভিনবও টুইট করে অভিনন্দন জানিয়েছেন তাঁকে।

Click on your DTH Provider to Add TV9 Bangla