Tokyo Paralympics 2020: বর্শা বিধেঁ বিশ্বজয় সুমিত আন্তিলের

Sumit Antil: টোকিও প্যারালিম্পিকে নিজের গড়া বিশ্ব রেকর্ডই তিনবার ভেঙে ফেললেন সুমিত। জিতলেন সোনা।

Tokyo Paralympics 2020: বর্শা বিধেঁ বিশ্বজয় সুমিত আন্তিলের
Tokyo Paralympics 2020: বর্শা বিধেঁ বিশ্বজয় সুমিত আন্তিলের (সৌজন্যে-ডিডি স্পোর্টস চ্যানেল টুইটার)

টোকিও: টোকিও অলিম্পিকের (Tokyo Olympics) পর জ্যাভলিন থেকে সাফল্য এল প্যারালিম্পিকেও। টোকিও প্যারালিম্পিকে (Tokyo Paralympics) ছেলেদের এফ-৬৪ বিভাগে হরিয়ানার ছেলে সুমিত আন্তিল (Sumit Antil) জিতলেন সোনা। সকালে অবনী লেখরার হাত ধরে শুটিং থেকে সোনা (Gold) এসেছে ভারতের ঝুলিতে, বিকেলে সুমিতের হাত ধরে দ্বিতীয় সোনা এল দেশে। ট্র্যাক অ্যান্ড ফিল্ডে সত্যিই ভারতের সোনার সময় চলছে।

টোকিও প্যারালিম্পিকে কয়েক মিনিটের ব্যবধানে নিজের গড়া বিশ্ব রেকর্ডই তিন তিনবার ভেঙে ফেললেন সুমিত। এ তো কোনও চমৎকারের থেকে কম নয়। একের পর থ্রো-তে সকলকে চমকে দিয়ে সোনা জিতে নিলেন নীরজ চোপড়ার মতোই হরিয়ানা থেকে উঠে আসা সুমিত আন্তিল। টোকিও প্যারালিম্পিকে সুমিতের সেরা থ্রো ৬৮.৫৫ মিটার।

ছেলেদের এফ-৬৪ বিভাগের ফাইনালে প্রথম প্রচেষ্টায় ৬৬.৯৫ মিটার জ্যাভলিন ছুড়ে শীর্ষে থেকেই প্রথম রাউন্ড শেষ করেন সুমিত। এবং, সেখানেই তিনি নিজের করা বিশ্ব রেকর্ড ভেঙে ফেলেন। এখানেই চমকের শেষ নয়। দ্বিতীয় প্রচেষ্টায় ৬৮.০৮ মিটার ছুড়ে তিনি ফের নিজের করা বিশ্ব রেকর্ড ভাঙেন। এর পর তিনি তৃতীয় ও চতুর্থ থ্রো-তে বর্শা ছোড়েন যথাক্রমে ৬৫.২৭ এবং ৬৬.৭১ মিটার। পঞ্চম প্রচেষ্টায় ৬৮.৫৫ মিটার ছুড়ে ফের নিজের করা বিশ্ব রেকর্ড তৃতীয় বারের জন্য ভাঙেন সুমিত। তাঁর ছ’নম্বর থ্রো ফাউল হয়। পঞ্চম থ্রো-র ফলেই জিতে নেন সোনা।

সোনার ছেলে সুমিতকে টুইটারে শুভেচ্ছা বার্তা জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লেখেন, “প্যারালিম্পিকে আমাদের অ্যাথলিটরা এক্কেবারে জ্বলজ্বল করছেন। সুমিত আন্তিলের রেকর্ড-ভাঙা পারফরম্যান্সে গোটা দেশ গর্বিত। সোনা জেতার জন্য সুমিতকে অনেক অভিনন্দন। ভবিষ্যৎের জন্য অনেক শুভকামনা রইলো।”

টোকিও প্যারালিম্পিকে জ্যাভলিনে ছেলেদের এফ-৬৪ বিভাগে অল্পের জন্য পদক পেলেন না আর এক ভারতীয় জ্যাভলিন থ্রোয়ার সন্দীপ চৌধুরি। ৬২.২০ মিটার ছুড়ে চতুর্থ হয়ে শেষ করলেন তিনি।

আরও পড়ুন: Tokyo Paralympics 2021: ২৪ ঘণ্টার মধ্যেই কেড়ে নেওয়া হল বিনোদের পদক

Click on your DTH Provider to Add TV9 Bangla