Arshad Nadeem: ছিল না জ্যাভলিন, অলিম্পিকে নামার টাকাও; কী ভাবে নায়ক হলেন এই আর্শাদ নাদিম?

Paris Olympics 2024, Javelin Throw: প্যারিস অলিম্পিকে পুরুষদের জ্যাভলিন থ্রোয়ের ফাইনালে যে ভারত-পাক লড়াই হবে, তেমনটা আশা করাই হয়েছিল। আর হলও সেটাই। প্যারিস অলিম্পিকে সোনা নিয়ে গেলেন আর্শাদ নাদিম। আর রুপো পেলেন ভারতের নীরজ চোপড়া।

Arshad Nadeem: ছিল না জ্যাভলিন, অলিম্পিকে নামার টাকাও; কী ভাবে নায়ক হলেন এই আর্শাদ নাদিম?
ছিল না জ্যাভলিন, অলিম্পিকে নামার টাকাও, কী ভাবে নায়ক হলেন এই আর্শাদ নাদিম?Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Aug 09, 2024 | 1:40 AM

কলকাতা: একটা সময় তাঁর ছিল না স্পনসর। আন্তর্জাতিক মানের জ্যাভলিন তো দূর, এক্কেবারে সাদামাটা স্থানীয় জ্যাভলিন ছিল তাঁর সম্বল। প্যারিস অলিম্পিকে (Paris Olympics 2024) নামা হবে কিনা, তাও ছিল না নিশ্চিত। সেই জ্যাভলিন থ্রোয়ারের বর্শাতে বিঁধল সোনা। কথা হচ্ছে পাকিস্তানের তারকা জ্যাভলিন থ্রোয়ার আর্শাদ নাদিমকে (Arshad Nadeem) নিয়ে। ২৭ বছরের আর্শাদ ৯২.৯৭ মিটার থ্রো করে অলিম্পিক রেকর্ড গড়েছেন। একইসঙ্গে প্যারিস অলিম্পিকে সকলকে চমকে দিয়ে সোনাও জিতলেন।

প্যারিস অলিম্পিকে পুরুষদের জ্যাভলিন থ্রোয়ের ফাইনালে যে ভারত-পাক লড়াই হবে, তেমনটা আশা করাই হয়েছিল। আর হলও সেটাই। প্যারিস অলিম্পিকে সোনা নিয়ে গেলেন আর্শাদ নাদিম। আর রুপো পেলেন ভারতের নীরজ চোপড়া। পাকিস্তানের প্রথম অ্যাথলিট হিসেবে ব্যক্তিগত বিভাগে সোনার পদক পেলেন আর্শাদ নাদিম।

কয়েক মাস আগেও আর্শাদ নাদিম হয়তো ভাবেননি প্যারিসে সোনা ফলাবেন তিনি। যখন প্যারিস অলিম্পিকের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন, সেই সময় আন্তর্জাতিক মানের জ্যাভলিন হাতে পাননি। পাকিস্তানের তারকা জ্যাভলিন থ্রোয়ার এ বছরের মার্চ মাসে জানিয়েছিলেন, ৭-৮ বছর ধরে তিনি স্থানীয় জ্যাভলিন দিয়ে অনুশীলন করছেন। যা থেকে চোট-আঘাতের সম্ভবনা রয়েছে। তিনি চোট পেয়েছিলেনও। যার জন্য অস্ত্রোপচারও তাঁকে করাতে হয়েছিল। ৬ ফুট ৩ ইঞ্চির আর্শাদ নাদিমের ২০২২ সালের ডিসেম্বরে কনুইয়ের অস্ত্রোপচার হয়েছিল। ২০২৩ সালে তাঁর হাঁটুর সার্জারি হয়। রিহ্যাব করার জন্য আর্শাদ নাদিম হানঝাউ এশিয়ান গেমসে নামেননি। সেখানে সোনা জিতেছিলেন নীরজ চোপড়া।

টোকিও অলিম্পিকে সোনাজয়ী নীরজ চোপড়া টপস (Target Olympics Podium Scheme – TOPS) এর সাহায্য পান। আর দীর্ঘদিন স্পনসর না পাওয়া আর্শাদ নাদিম Olympic Solidarity scholarship এর সাহায্য পান। প্রথম পাকিস্তানি জ্যাভলিন থ্রোয়ার হিসেবে টোকিও অলিম্পিকে জ্যাভলিন থ্রোয়ের ফাইনালে নেমেছিলেন আর্শাদ। সেখানে ৮৪.৬২ মিটার থ্রো করে পাঁচ নম্বরে শেষ করেন নাদিম। চেষ্টা ছিল প্যারিসে ভালো কিছু করে দেখানোর। তা করে দেখিয়েছেন নাদিম। প্যারিসে তাই সেই নাদিমের বর্শায় বিঁধল সোনা। আর্শাদ নাদিম ফাইনালে দ্বিতীয় ও ষষ্ঠ প্রয়াসে ৯০ মিটারের বেশি থ্রো করেন। আর নীরজের ৬টি থ্রোয়ের মধ্যে ৫টিই হল ফাউল। তার দ্বিতীয় থ্রো ছিল ৮৯.৪৫ মিটার। যা তাঁর মরসুমের সেরা থ্রো-ও। এই থ্রো-তেও রুপো ফলালেন নীরজ।