Nausha E-Scooter: মাত্র 35,000 টাকার দেশি ই-স্কুটার, অর্ডার করছেন হাজার-হাজার বিদেশি, কী এমন আছে?

Nausha Electric নামে দেশেরই এক সংস্থা সংস্থাটি এমনই একটি ইলেকট্রিক স্কুটার নিয়ে হাজির হয়েছে, যার দাম মাত্র 35,000 টাকা। বিদেশের মানুষজনও অর্ডার করছেন সস্তার এই ই-স্কুটার। তার ফিচার ও স্পেসিফিকেশন দেখে নিন।

Nausha E-Scooter: মাত্র 35,000 টাকার দেশি ই-স্কুটার, অর্ডার করছেন হাজার-হাজার বিদেশি, কী এমন আছে?
ই-ভেহিকলের প্রতি ভালবাসা থেকেই জন্ম নিল একটা সস্তার ইলেকট্রিক স্কুটার।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2022 | 3:35 PM

E-Scooter News: ইলেকট্রিক স্কুটার কেনার চিন্তাভাবনা করছেন? আবার পকেটেও টান রয়েছে? Nausha Electric নামে দেশেরই এক সংস্থা আপনার জন্য সেই সুযোগ নিয়ে হাজির হয়েছে। সংস্থাটি এমনই একটি ইলেকট্রিক স্কুটার নিয়ে হাজির হয়েছে, যার দাম মাত্র 35,000 টাকা। Nausha Electric এখনও পর্যন্ত একটি পুরোদস্তুর সংস্থা হয়ে উঠতে পারেনি। একটাই স্কুটার এখনও পর্যন্ত তৈরি করেছে সংস্থাটি, যার মালিকের নাম নওশা। মূলত চিন থেকেই ইলেকট্রিক ভেহিকলের বিভিন্ন যন্ত্রাংশ আমদানি করে সস্তার এই বিদ্যুচ্চালিত স্কুটারটি তৈরি করা হয়েছে। পঞ্জাবের এই ইলেকট্রিক স্কুটার নির্মাতা তথা নওশা নিজের আগ্রহ এবং ইলেকট্রিক ভেহিকলের প্রতি তাঁর অপার ভালবাসা থেকেই স্কুটারটি বানিয়েছেন বলে দাবি করেছেন।

Nausha Electric Scooter: কীভাবে তৈরি করা হয়েছে ই-স্কুটারটি

নওশা দাবি করেছেন, তিনি এই বৈদ্যুতিক স্কুটারটি পুরোপুরি স্ক্র্যাপ সামগ্রী থেকে তৈরি করেছেন, যা আগে ব্যবহারের জন্য অনুপযুক্ত বলে মনে করা হয়েছিল। নওশা বেছে বেছে কিছু স্ক্র্যাপ উপাদান ব্যবহার করেছেন, যা এই ই-স্কুটার নির্মাণের জন্য তাঁর উপযুক্ত বলে মনে হয়েছিল। EV-র এই নলাকার কেন্দ্রের অংশটিকে কৃষিক্ষেত্রে ব্যবহৃত সাবমার্সিবল বোরওয়েল মোটরের আবরণ বলে মনে হচ্ছে এবং এর অভ্যন্তরীণ অংশগুলিকে সরানো হয়েছে।

অন্যান্য ফ্রেমের উপাদানগুলিও স্ক্র্যাপ মেটাল থেকে নির্মিত। যদিও নওশা বলেছেন, সবকিছুই স্ক্র্যাপ থেকে তৈরি করা হয়েছে। তবে, হাব মোটর, ব্যাটারি এবং কন্ট্রোলার একটি ভিন্ন ইভি থেকে নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। শুধু তাই নয়। অন্যান্য বৈদ্যুতিক স্কুটার থেকে সাসপেনশনের উপাদানগুলিও নেওয়া হতে পারে। ছবি দেখে যেমনটা মনে হচ্ছে, 10 ইঞ্চির চাকা ব্যবহার করা হয়েছে এতে।

অন্য দিকে ব্যাটারি, কন্ট্রোলার, BMS এবং অন্যান্য উপাদানগুলি প্রধান নলাকার অংশের ভিতরে রাখা হয়েছে। অন্য দিকে স্কুটারটির হাব মোটর মাউন্ট করা হয়েছে ওই নলাকার অংশের পিছনে। দুটি প্রোটোটাইপ রয়েছে এই ই-স্কুটারের। তার একটি হলুদ এবং আর একটি কালো। হলুদ গাড়িটির সামনের দিকে ড্রাম ব্রেক রয়েছে, কালো মডেলটিতে কোনও ড্রাম ব্রেক নেই। গাড়িটির সামনে এবং পিছনে যথাক্রমে একটি আফটার মার্কেট এলইডি হেডলাইট এবং একটি টেইললাইট রয়েছে।

Nausha Electric Scooter: দাম ও উপলব্ধতা

এখনও পর্যন্ত এই ইলেকট্রিক স্কুটারটি অফিসিয়ালি লঞ্চ করেনি। তার থেকেও বড় কথা হল, নওশা ইলেকট্রিক স্কুটার ভারতে লঞ্চ হলে তার দাম কত হবে? নওশা জানিয়েছেন, এই ইলেকট্রিক স্কুটারের স্ক্র্যাপ তৈরি করতে তাঁকে 40,000 টাকা খরচ করতে হয়েছে। তবে তিনি এই প্রাথমিক স্ক্র্যাপ মডেলের ডিজ়াইন খুব একটা পছন্দ করেননি। তাই তিনি আবার একটা তৈরি করবেন এবং সেটি যখন বিক্রয়ের জন্য উপলব্ধ করবেন তখন তার দাম মাত্র 35,000 টাকা রাখবেন বলে নওশা জানিয়েছেন।

তবে আশাব্যঞ্জক দিকটি হল, প্রাথমিক স্ক্র্যাপ মডেল তাঁর পছন্দ না হলেও বিশ্বব্যাপী বিভিন্ন দেশের মানুষরা এই বিদ্যুচ্চালিক স্কুটারে আগ্রহ প্রকাশ করেছেন। নওশা যোগ করেছেন, এর মধ্যেই বহু মানুষ এই ই-স্কুটারটি অর্ডার করেছেন। নওশা এই ই-স্কুটারে রিজেনারেটিভ ব্রেকিং যোগ করতে চান বলে জানিয়েছেন।