Ola Electric Scooter: ভারতে লঞ্চ হয়েছে ওলার ইলেকট্রিক স্কুটার, দেখে নিন খুঁটিনাটি ফিচার

জানা গিয়েছে, দু'টি ভ্যারিয়েন্টে ভারতে লঞ্চ হয়েছে ওলার ইলেকট্রিক স্কুটার। এস১ ভ্যারয়েন্টের দাম ৯৯,৯৯৯ টাকা (এক্স শোরুম)। অন্যদিকে এস১ প্রো ভ্যারিয়েন্টের দাম ১,২৯,৯৯৯ টাকা (এক্স শোরুম)।

Ola Electric Scooter: ভারতে লঞ্চ হয়েছে ওলার ইলেকট্রিক স্কুটার, দেখে নিন খুঁটিনাটি ফিচার
এস১ এবং এস১ প্রো, এই দুই ভ্যারিয়েন্টে ভারতে লঞ্চ হয়েছে ওলার ইলেকট্রিক স্কুটার।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 16, 2021 | 8:00 AM

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে ১৫ অগস্ট ভারতের ৭৫তম স্বাধীনতা দিবসের দিন লঞ্চ হয়েছে ওলার ইলেকট্রিক স্কুটার। নেদারল্যান্ডের অটোমোবাইল সংস্থার এই ই-স্কুটারের জন্য অনেকদিন ধরেই অপেক্ষা করছিলেন ভারতবাসী। জানা গিয়েছে, দু’টি ভ্যারিয়েন্টে ভারতে লঞ্চ হয়েছে ওলার ইলেকট্রিক স্কুটার। এস১ ভ্যারয়েন্টের দাম ৯৯,৯৯৯ টাকা (এক্স শোরুম)। অন্যদিকে এস১ প্রো ভ্যারিয়েন্টের দাম ১,২৯,৯৯৯ টাকা (এক্স শোরুম)। পারফরম্যান্সের নিরিখে দুই ভ্যারিয়েন্টের মডেলে রয়েছে ফারাক। সেই সঙ্গে রাইডিং মোডের সংখ্যা, রঙের অপশন এমনকি বেসিক ডিজাইনের ক্ষেত্রেও ওলার এস১ এবং এস১ প্রো ইলেকট্রিক স্কুটারের মধ্যে পার্থক্য দেখা গিয়েছে।

এস১ ভ্যারিয়েন্টের তুলনায় এস১ প্রো ভ্যারিয়েন্টে বেশ কিছু অতিরিক্ত ফিচার রয়েছে। সেগুলি হল- ভয়েস কন্ট্রোল, হিল হোল্ড এবং ক্রুজ কন্ট্রোল। এছাড়া দ্রুত অ্যাকসিলারেশন, অতিরিক্ত রেঞ্জ, তাড়াতাড়ি সর্বোচ্চ গতিতে পৌঁছনো- এস১ ভ্যারিয়েন্টের তুলনায় ওলার ইলেকট্রিক স্কুটারের এস১ প্রো ভ্যারিয়েন্টে এইসব ফিচার একটু উন্নত। ওলা এস১ ই-স্কুটারের সর্বোচ্চ গতি ৯০ কিলোমিটার, প্রতি ঘণ্টা। দু’টি রাইডিং মোডে ১১২ কিলোমিটার রেঞ্জে সফর সম্ভব এই ইলেকট্রিক স্কুটারের মডেলের সাহায্যে। এক্ষেত্রে রয়েছে নরমাল আর স্পোর্টস মোড। অন্যদিকে, ওলা এস১ প্রো ভ্যারিয়েন্টের সর্বোচ্চ গতি ১১৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। এক্ষেত্রে তিনটি রাইডিং মোডের সাহায্যে ১৮১ কিলোমিটার রেঞ্জে সফর সম্ভব। ওলার এস১ প্রো ইলেকট্রিক স্কুটারের ভ্যারিয়েন্টে রয়েছে নরমাল, স্পোর্টস এবং হাইপার- এই তিনটি মোড।

দুটো ই-স্কুটারের ভ্যারিয়েন্টেই রয়েছে একই ইলেকট্রিক মোটর, যার সাহায্যে ৮.৫ kW এবং ৫৮ Nm of maximum torque শক্তি উৎপন্ন হয়। এস১ ভ্যারিয়েন্টে রয়েছে ২.৯৮ kWh ব্যাটারি প্যাক। আর এস১ প্রো মডেলে রয়েছে ৩.৯৭ kWh ব্যাটারি প্যাক। ওলা সংস্থার দাবি, এস১ প্রো ভ্যারিয়েন্টে ০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টায় স্পিড তুলতে সময় লাগে মাত্র ৩ সেকেন্ড। একই পরিমাণ স্পিড তুলতে এস১ ভ্যারিয়েন্টে সময় লাগে ৩.৬ সেকেন্ড। দুই ভ্যারিয়েন্টে (এস১ এবং এস১ প্রো) ০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় স্পিড তুলতে যথাক্রমে সময় লাগে ৭ সেকেন্ড এবং ৫ সেকন্ড। দুই ই-স্কুটার ভ্যারিয়েন্টেই রয়েছে ফাস্ট চার্জিং সাপোর্ট। এর সাহায্যে ৭৫ কিলোমিটার রেঞ্জে সফরের জন্য ব্যাটারিতে যে পরিমাণ চার্জ প্রয়োজন, তা দিতে সময় লাগে মাত্র ১৮ মিনিট। এস১ মডেল ১০০ শতাংশ চার্জ হতে সময় লাগে ৪ ঘণ্টা ৪৮ মিনিট। এস১ প্রো মডেলে পুরো চার্জ হতে সমস্য লাগে ৬ ঘণ্টা ৩০ মিনিট।

ওলা ইলেকট্রিক স্কুটারের এস১ ভ্যারিয়েন্ট পাঁচটি রঙে এবং এস১ প্রো মডেল দশটি রঙে লঞ্চ হয়েছে ভারতে। এই ই-স্কুটারে রয়েছে বিভিন্ন আধুনিক ও উন্নত ফিচার। যেমন রয়েছে একটি ভেহিকেল কন্ট্রোল ইউনিট (ভিসিইউ), একটি অক্টা-কোর প্রসেসর, ৩ জিবি র‍্যাম এবং হাইস্পিড ৪জি কানেক্টিভিটি, ওয়াই-ফাই ও ব্লুটুথ পরিষেবা। এছাড়াও রয়েছে একটি রিভার্স পার্ক অ্যাসিস্ট ফাংশন। সেই সঙ্গে এস১ প্রো ভ্যারিয়েন্টে রয়েছে হিল হোল্ড সিস্টেম এবং ক্রুজ কন্ট্রোল ফিচার। এছাড়াও রয়েছে proximity lock/unlock, remote boot lock/unlock, অনবোর্ড নেভিগেশন, জিও ফেন্সিং, মোবাইল ফোনের কল এবং মেসেজ অ্যালার্ট, anti-theft অ্যালার্ম সিস্টেম- এইসবও রয়েছে ওলার এস১ প্রো ই-স্কুটারে।

ওলার ইলেকট্রিক স্কুটারের এস১ এবং এস১ প্রো, দুই ভ্যারিয়েন্টের ক্ষেত্রেই রয়েছে ৩৬ লিটারের বুট স্পেস। এস১ মডেলের Kerb weight ১২১ কেজি। অন্যদিকে, এস১ প্রো ভ্যারিয়েন্টের Kerb weight ১২৫ কেজি। এই ইলেকট্রিক স্কুটারে রয়েছে ১২ ইঞ্চির অ্যালুমিনিয়াম অ্যালয় হুইলস বা চাকা। ডিস্ক ব্রেক সিস্টেম রয়েছে এই ই-স্কুটারে। ২২০ mm ফ্রন্ট ডিস্ক এবং ১৮০ mm রেয়ার ডিস্ক রয়েছে এই ইলেকট্রিক স্কুটারে। এছাড়াও রয়েছে standard combined braking system (CBS)।

আগামী ৮ সেপ্টেম্বর থেকে ওলার ইলেকট্রিক স্কুটারের বিক্রি শুরু হবে। আর অক্টোবর মাস থেকে শুরু হবে ডেলিভারি। গ্রাহকদের বাড়িতেই ডেলিভারি দেওয়া হবে ই-স্কুটার। ভারতের প্রায় ১০০০ শহরে ওলার ই-স্কুটারের ডেলিভারি করা হবে।

আরও পড়ুন- Lamborghini SUV: ভারতে লঞ্চ করতে চলেছে দ্রুততম এসইউভি ল্যাম্বরগিনি উরুস গ্রাফাইট ক্যাপসুল