EV Tax Benefit: ইলেকট্রিক গাড়ি কিনবেন? 1.5 লাখ টাকা কর ছাড় পেয়ে যাবেন, কীভাবে জানেন?

Tax Exemptions On Electric Vehicles In India: ভারতে দু'চাকা বা চার চাকা ইলেকট্রিক গাড়ি কিনলে আপনি পেয়ে যেতে পারেন 1.5 লাখ টাকা পর্যন্ত কর ছাড়। সরকারের যে সেকশনে এই ছাড় আপনি পাবেন, সেই সেকশন 80EEB-এর শর্তাবলী-সহ অন্যান্য যাবতীয় তথ্য এক নজরে দেখে নিন।

EV Tax Benefit: ইলেকট্রিক গাড়ি কিনবেন? 1.5 লাখ টাকা কর ছাড় পেয়ে যাবেন, কীভাবে জানেন?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 16, 2022 | 8:10 PM

বিগত কয়েক বছরে ভারতে ইলেকট্রিক গাড়ির (Electric Vehicle) বিক্রিবাট্টা ব্যাপক হারে বেড়ে গিয়েছে। কোভিড-১৯ অতিমারির সময় যে বিষয়টা সবথেকে বেশির করে লক্ষ্য করা গিয়েছিল। তার উপরে আবার যোগ হয়েছে পেট্রল-ডিজ়েলের মাত্রাতিরিক্ত দাম। এছাড়াও দেশের মানুষ আজকাল পরিবেশ নিয়ে যথেষ্ট সজাগ। এই সব দিক মিলিয়ে ইলেকট্রিক ভেহিকল এখন দেশের হট টপিক। এহেন ইলেকট্রিক ভেহিকল যে শুধুই জ়িরো-এমিসনের জন্য গুরুত্বপূর্ণ এমনটা নয়। পাশাপাশি ট্র্যাডিশনার ICE মডেলগুলির তুলনায় অনেকটাই বেশি কার্যকরও বটে। তার থেকে বড় কথা হল, ওনারশিপ অভিজ্ঞতার দিক থেকে ইলেট্রিক গাড়িগুলি কস্ট-এফেক্টিভও বটে। আর একটা বিষয় অনেকেই জানেন না। যা ভারতের ইলেকট্রিক গাড়ির ক্ষেত্রেই প্রযোজ্য। তা হল, ট্যাক্স বেনিফিট (Tax Benefit)। হ্যাঁ, ইলেকট্রিক গাড়ি কিনলে সরকার আপনাকে লাখ টাকারও বেশি কর ছাড় দেবে।

ইলেকট্রিক গতিশীলতার প্রচারের জন্য দিল্লি, মহারাষ্ট্র, গুজরাত, অন্ধ্র প্রদেশ, তামিলনাড়ু, কর্ণাটক, তেলঙ্গানা এবং মেঘালয়ের মতো রাজ্যগুলি নিজস্ব নীতি নির্ধারণ করেছে। দিল্লি, গুজরাত, মহারাষ্ট্র এবং মেঘালয় যেখানে ইলেকট্রিক ভেহিকল ক্রেতাদের জন্য ইনসেন্টিভের বন্দোবস্ত করেছে। অন্য দিকে আবার কর্ণাটক, তামিল নাড়ু, অন্ধ্র প্রদেশ এবং তেলঙ্গানার মতো রাজ্য শুরু করেছে ম্যানুফ্যাকচারার-বেসড ইনসেন্টিভ।

এখন আপনি যদি ভেহিকল লোন নিয়ে একটা ইলেকট্রিক গাড়ি কেনেন, তাহলে 80EEB-এর আওতায় ইনকাম ট্যাক্স বেনিফিট পেয়ে যাবেন। শুধু তাই নয়। ইলেকট্রিক ভেহিকল ক্রয় করলে GST-র উপরেও পেয়ে যাবেন কর ছাড়। একটা ইলেকট্রিক গাড়ি কিনলে আপনি কীভাবে কর ছাড় পাবেন, তাই একবার দেখে নেওয়া যাক।

সেকশন 80EEB-এর আওতায় কর ছাড়

দেশের ইনকাম ট্যাক্স নিয়ম অনুযায়ী, গাড়িকে ব্যক্তিগত পরিসরে ব্যবহার এবং লাগজ়ারি প্রডাক্ট হিসেবে গণ্য করা হয়। আর সেই কারণেই কনজ়িউমারদের ভেহিকল লোনের ক্ষেত্রে কোনও ট্যাক্স বেনিফিট দেওয়া হয় না। এখন ক্রেতারা যদি ইলেকট্রিক ভেহিকল ক্রয় করেন, তাহলে ভেহিকল লোনে খুব সম্প্রতি সেকশন 80EEB-এর আওতায় কর ছাড় দেওয়া হচ্ছে। ভেহিকল লোন নিয়ে ইলেকট্রিক গাড়ি কিনলে এই সেকশনের আওতায় 1.5 লাখ টাকা পর্যন্ত কর ছাড় দেওয়া হবে। মনে রাখতে হবে এই ছাড়ের পরিমাণ নির্ভর করবে লোন ও তার ইন্টারেস্টের অ্যামাউন্টের উপরে। দু’চাকা এবং চার চাকা দুই ইলেকট্রিক ভেহিকলের ক্ষেত্রেই নিয়মটি প্রযোজ্য হবে।

সেকশন 80EEB-এর আওতায় কর ছাড় পেতে কী কী শর্ত রয়েছে

তবে ইলেকট্রিক গাড়ি কিনে কর ছাড় পেতে বিশেষ কিছু শর্তাবলীও মেনে চলতে হবে। সেগুলি হল –

1) যে সব ক্রেতারা আগে কখনও ইলেকট্রিক গাড়ি কেনেননি, তাঁরা এই 80EEB সেকশনের আওতায় কর ছাড় পেয়ে যাবেন।

2) কর ছাড় তাঁরাই পাবেন, যাঁরা লোন নিয়ে ইলেকট্রিক গাড়ি কিনবেন। লোনের ফাইন্যান্সিং এজেন্সিকে রেজিস্টার্ড ব্যাঙ্ক বা NBFC হতে হবে।

3) এই কর ছাড় দেওয়া হবে ব্যক্তিকে, কোনও প্রতিষ্ঠান বা ব্যবসাকে নয়।

4) সেকশন 80EEB-এর আওতায় কর ছাড় পাওয়া যাবে 2020-2021 আর্থিক বর্ষের পর থেকে।

5) সেকশন 80EEB-এর আওতায় ইনকাম ট্যাক্স রিলিফ পাওয়া যাবে 1 এপ্রিল, 2019 থেকে 31 মার্চ, 2023 পর্যন্ত সময়কালে।