Yamaha Tritown: নতুন তিন চাকা ইলেকট্রিক স্কুটার নিয়ে এল ইয়ামাহা, দাম ও ফিচারে হার মানাবে একাধিক নামজাদা ই-স্কুটিকেও

এই ইলেকট্রিক স্কুটার কন্ট্রোল করা যাবে চালকের ব্যালেন্সের উপরে ভিত্তি করে। মাত্র ২ ঘণ্টা ব্যাটারি চার্জ করলেই ৩০ কিলোমিটার পর্যন্ত ছুটতে পারবে এই ইয়ামাহা ট্রিটাউন ইলেকট্রিক স্কুটারটি।

Yamaha Tritown: নতুন তিন চাকা ইলেকট্রিক স্কুটার নিয়ে এল ইয়ামাহা, দাম ও ফিচারে হার মানাবে একাধিক নামজাদা ই-স্কুটিকেও
স্কুটারটি ঠিক এমনই দেখতে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 02, 2022 | 1:47 PM

নতুন ইলেকট্রিক থ্রি হুইলার নিয়ে হাজির হল ইয়ামাহা। নতুন সেই তিন চাকা গাড়িটির নাম ইয়ামাহা ট্রিটাউন (Yamaha Tritown)। এই লেটেস্ট থ্রি হুইলারের সামনে দুটি চাকা এবং পিছনে একটি চাকা রয়েছে। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, এই ইলেকট্রিক স্কুটার কন্ট্রোল করা যাবে চালকের ব্যালেন্সের উপরে ভিত্তি করে। চালক তাঁর সুবিধা মতো ডান দিক বা বাঁ দিকে সুইপ করে নিতে পারবেন। মাত্র ২ ঘণ্টা ব্যাটারি চার্জ করলেই ৩০ কিলোমিটার পর্যন্ত ছুটতে পারবে এই ইয়ামাহা ট্রিটাউন ইলেকট্রিক স্কুটারটি।

ইয়ামাহার এক কর্মকর্তা হিরোয়াকি আরাকি বলছেন, “নতুন তিন চাকার ইলেকট্রিক গাড়ি নিয়ে এসেছি আমরা। আপনি যদি এটি চালান তাহলে আপনাকে কিসসু করতে হবে না। শুধু স্কুটারের উপরে দাঁড়িয়ে থাকলেই হবে। ইলেকট্রিক কন্ট্রোল ছাড়া গাড়িটিতে এমনি কোনও বিশেষ ফাংশন নেই। চালকের সেন্স অফ ব্যালেন্সের উপরে ভিত্তি করেই মূলত নিয়ন্ত্রণ করা যাবে। আবার যখন গাড়িটি থামাতে চাইবেন, মাটিতে পা রাখার দরকার হবে না। সুইচ টিপে দিলেই থেমে যাবে গাড়িটি। এটিই এই তিন চাকা ইলেকট্রিক গাড়ির অন্যতম বিশেষ বৈশিষ্ট্য।”

ট্রিটাউন স্কুটারের মসৃণ এবং স্টেবল অপারেশন একটি বিশেষ প্রযুক্তির মাধ্যমে দেওয়া হয়েছে। এটি আসলে ইয়ামাহার জনপ্রিয় লিন মাল্টি হুইল বা LMW প্রযুক্তি যা মূলত সংস্থার মোটরসাইকেলে দেওয়া হয়ে থাকে। এই ট্রিটাউন ই-স্কুটারটিকে ইয়ামাহার তরফ থেকে বলা হচ্ছে ‘লাস্ট ওয়ান-মাইল মোবিলিটি’। এই গাড়িটি চালাতে চালক এক দিকে যেমন আরাম অনুভব করবেন, আর এক দিকে ঠিক তেমনই নিরাপদও বটে। প্রসঙ্গত, এই LMW প্রযুক্তি দেওয়া হয়েছে ইয়ামাহার লেটেস্ট মোটারবাইকে। এই প্রযুক্তি আত্মস্থ করেছে ট্রিটাউন। আর তার ফলেই আট থেকে আশি যে কারও জন্য এই স্কুটার রাইডিং সহজ থেকে সহজতর হতে পারে।

ইয়ামাহার সেই কর্মকর্তা হিরোআকি আরাকি বলছেন, “অপারেশন খুব সহজ এবং চালকদের অভ্যস্ত করে তোলার জন্য এই ইলেকট্রিক স্কুটারে বাইসাইকেল হ্যান্ডেল এবং ব্রেক মেক্যানিজ়ম ইনস্টল করা রয়েছে। এমন ভাবেই এই মেক্যানিজম দেওয়া হয়েছে, যাতে বডি মুভ করলেই গাড়িটি থেমে যাবে। গাড়িটি প্রথামিক ভাবে এক্সপেরিমেন্ট করার জন্য ১০০ জনকে নিয়ে পরীক্ষা করা হয়েছিল। ৫ থেকে ১০ মিনিটের মধ্যেই প্রত্যেকে গাড়িটি চালাতে অভ্যস্ত হয়ে যান। রাইডাররাদের থ্রি হুইলার চালানোর অভিজ্ঞতা যাতে খুব সুন্দর এবং সহজ হয়, সেই লক্ষ্য নিয়েই গাড়িটি তৈরি করা হয়েছে। আমি মনে করি, আমরা সেই লক্ষ্যে অবিচল থাকতে পেরেছি এই গাড়ির মধ্যে দিয়ে।”

আরও পড়ুন: ওলা এস১ কিনলে বিনামূল্যে এস১ প্রো-র ফিচার্স! তাহলে ৩০ হাজার টাকা বেশি খরচ করার অর্থ কী?

আরও পড়ুন: ৩০০ কোটি টাকা খরচ করে পুণেতে বাজাজের নতুন ইলেকট্রিক গাড়ির ইউনিট, ২০২২ সালের জুনেই বাজারে প্রথম মডেল

আরও পড়ুন: ওলা ইলেকট্রিক স্কুটার কিনে সমস্যায় জেরবার চালকরা, গুণমান ও রেঞ্জ নিয়ে গুচ্ছের অভিযোগ