JioGamesWatch: 5G লঞ্চের কয়েক প্রহর আগে স্ট্রিমিং প্ল্যাটফর্ম লঞ্চ করল রিলায়েন্স জিও, এক ক্লিকেই ঝড়ের গতিতে কন্টেন্ট

Jio Streaming Platform: 5G লঞ্চের কয়েক প্রহর আগে গেমার ও দর্শকদের দুরন্ত গতির গেমিং ও কন্টেন্ট দেখার সুযোগ করে দিতে স্ট্রিমিং প্ল্যাটফর্ম লঞ্চ করল রিলায়েন্স জিও। JioGamesWatch নামক সেই প্ল্যাটফর্মে দর্শকরা এবং কন্টেন্ট ক্রিয়েটররা কী সুবিধা পাবেন, জেনে নিন।

JioGamesWatch: 5G লঞ্চের কয়েক প্রহর আগে স্ট্রিমিং প্ল্যাটফর্ম লঞ্চ করল রিলায়েন্স জিও, এক ক্লিকেই ঝড়ের গতিতে কন্টেন্ট
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 2:42 AM

5G লঞ্চের তোড়জোড় শুরু করে দিয়েছে দেশের টেলিকম সংস্থাগুলি। সূত্রের খবর, 15 অগস্ট রিলায়েন্স জিও (Reliance Jio) তার 5G নেটওয়ার্কের সূচনা করতে পারে। 5G মানেই ঝড়ের গতি, স্ট্রিমিং থেকে শুরু করে গেমিং- সবকিছু উপভোগ করা যাবে দুরন্ত গতিতে, বাফারের লেশ মাত্র থাকবে না। আর তারই কয়েক প্রহর আগে গেমারদের জন্য একটি স্ট্রিমিং প্ল্যাটফর্ম নিয়ে হাজির হল মুম্বইয়ের টেলিকম জায়ান্টটি। রিলায়েন্স জিও-র সেই স্ট্রিমিং প্ল্যাটফর্মের নাম জিওগেমসওয়াচ (JioGamesWatch)। এই প্ল্যাটফর্মের মধ্যে দিয়ে জিও তার গেমিং উপভোক্তাদের এক ক্লিকেই সমস্ত জিও ডিভাইস থেকে দুর্ধর্ষ গেম স্ট্রিমিংয়ের অভিজ্ঞতা সঞ্চয় করতে দিতে চায়। প্ল্যাটফর্মটির লক্ষ্য হল, নির্মাতাদের ক্ষমতায়ন করা, কম লেটেন্সির অধীনে যে কোনও ডিভাইসের সঙ্গে লাইভ করা এবং লক্ষ লক্ষ দর্শকদের কাছে তাদের সেরা কন্টেন্ট প্রদর্শন করা।

কন্টেন্ট ক্রিয়েটরদের বেশি কিছু ভিউয়ার এনগেজমেন্ট টুলের প্রয়োজন হয়, যার মাধ্যমে ক্রিয়েটর এবং ইনফ্লুয়েন্সররা প্রতিযোগিতায় সবার আগে থাকতে পারেন। যেমন অডিয়েন্স পোল, ইমোটস ইত্যাদি। জিও-র এই গেম স্ট্রিমিং প্ল্যাটফর্মের সাহায্যে দর্শকরা লাইভ গেমপ্লে থেকে ভিডিয়ো অন ডিমান্ড বা ভিওডি স্ট্রিমের সেরা কন্টেন্ট খুঁজে নিতে পারবেন, যা আখেরে কন্টেন্ট ক্রিয়েটরদের খুব সাহায্য করবে।

জিওগেমসের গুরুত্বপূর্ণ কিছু ফিচারের মধ্যে রয়েছে, ক্রস-প্ল্যাটফর্ম উপলব্ধতা, যা পাওয়া যাবে হোমস্ক্রিনে জিও সেট টপ বক্সে এবং একটি স্মার্টফোন ভার্সনও। ফিচার ওনলি হিসেবে এটি উপলব্ধ হবে জিওগেমস অ্যাপে। অ্যান্ড্রয়েড, আইওএস এবং সেট টপ বক্সেও রয়েছে এই অ্যাপটি।

এই প্ল্যাটফর্মের মাধ্যমে ক্রিয়েটররা তাঁদের দর্শকদের এনগেজ করে রাখতে পারবেন বিভিন্ন ইস্পোর্টস ইভেন্টে। পাশাপাশি তাঁরা কোনও ল্যাগ বা বাফারিং ছাড়া হাই ডেফিনিশন ভিডিয়োও দেখাতে পারবেন দর্শকদের। শুধু তাই নয়। লো ল্যাটেন্সিতেও বিভিন্ন রেজ়োলিউশনে যেমন, ফুল এইচডি, এইচডি ইত্যাদিতে এই প্ল্যাটফর্ম থেকে লাইভে যেতে পারবেন।

রেফারেন্সের জন্য ক্রিয়েটররা বিভিন্ন রিসোর্স ব্যবহার করতে পারবেন। তার মধ্যে যেমন অজানা বিভিন্ন প্রশ্নোত্তর থাকবে, সেই সঙ্গেই আবার থাকবে আদর্শ স্ট্রিম সেটিংসে কীভাবে লাইভে যাওয়ার যায়, তারও একটা গাইড। পরিষেবাটি ব্যবহারের জন্য জিওগেমস অ্যাপের মধ্যে ইতিমধ্যেই জিওগেমসওয়াচ নামক একটি সেকশন যোগ করা হয়েছে, যা গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা যায়।