Smartphone Over Heating: আগুনে গরম Samsung ফোন? যে সহজ টোটকায় ঠান্ডা করবেন

Smartphone Care Tips: অনেকক্ষণ ধরে ফোনে কথা বলা, গেম খেলা বা ব্রাউজ করার কারণে আপনার স্যামসাং-এর ফোনটি কি গরম হচ্ছে? গরম হয়ে গেলে বুঝবেন এটি আপনার জন্য় বিপদের ঘণ্টা।

Smartphone Over Heating: আগুনে গরম Samsung ফোন? যে সহজ টোটকায় ঠান্ডা করবেন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 2:55 PM

Samsung Smartphones: অনেকক্ষণ ধরে ফোনে কথা বলা, গেম খেলা বা ব্রাউজ করার কারণে আপনার স্যামসাং-এর ফোনটি কি গরম হচ্ছে? গরম হয়ে গেলে বুঝবেন এটি আপনার জন্য় বিপদের ঘণ্টা। বেশিক্ষণ ব্য়বহারে আপনার ফোনের অতিরিক্ত গরম হওয়া গুরুতর বিপদ ডেকে আনতে পারে। তাই যাতে আপনাকে কোনও রকম বিপদের সম্মুখীন হতে না হয় তার জন্য় বিশেষ কিছু টিপস আছে। এগুলি করলে অনেকক্ষণ ফোন ঘাঁটার পরেও আপনার ফোন গরম হবে না।

ফোন অতিরিক্ত গরম হলে কী করবেন:

গেম খেলার সময় ফোন প্রায়শই গরম হয়ে যায়, এর মানে আপনার ফোনে একই সময়ে অনেকগুলি অ্যাপ্লিকেশন চলে। ফলে আপনার ফোনটি ওভারলোড হয়। তাই প্রথমে ব্যাকগ্রাউন্ডে যে অ্যাপগুলি চলছে সেগুলি বন্ধ করুন। বন্ধ করতে আপনাকে যা করতে হবে তা হল-

1. প্রথমে সেটিং এ যান। তারপর এখানে উপলব্ধ অ্যাপস অপশনে ক্লিক করুন।

3. তারপর আপনার ফোনের ব্যাকগ্রাউন্ডে যে অ্যাপগুলি চলছে সেগুলি দেখাবে। যেকোনও একটি অ্যাপে ক্লিক করুন। বিশেষভাবে আপনি যে অ্যাপটি বন্ধ করতে চান সেটিতে ক্লিক করুন।

4. এখন এখানে আপনি Force stop ট্যাব দেখতে পাবেন। অ্যাপটি বন্ধ করতে সেটিতে ক্লিক করুন। এতে আপনার ফোনের ব্যাকগ্রাউন্ডে চলা অ্যাপটি বন্ধ হয়ে যাবে।

এছাড়াও চার্জ করার সময় যদি আপনার ফোন গরম হয়ে যায়, তাহলে খেয়াল করুন যে পাওয়ার সকেটে কোন সমস্যা আছে কি-না। অর্থাৎ চার্জিং পিনটি ফোনের সঙ্গে সঠিকভাবে কানেক্ট করা আছে কি-না। অথবা অন্য চার্জার দিয়ে ফোন চার্জ করার চেষ্টা করুন। তাতে যদি গরম না হয় তবে বুঝতে হবে আপনার চার্জারে সমস্যা আছে।

ফোন যদি কোনও ব্যবহার ছাড়াই গরম হয়ে যায়, তাহলে আপনি অপটিমাইজেশন করতে পারেন। এই প্রক্রিয়ায় ফোনের ব্যাটারি অপ্টিমাইজ করা হয়। এর জন্য Setting-এ গিয়ে Battery-তে ক্লিক করুন। তারপর Optimization অপশনে গিয়ে দেখুন কোন অ্যাপের ব্যাটারি বেশি খরচ হচ্ছে, তা বন্ধ করে দিন। Google অ্যাপ্লিকেশনগুলি প্রায়শই ফোনকে বেশি গরম করে, তাই যতদূর সম্ভব বন্ধ রাখুন।

কথা বলার সময় যদি ফোন খুব গরম হয়ে যায়, তাহলে ফোনের ডেটার ব্যাকআপ নিন এবং ফ্যাক্টরি ডেটাতে রিসেট করুন। ফোনের স্টোরেজ ভর্তি থাকলেও ফোন গরম হয়। তাই মেমরি থেকে অবাঞ্ছিত ফাইল ডিলিট করে দিন। এত কিছু করার পরেও যদি সমস্যা থেকে যায়, তাহলে ব্যাটারি বদলাতে হবে, কারণ অনেক সময় ব্যাটারি পুরনো হয়ে গেলেও অতিরিক্ত গরম হওয়ার ঘটনা দেখা যায়।