iPhone 13 Face ID Issue: আইফোন ১৩-এর ফেস আইডি সংক্রান্ত সমস্যার সমাধান নিয়ে আসার কথা জানানো হল অ্যাপেলের তরফ থেকে…

যে আইফোন ইউজাররা আইফোন এক্স থেকে অ্যাপেল স্মার্টফোন ব্যবহার করছেন তাঁরা বুঝতে পারবেন ফোন আনলক করা, অ্যাপ্লিকেশনগুলিতে সাইন ইন করা এবং শুধুমাত্র ফেস আইডি ব্যবহার করে ডিজিটাল কেনাকাটা করা কতটা সুবিধাজনক।

iPhone 13 Face ID Issue: আইফোন ১৩-এর ফেস আইডি সংক্রান্ত সমস্যার সমাধান নিয়ে আসার কথা জানানো হল অ্যাপেলের তরফ থেকে...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2021 | 8:25 AM

আইফোন নতুন এলেও তাতে সমস্যার কথা নতুন নয়। আইফোন ১৩-এর ফেসআইডি ব্রেকডাউন সমস্যা সম্বন্ধে এবার নড়েচড়ে বসল অ্যাপেল। খুব তাড়াতাড়িই এই সমস্যার সমাধান করা হবে বলেই জানানো হল সংস্থার তরফ থেকে। কোম্পানি বলেছে যে এটি একটি সফ্টওয়্যার আপডেট প্রকাশ করবে। এতে আপনাকে থার্ড পার্টি স্ক্রিন রিপ্লেসমেন্টের পরেও ফেসআইডি কাজ করার জন্য আর মাইক্রোকন্ট্রোলারের জায়গা পরিবর্তন করতে হবে না। আইফোন ১৩ প্রকাশের পরপরই বিশেষজ্ঞরা লক্ষ্য করেছেন যে স্ক্রিনটি রিপ্লেসমেন্ট করা হলে ফেস আইডি আর কাজ করবে না, যদি না আপনি মূল স্ক্রীন থেকে একটি ছোট্ট কন্ট্রোল চিপের জায়গা না বদলান।

কিন্তু, ফেস আইডি এত গুরুত্বপূর্ণ কেন? যে আইফোন ইউজাররা আইফোন এক্স থেকে অ্যাপেল স্মার্টফোন ব্যবহার করছেন তাঁরা বুঝতে পারবেন ফোন আনলক করা, অ্যাপ্লিকেশনগুলিতে সাইন ইন করা এবং শুধুমাত্র ফেস আইডি ব্যবহার করে ডিজিটাল কেনাকাটা করা কতটা সুবিধাজনক। ক্র্যাশড ফেস আইডি বেশ অসুবিধাজনক হবে কারণ সেক্ষেত্রে আপনাকে আনলক কিংবা ভেরিফিকেশনের জন্য সব সময় একটা পিনের ওপর নির্ভর করে থাকতে হবে।

iPhone 13 Face ID breakdown issue

গত সপ্তাহে বেশ কিছু প্রতিবেদন থেকে জানা গেছিল সম্প্রতি লঞ্চ হওয়া আইফোন ১৩ তে তৃতীয় পক্ষের স্ক্রিন বসালে তা ফেস আইডিকে অকার্যকর করে দেবে। এটি ফোনের স্ক্রিনের সঙ্গে সংযোগকারী ফ্লেক্স কেবলে একটি ছোট্ট কন্ট্রোল চিপ থাকার কারণে হয়। যা প্রতিটি ডিসপ্লেকে তার নিজস্ব মাদারবোর্ডের সঙ্গে যুক্ত করে।

তার মানে, নন-অ্যাপল মেরামতের দোকান বা দোকানগুলিকে ভাঙা স্ক্রীন থেকে ছোট চিপটি প্রথমে সরাতে হবে এবং তারপরে এটি রিপ্লেসমেন্ট ডিসপ্লেতে আবার ফিট করতে হবে। এতে পুরো ব্যাপারটা অনেকটা সময় সাপেক্ষে হওয়ার পাশাপাশি বিশেষ সরঞ্জামের প্রয়োজন হবে যা বেশিরভাগ মেরামতের দোকানগুলিতেই না থাকার সম্ভাবনা বেশি। অন্যদিকে, অ্যাপল-অনুমোদিত মেরামতের দোকানগুলিতে একটি সফ্টওয়্যার টুলের অ্যাক্সেস রয়েছে যা ফোনে নতুন স্ক্রীন যোগ করতে সাহায্য করে।

আপাতত একমাত্র সম্ভাব্য উপায় হল স্ক্রিন রিপ্লেসমেন্টের জন্য অ্যাপল স্টোর বা অনুমোদিত খুচরা বিক্রেতার কাছে যাওয়া। এমন অবস্থায়, অ্যাপল ফেস আইডি সংক্রান্ত এই সমস্যা দূর করতে একটি সফ্টওয়্যার আপডেট প্রকাশ করার কথা জানিয়েছে। এটি মেরামতের দোকানগুলিতে পুরানো ফেস আইডি মাইক্রোকন্ট্রোলারটির স্থান পরিবর্তনের প্রয়োজনীয়তা দূর করবে। তবে অ্যাপল এখনও আনুষ্ঠানিকভাবে এই আপডেটের কথা ঘোষণা করেনি।

আরও পড়ুন: Poco M4 Pro 5G: পোকো এম৪ প্রো ৫জি ফোনের সঙ্গে লঞ্চ হয়েছে পোকো এফ৩ ফোনের নতুন রঙের মডেল, দাম কত?

আরও পড়ুন: Budget Smartphone: ১০ হাজার টাকার কমে ভারতে পাবেন এইসব ঝাঁ-চকচকে স্মার্টফোন, দেখে নিন তালিকা

আরও পড়ুন: Tecno Spark 8: ভারতে লঞ্চ হয়েছে এই ফোনের নতুন স্টোরেজ ভ্যারিয়েন্ট, দাম কত?