JioPhone Next: ১৩ মেগাপিক্সেলের ‘রেয়ার ক্যামেরা’ থাকতে পারে জিওফোন নেক্সটে, জেনে নিন অন্যান্য সম্ভাব্য ফিচার

ভয়েস অ্যাসিসট্যান্ট ফিচার থাকতে পারে জিওফোন নেক্সটে। এর সাহায্যে ইউজাররা স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে অতিরিক্ত সুবিধা পাবেন।

JioPhone Next: ১৩ মেগাপিক্সেলের 'রেয়ার ক্যামেরা' থাকতে পারে জিওফোন নেক্সটে, জেনে নিন অন্যান্য সম্ভাব্য ফিচার
জিওফোন নেক্সট।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 26, 2021 | 7:12 AM

দীপাবলির আগে জিওফোন নেক্সটের বিক্রি শুরু হবে বলে শোনা যাচ্ছে। আর তার আগে নতুন করে এই ফোনের বিভিন্ন সম্ভাব্য ফিচার ফের প্রকাশ হয়েছে। সেখানে বলা হয়েছে জিওফোন নেক্সট পরিচালিত হবে একটি অপটিমাইজড অ্যানড্রয়েড বেসড প্রগতি অপারেটিং সিস্টেমের সাহায্যে। গুগলের সঙ্গে একজোট হয়ে জিওফোন নেক্সট তৈর করেছে রিলায়েন্স জিও সংস্থা। এই ফোনে একটি Qualcomm চিপসেট থাকার সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি ভয়েস অ্যাসিসট্যান্ট, রিড অ্যালাউড, ট্রান্সলেট, ১৩ মেগাপিক্সেলের রেয়ার ক্যামেরা এবং আগে থেকে লোড করা গুগল, জিও অ্যাপস থাকবে জিওফোন নেক্সটে।

জিওফোন নেক্সটের ডিজাইন কেমন হবে, অর্থাৎ জিওফোন নেক্সট কেমন দেখতে হবে, সেটাও জেনে নেওয়া যাক। জানা গিয়েছে, অন্ধ্রপ্রদেশের তিরুপতিতে এই জিওফোন নেক্সট অ্যাসেম্বল করা হয়েছে। এই প্রথম জিওর কোনও স্মার্টফোন এই এলাকায় অ্যাসেম্বল করা হয়েছে বলে জানা গিয়েছে। প্রগতি ওএস দ্বারা পরিচালিত এই অ্যানড্রয়েড ডিভাইস মূলত ভারতীয় ইউজারদের কথা ভেবেই নির্মাণ করা হয়েছে। যদিও আগামী দিনে বিশ্বের অন্যান্য দেশেও এই জিওফোনের ব্যবসা বিস্তারের পরিকল্পনা রয়েছে নির্মাণ সংস্থার। এই ফোনের নতুন অপারেটিং সিস্টেমের সাহায্যে ‘লং ব্যাটারি লাইফ’ পাওয়া সম্ভব। অটোম্যাটিক সফটওয়্যার আপগ্রেড ফিচার থাকতে পারে এই ফোনে।

জিওফোন নেক্সটে থাকবে একটি মাইক্রো ইউএসবি পোর্ট। ফোনের পিছনের অংশে থাকবে ক্যাপসুল শেপের ক্যামেরা মডিউল। এই মডিউলে ক্যামেরা সেনসরের সঙ্গে থাকবে একটি ফ্ল্যাশ লাইট। এই ফোনে dotted textured ব্যাক প্যানেল থাকতে পারে। রেয়ার ক্যামেরা সেটআপে সেনসরের ঠিক নীচেই রয়েছে ফ্ল্যাশ লাইট। এছাড়াও এই ক্যামেরায় পোর্ট্রেট মোড, নাইট মোফ এবং ভারতের জন্য তৈরি বিশেষ কিছু ফিচার আগে ভাগেই লোড করা থাকবে জিওফোন নেক্সটে। এই ফোনের সেলফি বা ফ্রন্ট ক্যামেরাতেও থাকতে পারে ফ্ল্যাশ সাপোর্ট।

ভয়েস অ্যাসিসট্যান্ট ফিচার থাকতে পারে জিওফোন নেক্সটে। এর সাহায্যে ইউজাররা স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে অতিরিক্ত সুবিধা পাবেন। এছাড়াও অনস্ক্রিন কনটেন্টের ক্ষেত্রে ‘Read Aloud’ ফিচার থাকবে। এর সাহায্যে ইউজাররা ফোনের স্ক্রিনে থাকা কনটেন্ট নিজের পছন্দের ভাষায় বুঝতে পারবেন। এছাড়াও ফোনের যেকোনও টেক্সটকে ইউজারের পছন্দের ভাষায় ট্রান্সলেট করার অপশনও থাকবে। অন্যদিকে জিওফোন নেক্সটে Qualcomm চিপসেট থাকার কথা শোনা গেলেও নির্দিষ্ট চিপসেটের নাম জানা যায়নি। তবে সম্প্রতি গুগল প্লে কনসোল লিস্টিংয়ে বলা হয়েছে এই ফোনে একটি Qualcomm Snapdragon 215 (QM215) SoC থাকতে পারে। জিওফোন নেক্সটের দাম হতে পারে ৩৪৯৯ টাকা।

আরও পড়ুন- iPhone SE 3: এই ফোনে এলসিডি ডিসপ্লের পাশাপাশি থাকতে পারে আইফোন এক্সআর মডেলের মতো নচ ডিজাইন

আরও পড়ুন- Motorola Smartphone: মোটো জি৫১ ৫জি ফোনের পাশাপাশি মোটো জি৭১ ৫জি ফোন নিয়েও কাজ শুরু করেছে মোটোরোলা