15 লাখ অ্যাপ সরিয়ে দিতে চলেছে Apple এবং Google, কেন জানেন?

15 লাখ অ্যাপ সরিয়ে দিতে চলেছে Apple এবং Google, কেন জানেন?
প্রতীকী ছবি।

Apple And Google App Removal: অ্যাপল অ্যাপ স্টোর এবং গুগল প্লে স্টোর থেকে একাধিক প্রায় 15 লাখ অ্যাপ সরিয়ে দিতে চলেছে সংস্থাগুলি। তালিকায় থাকতে পারে একাধিক জনপ্রিয় অ্যাপ। কেন সরিয়ে দেওয়া হচ্ছে অ্যাপগুলি, এখনই জেনে নিন।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

May 14, 2022 | 5:44 PM

চলতি বছরের শুরুতেই Apple এবং Google-এর মতো টেক জায়ান্টগুলি ডেভেলপারদের কাছে জানিয়ে দিয়েছিল, দীর্ঘ দিন ধরে যে অ্যাপগুলি আপডেট করা হয়নি, সেগুলি তুলে নেওয়া হবে। একাধিক মিডিয়া রিপোর্ট থেকে এ-ও জানা গিয়েছিল, বেশ কিছু ডেভেলপারের কাছে এই মর্মে সতর্কীকরণ বার্তা দিয়ে নোটিসও পাঠিয়েছিল Apple। বলা হয়েছিল অ্যাপগুলি দ্রুত আপডেট না করলে সেগুলিকে App Store থেকে তুলে নেওয়া হতে পারে। তার জন্য একটা সময়ও বেঁধে দিয়েছিল কুপার্টিনোর কোম্পানিটি। এবার অ্যানালিটিক্স ফার্ম Pixalate-এর একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, অ্যাপ স্টোর এবং প্লে স্টোরের প্রায় 30% অ্যাপই তুলে নেওয়া হতে পারে।

ওই রিপোর্টে বলা হয়েছে, Google Play Store এবং Apple App Store-এর 1.5 মিলিয়ন অ্যাপ ‘পরিত্যক্ত’ অবস্থায় রয়েছে। খুব সহজ ভাষায় বলতে গেলে সেই অ্যাপগুলি দুই বছরেরও বেশি সময় ধরে আপডেট করা হয়নি। তালিকায় কোন কোন অ্যাপ রয়েছে, তা এখনও পর্যন্ত জানা যায়নি। তবে রিপোর্ট থেকে জানা গিয়েছে, অ্যাপ ক্যাটেগরির মধ্যে রয়েছে এডুকেশন, রেফারেন্স এবং গেমস-সহ একাধিক অ্যাপ, যেগুলি মূলত কচিকাচাদের মধ্যে অত্যন্ত জনপ্রিয়।

Pixalate-এর রিপোর্টটিতে তুলে ধরা হয়েছে, প্রায় 314,000টি অ্যাপ রয়েছে যেগুলি ‘সুপার অ্যাবানডনড’। সেখানে এ-ও বলা হয়েছে, অ্যাপগুলি অন্তত পাঁচ বছর আপডেট করা হয়নি। এদের মধ্যে 58% অ্যাপল অ্যাপ স্টোরের (1,84,000টি) এবং 42% গুগল প্লে স্টোরের (1,30,000টি)। Apple এবং Google-এর এই সতর্কীকরণ বার্তা অনেক ডেভেলপারই মেনে নিয়েছিল এবং সেই মোতাবেক গত ছয় মাস ধরে অর্থাৎ 2022 সালের প্রথম কোয়ার্টারে Google এবং Apple অ্যাপ স্টোর থেকে প্রায় 1.3 মিলিয়নেরও বেশি অ্যাপ আপডেট করা হয়েছিল।

‘পরিত্যক্ত’ অ্যাপগুলিকে সরিয়ে দেওয়া হবে কেন

এখন প্রশ্ন হচ্ছে, দীর্ঘ দিন ধরে আপডেট করা হয়নি, এমন অ্যাপগুলিকে দুই অ্যাপ স্টোর থেকে কেন সরিয়ে দেওয়া হবে? তার সবথেকে বড় কারণ হল, যে অ্যাপ আপডেটেড থাকে না, সবসময়ই সেই অ্যাপের একটা সিকিওরিটি রিস্ক থেকেই যায়। অ্যাপ আপডেট না করা হলে সেগুলি সিকিওরিটি প্যাচ আপডেট পায় না। পাশাপাশি সেগুলিকে বাগসও থেকে যায়, যা খুবই সমস্যার। শুধু তাই নয়। কোনও অ্যাপ থেকে যদি ডেভেলপাররা অ্যাড জেনারেট করতে চান, তাহলে সেগুলিকে প্রতিনিয়ত আপডেট করা জরুরি।

কবে নাগাদ অ্যাপগুলিকে সরিয়ে দেওয়া হতে পারে

এই খবরটিও পড়ুন

ডেভেলপারদের কাছে পাঠানো ইমেলে Apple সতর্ক করেছে যে, 30 দিনের মধ্যে সেগুলিকে আপডেট না করা হলে App Store থেকে সেগুলিকে সরিয়ে দেওয়া হবে। তাই এখনও পর্যন্ত একটা বিষয় পরিষ্কার হয়নি যে, কবে নাগাদ সেই অ্যাপগুলিকে সরানো হবে। অন্য দিকে Google-এর তরফ থেকেও পরিষ্কার বলা হয়েছে, “প্লে স্টোরে এমনই কিছু অ্যাপ রয়েছে, যারা গত দু’বছর ধরে লেটেস্ট অ্যান্ড্রয়েড ভার্সনের API লেভেল টার্গেট করেনি 1 নভেম্বর, 2022 থেকে প্লে স্টোরে সেই অ্যাপগুলি ইউজাররা ডিসকভারি বা ইনস্টল করতে পারবেন না।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA