Passwordless Login: এবার পাসওয়ার্ড ছাড়াই লগইন, গ্রাহকের ঝক্কি দূর করতে সামনের বছরই বিশেষ পরিষেবা নিয়ে আসছে গুগল, অ্যাপল, মাইক্রোসফ্ট

Passwordless Login: এবার পাসওয়ার্ড ছাড়াই লগইন, গ্রাহকের ঝক্কি দূর করতে সামনের বছরই বিশেষ পরিষেবা নিয়ে আসছে গুগল, অ্যাপল, মাইক্রোসফ্ট
প্রতীকী ছবি।

Google, Apple And Microsoft: এবার পাসওয়ার্ডলেস লগইন পরিষেবা নিয়ে আসছে অ্যাপল, গুগল ও মাইক্রসফ্ট-এর মতো জনপ্রিয় তিন টেক কোম্পানি। কীভাবে কাজ করবে এই পরিষেবা, কী কী সুবিধা হবে, জেনে নিন সব তথ্য।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

May 07, 2022 | 5:39 PM

৫ মে ছিল বিশ্ব পাসওয়ার্ড দিবস। আর সেই দিনই বড় ঘোষণা করেছে বিশ্বের জনপ্রিয় তিন টেক কোম্পানি (Tech Companies) – গুগল, অ্যাপল ও মাইক্রোসফ্ট (Google, Apple And Microsoft)। তিনটি সংস্থাই জানিয়েছে যে, তারা এমনই একটি পদ্ধতি নিয়ে আসছে, যেখানে পাসওয়ার্ড ছাড়াই তাদের সার্ভিসে লগইন করতে পারবেন ব্যবহারকারীরা। গুগল, অ্যাপল এবং মাইক্রোসফ্ট দাবি করছে, সেই সময়টা আসতে খুব একটা দেরি নেই যখন মানুষ পাসওয়ার্ডহীন (Passwordless Login) যুগে পদার্পণ করবেন। তখন আপনার মোবাইল, ডেস্কটপ এবং ব্রাউজ়ার থেকে আর কোনও পাসওয়ার্ড দিয়ে লগইন করার প্রয়োজন হবে না। গুগল, অ্যাপল এবং মাইক্রোসফ্ট-এর মতো টেক কোম্পানিগুলি তাদের সমস্ত ডিভাইস প্ল্যাটফর্ম যেমন আইওএস, উইন্ডোজ়, ক্রোমওএস, ক্রোম ব্রাউজ়ার, এজ, সাফারি এবং ম্যাকওএস থেকে পাসওয়ার্ডলেস লগইনের পদ্ধতি নিয়ে ইতিমধ্যে কাজও শুরু করে দিয়েছে।

অ্যাপল-এর সিনিয়র ডিরেক্টর অফ প্ল্যাটফর্ম প্রডাক্ট মার্কেটিং, কার্ট নাইট বলছেন, “আমরা যেমন আমাদের পণ্যগুলিকে স্বজ্ঞাত এবং সক্ষম করার জন্য ডিজাইন করি, তেমনই আমরা সেগুলিকে ব্যক্তিগত এবং সুরক্ষিত করার জন্যও চিন্তাভাবনা করে থাকি।” গুগল-এর পিএম ডিরেক্টর অফ সিকিওর অথেন্টিকেশন সম্পথ শ্রীনিবাস একটি ব্লগ পোস্টে লিখছেন, “আমাদের পাসওয়ার্ডহীন ভবিষ্যৎের অনেকটাই কাছে নিয়ে আসবে পাসকি, যা আমরা এক দশকেরও বেশি সময় ধরে ম্যাপ আউট করছি।” মাইক্রোসফ্ট-এর সিকিওরিটি, কমপ্লায়েন্স, আইডেন্টিটি এবং ম্যানেজমেন্ট দফতরের কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট বাসু জাক্কাল বলছেন, “মাইক্রোসফ্ট, অ্যাপল এবং গুগলের মতো সংস্থাগুলি সাধারণ পাসওয়ার্ডহীন সাইন-ইন স্ট্যান্ডার্ডের দিকে কয়েক ধাপ এগিয়ে গিয়েছে।”

তিনটি বড় টেক কোম্পানিই যেখানে এই পাসওয়ার্ডহীন অথেন্টিকেশনের ব্যবস্থাপনা নিয়ে আসছে, সেখানে স্মার্টফোন আনলকিংয়ের প্রক্রিয়াটিও খুব সহজ হতে চলেছে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, আপনি একটি পাসওয়ার্ড বা একটি পিন অথবা একটি প্যাটার্ন দিয়ে আপনার ফোনটি আনলক করে রাখলেন। এবার যতবার আপনি ফোন আনলক করছেন, ততবারই সেই পাসওয়ার্ড, পিন বা প্যাটার্ন আপনাকে ব্যবহার করতে হয়। কিন্তু পাসওয়ার্ডহীন পদ্ধতিতে ফোন আনলক করতে আপনাকে এত ঝক্কি পোহাতে হবে না। একটি অনন্য ক্রিপ্টোগ্রাফিক টোকেন বা ফিডো (ফাস্ট আইডি অনলাইন) ক্রেডেনশিয়াল, যার নাম পাসকি তাই আপনার মোবাইল এবং ওয়েবসাইটের সাইন-ইন অথেন্টিকেট করবে।

এভাবে ওয়েবসাইট এবং অ্যাপের অথেন্টিকেশনের জন্য যেখানে একটি ফিজিক্যাল ডিভাইসের দরকার হবে, সেখানে গ্রাহকরা দুই দিক থেকে উপকৃত হবেন। প্রথমত, প্রতিটি সার্ভিসের জন্য গ্রাহকদের পাসওয়ার্ডের দরকার হবে না। দ্বিতীয়ত, পাসওয়ার্ডহীন লগ ইন চালু হয়ে গেলে সিস্টেম হ্যাক করা এবং সর্বোপরি গ্রাহকের গোপনীয় তথ্য হাতিয়ে নেওয়ার কাজটি হ্যাকারের জন্য অত্যন্ত দুষ্কর হতে চলেছে।

এই খবরটিও পড়ুন

২০২৩ সালেই এই পাসওয়ার্ডলেস লগ ইন ব্যবস্থা চালু করবে অ্যাপল, গুগল এবং মাইক্রোসফ্ট তিনটি সংস্থাই। ইউজাররা গুগল অথেন্টিকেটর এবং মাইক্রোসফ্ট অথেন্টিকেটর ব্যবহার করে যে কোনও অ্যাকাউন্টে সাইন ইন করতে পারবেন, তা সে জিমেল হোক বা আউটলুক। অথেন্টিকেটর অ্যাপ অর্থাৎ এই পাসওয়ার্ডলেস অথেন্টিকেশন কাজ করবে ফিডো স্ট্যান্ডার্ডে, যা হার্ডওয়্যার-এনাবলড লগ ইনের অনুমতি দিতে পাবলিক-কি ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করবে। গুগল দাবি করছে, পাসকিগুলি একটি নতুন ডিভাইসে সিঙ্ক করা যাবে ক্লাউড ব্যাকআপের মাধ্যমে। ফোন হারিয়ে গেলে খুবই কাজে আসবে প্রক্রিয়াটি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA