AC At 24°C: এই তাপমাত্রায় এসি চালালে বিল বাঁচবে হাজার-হাজার টাকা, শরীরও থাকবে সুস্থ

Ideal Pre-set Temperature For Air Conditioner: কোন তাপমাত্রায় এসি চালানো উচিৎ জানেন? কোন তাপমাত্রায় এসি চালালে আপনার শরীর ঠিক থাকবে, আপনার ইলেকট্রিক বিলও কম আসবে, জেনে নিন।

AC At 24°C: এই তাপমাত্রায় এসি চালালে বিল বাঁচবে হাজার-হাজার টাকা, শরীরও থাকবে সুস্থ
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2022 | 4:20 PM

ভরা গরমের মরশুম। গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে আম জনতার প্রাণ অতিষ্ঠ। হাওয়া যেমন গরম, আর সেই গরম হাওয়ায় মানুষের গলদঘর্ম অবস্থা। গত দুই দিন ধরে বৃষ্টি বাংলার মানুষজনকে স্বস্তি দিলেও গরমের ভয় কিন্তু কাটছে না। আর তাই এখন বাংলার বেশির ভাগ ঘরেই রোজ নিয়ম করে চলছে এয়ার কন্ডিশনার (Air Conditioner)। কেউ কেউ আবার এয়ার কুলারও ব্যবহার করেন। যদিও একটা এসি আপনার ঘরটা যে পরিমাণ ঠান্ডা করতে পারে, কুলার কখনই তা করতে পারে না। আপনার বাড়িতে কি এসি নেই? নাকি আপনি এসি কিনতে চলেছেন? এ-ও হতে পারে যে, আপনি খুব সম্প্রতিই এসিটা কিনেছেন। আবার আপনি হয়তো দীর্ঘদিন ধরেই এসি ব্যবহার করছেন। এসি কিনুন, কিনেছেন বা দীর্ঘ দিন ধরে ব্যবহার করছেন, যাই হোক না কেন – এসি (AC Tips) ব্যবহারের সময় বেশ কিছু বিষয়ে আপনার সতর্ক থাকা উচিৎ। আপনার এসিতে ঠিক কত তাপমাত্রা সেট করে রাখলে, সব দিক থেকেই মঙ্গল? জানেন কত? নাকি না জেনে শুনেই ১৮ ডিগ্রি তাপমাত্রায় রোজ এসি চালিয়ে যাচ্ছেন। ভুল করছেন জানেন। কারণ, এতে আপনার ইলেকট্রিক বিল ব্যাপক বাড়তে পারে। তাই কোন তাপমাত্রায় এসি চালালে তা কম শক্তি খরচ হয় এবং সর্বোপরি ইলেকট্রিক বিলটাই কম আসে, সেই বিষয়গুলিই আজ একবার আলোচনা করে নেওয়া যাক।

কেন্দ্রের বিদ্যুৎ মন্ত্রকের তরফে অনেক আগেই পরামর্শ দেওয়া হয়েছিল যে, আপনার এয়ার কন্ডিশনারের ডিফল্ট তাপমাত্র সব সময় ২৪ ডিগ্রিতে সেট করে রাখার। তার কারণ ব্যখ্যা করতে গিয়ে কেন্দ্রের এই বিশেষ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছিল, ২৪ ডিগ্রি তাপমাত্রায় এসি চালালে একদিকে যেমন শক্তির খরচ কম হবে, আর একদিকে ঠিক তেমনই আবার বিদ্যুৎ বিল অন্তত প্রতি বছরে ৪০০০ টাকা কমিয়ে দেবে। বিদ্যুৎ মন্ত্রক আরও জানিয়েছিল যে, এয়ার কন্ডিশনারগুলির তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস বাড়লে ৬ শতাংশ শক্তি সাশ্রয় হয়। আর সেই নিয়মেই এসির তাপমাত্রা ২১ ডিগ্রির পরিবর্তে ২৪ ডিগ্রি করলে অন্ততপক্ষে ১৮% শক্তি সঞ্চয় হয়।

এসির তাপমাত্রা ২৪ ডিগ্রি কেন সেট করবেন

বিশেষজ্ঞরা বলছেন, এয়ার কন্ডিশনারের তাপমাত্রা ২৪ ডিগ্রি সেন্টিগ্রেড করে রাখলে শক্তি সংরক্ষণের ক্ষমতা ২০ বিলিয়ন ইউনিট হতে পারে, যা অন্তত ১০,০০০ কোটি টাকা মূল্যের। দেশের এসি ব্যবহারকারীদের অর্ধেক মানুষও যদি এই নিয়ম মেনে চলতে পারেন, তাহলে তার ফলে প্রায় ১০ বিলিয়ন ইউনিট বিদ্যুৎ পাওয়া যাবে। আর এই হিসেবটা প্রতি বছরে ৮.২ মিলিয়ন টন কার্বন ডাই অক্সাইড হ্রাসের সমতুল্য।

অনেকটা বিদ্যুৎ বিল সাশ্রয় করবে

এসি এক্সপার্টরা দাবি করছেন যে, ১৮ ডিগ্রির তুলনায় ২৪ ডিগ্রি সেলসিয়াসে এসি চালালে প্রতি বছর আপনি অন্তত ৪,০০০ টাকা বিদ্যুৎ বিল সাশ্রয় করতে পারবেন। আবার ১৮ ডিগ্রির তুলনায় আপনার এসিটা যদি ২৭ ডিগ্রি সেলসিয়াসে চালান, তাহলে আপনার ইলেকট্রিক বিল বছরে ৬,৫০০ টাকা কম হবে।

২৪ ডিগ্রি তাপমাত্রায় ঘর ঠান্ডা হতে কি বেশি সময় লাগে?

এই নিয়ে অনেক বিতর্ক রয়েছে। অনেক বিশেষজ্ঞের অনেক মতামতও রয়েছে। তবে সে সবের আগে আপনার এসির ঘর ঠান্ডা করার বিষয়ে যুক্তিটা বোঝা উচিৎ। যখন থার্মোস্ট্যাটে এসি সেট করা হয়, তখন এটি ঘরের ভিতরের তাপমাত্রা পরীক্ষা করে। ঘরের তাপমাত্রা যথাযথ হয়ে গেলেই তা কম্প্রেসারটি বন্ধ করে দেয়। এর অর্থ হল, যদি এসির তাপমাত্রা একটি নিম্ন স্তরে সেট করা হয়, তাহলে কম্প্রেসার দীর্ঘ সময় কাজ করবে।

গবেষণা কী বলছে?

আমেরিকান সোসাইটি অফ হিটিং, রেফ্রিজারেটর এবং এয়ার কন্ডিশনার ইঞ্জিনিয়ারদের দ্বারা পরিচালিত গবেষণা অনুসারে, আপনি যদি ২৩ ডিগ্রি সেলসিয়াসের নীচে তাপমাত্রা সেট করে ঘুমাতে যান, তাহলে আপনার শ্বাসযন্ত্রে রোগ হওয়ার ঝুঁকি বেড়ে যেতে পারে। এ ছাড়া বুকে সংক্রমণ, শরীরে শুষ্কতা, মাথাব্যথা, জয়েন্টে ব্যথার মতো একাধিক সমস্যাও হতে পারে। গবেষণা বলছে, আপনার শরীরের যত্ন নিয়ে এসি তখনই ইলেকট্রিক বিল কমাতে পারে যখন তার তাপমাত্রা আপনি ২৩.৫ ডিগ্রি সেলসিয়াস থেকে ২৫.৫ ডিগ্রিতে সেট করেন।

আরও পড়ুন: এবার আপনার বন্ধুর ছবিতে ক্লিক করলেই তাঁর স্টেটাস আপডেট দেখাবে হোয়াটসঅ্যাপ

আরও পড়ুন: নাম, ফোন নম্বর, ঠিকানা, গুগলের কাছে থাকা আপনার সব তথ্য এবার সরাতে পারবেন, কীভাবে?

আরও পড়ুন: এই প্রথম ‘দোকান’ খুলছে ফেসবুক, মেটা স্টোরে যা মিলবে, পৃথিবীর কোথাও পাবেন না