ফেসবুক মেসেঞ্জারে ভয়েস ও ভিডিয়ো কল সুরক্ষিত রাখার জন্য চালু হচ্ছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার

আগামী দিনে ফেসবুক মেসেঞ্জারের গ্রুপ চ্যাট, গ্রুপ ভয়েস কল কিংবা গ্রুপ ভিডিয়ো কলের ক্ষেত্রেও ডেটা সুরক্ষিত রাখার জন্য এই এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতি চালু করার চেষ্টায় রয়েছেন ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক মেসেঞ্জারে ভয়েস ও ভিডিয়ো কল সুরক্ষিত রাখার জন্য চালু হচ্ছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার
মেসেঞ্জারে ডেটা সুরক্ষার জন্য নতুন ফিচার।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 16, 2021 | 5:21 PM

ফেসবুক মেসেঞ্জারে ভয়েস এবং ভিডিয়ো কলের ক্ষেত্রে সুরক্ষার জন্য চালু হতে চলেছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার। এতদিন ফেসবুক মেসেঞ্জারে চ্যাট করার ক্ষেত্রে এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে সুরক্ষিত রাখা হত মেসেজ। তবে এবার ভয়েস এবং ভিডিয়ো কলের জন্যও চালু হয়েছে এই ফিচার। সিলিকন ভ্যালির টেক জায়ান্ট সংস্থা জানিয়েছে, ইতিমধ্যেই ফেসবুক মেসেঞ্জারের ভয়েস এবং ভিডিয়ো কলের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচারের রোল আউট শুরু হয়েছে। অর্থাৎ বিটা টেস্টিং প্রক্রিয়া চলছে। এই পরীক্ষা নিরীক্ষা সম্পন্ন হলেই মেসেঞ্জারে চালু হবে এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতি।

উল্লেখ্য, ফেসবুক অধিকৃত মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপেও এই এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার রয়েছে। করোনা আবহে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন মাধ্যমের মারফৎ যোগাযোগের পরিমাণ বেড়েছে। আগের তুলনায় ইউজাররা অনেক বেশি হারে ব্যবহার করছেন ফেসবুক মেসেঞ্জার। আর তাই এই প্ল্যাটফর্মে ব্যক্তিগত মেসেজের পাশাপাশি ভয়েস এবং ভিডিয়ো কলের ডেটা সুরক্ষিত রাখার জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতি চালু করেছেন ফেসবুক মেসেঞ্জার কর্তৃপক্ষ।

এই এন্ড-টু-এন্ড পদ্ধতিতে ইউজারদের ব্যক্তিগত তথ্য এবং বিভিন্ন নথিপত্র অর্থাৎ সামগ্রিক ডেটা এমনভাবে সুরক্ষিত থাকবে, যাতে কোনও মাধ্যম থেকেই ওই ভয়েস বা ভিডিয়ো কল দেখা কিংবা শোনা যাবে না। কোন ইউজার কাকে কী পাঠাচ্ছেন সেটাও ফাঁস হবে না। এমনকি ফেসবুকও এইসব তথ্য জানতে পারবে না। এতটাই কড়া সুরক্ষা বলয় রয়েছে এই এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে। আগামী দিনে ইনস্টাগ্রামেও এই এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতি চালু করার চেষ্টায় রয়েছে ‘মাদার কোম্পানি’ ফেসবুক। তরুণ প্রজন্মের মধ্যে ক্রমশ ইনস্টাগ্রামের জনপ্রিয়তা বাড়ছে। আর তাই তাঁদের সুরক্ষার জন্য চালু করা হবে এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতি।

আপাতত ওয়ান অ্যান্ড ওয়ান অর্থাৎ একজন ইউজারের সঙ্গে অন্য জনের ভয়েস বা ভিডিয়ো কলের ক্ষেত্রে এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে সুরক্ষা বজায় রাখার পদ্ধতি চালু হয়েছে। আগামী দিনে গ্রুপ ভয়েস এবং গ্রুপ ভিডিয়ো কলের ক্ষেত্রেও এই সিকিউরিটি ফিচার সাপোর্ট চালু হবে বলে শোনা যাচ্ছে। এছাড়াও অন্যদিকে, মেসেঞ্জারের ডিসঅ্যাপিয়ারিং ফিচারের উপর ইউজারদের কতটা নিয়ন্ত্রণ থাকবে তাই নিয়ে কাজকর্ম চালাচ্ছে ফেসবুক। আপাতত ইউজাররা ৫ সেকেন্ড থেকে ২৪ ঘণ্টার মধ্যে টাইমার সেট করার সুযোগ পাবেন। মেসেঞ্জারের ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচারের ক্ষেত্রে এই টাইমার সেট করা হলে, নির্দিষ্ট সময় পর চ্যাটবক্স থেকে মেসেজ উধাও হয়ে যাবে।

বর্তমানে ফেসবুক মেসেঞ্জারে সাধারণ মেসেজ বা চ্যাটের ক্ষেত্রে (ওয়ান টু ওয়ান) এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে ইউজারদের ডেটা সুরক্ষিত রাখার প্রক্রিয়া চালু রয়েছে। ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছেন, আগামী দিনে গ্রুপ চ্যাটের ক্ষেত্রেও এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে ডেটা সুরক্ষিত রাখার ব্যবস্থা চালু করা হবে।

আরও পড়ুন- টেলিগ্রাম মেসেজিং অ্যাপ থেকে কীভাবে অ্যাকাউন্ট ডিলিট করবেন? দেখে নিন সহজ পদ্ধতি