Jio Laptop: এই প্রথম ল্যাপটপ নিয়ে এল রিলায়েন্স জিও, মাত্র 19,500 টাকায় একাধিক গুরুত্বপূর্ণ ফিচার

সরকারি পোর্টালে তালিকাভুক্ত করা হয়েছে, তা হল Jio Qualcomm Snapdragon 665 11.6 Inch Netbook, যার দাম 19,500 টাকা। ইতিমধ্যেই জিও-র প্রথম ল্যাপটপটি বিক্রিবাট্টার জন্যও উপলব্ধ করা হয়েছে।

Jio Laptop: এই প্রথম ল্যাপটপ নিয়ে এল রিলায়েন্স জিও, মাত্র 19,500 টাকায় একাধিক গুরুত্বপূর্ণ ফিচার
এসে গেল রিলায়েন্স জিও-র প্রথম ল্যাপটপ।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2022 | 5:55 PM

Jio Laptop Launched: রিলায়েন্স জিও তাদের প্রথম ল্যাপটপটি লঞ্চ করে দিল। আপাতত জিও ল্যাপটপটি তালিকাভুক্ত করা হয়েছে সরকারের ই-মার্কেটপ্লেস (GeM) পোর্টালে। আর সেখানেই ল্যাপটপের দাম ও স্পেসিফিকেশন সংক্রান্ত একাধিক তথ্য জানা গিয়েছে। যে নামে এই ল্যাপটপ সরকারি ওই পোর্টালে তালিকাভুক্ত করা হয়েছে, তা হল Jio Qualcomm Snapdragon 665 11.6 Inch Netbook, যার দাম 19,500 টাকা। ইতিমধ্যেই জিও-র প্রথম ল্যাপটপটি বিক্রিবাট্টার জন্যও উপলব্ধ করা হয়েছে। অর্থাৎ যে কেউ চাইলেই এটি ক্রয় করতে পারবেন। তবে তার জন্য আপনাকে GeM ওয়েবসাইটেই ঢুঁ মারতে হবে। মনে করা হচ্ছে, দেশের সমস্ত মানুষের জন্য এই ল্যাপটপ উপলব্ধ করা হবে চলতি বছরের দীপাবলির সময়। প্রসঙ্গত, খুব সম্প্রতি অনুষ্ঠিত হওয়া 2022 ইন্ডিয়া মোবাইল কংগ্রেস ইভেন্টেই ডিসপ্লে করা হয়েছিল রিলায়েন্স জিও-র প্রথম ল্যাপটপ।

Jio Laptop: ফিচার ও স্পেসিফিকেশন

সরকারি ই-মার্কেটপ্লেস পোর্টাল থেকে জানা গিয়েছে, জিও-র প্রথম ল্যাপটপে থাকছে Qualcomm Snapdragon 665 অক্টা-কোর প্রসেসর। স্ট্যান্ডার্ড ফর্ম ফ্যাক্টরের এই ল্যাপটপে মেটালিক হিঞ্জ রয়েছে। ABS প্লাস্টিক দ্বারা নির্মিত এই ল্যাপটপের চ্যাসিস। সফটওয়্যারের দিক থেকে কোম্পানির নিজস্ব JioOS অপারেটিং সিস্টেম দ্বারা চালিত এটি।

2GB পর্যন্ত র‌্যাম রয়েছে, তবে সেই র‌্যাম বর্ধিত করার কোনও উপায় নেই। এই র‌্যাম আবার পেয়ার করা থাকছে 32GB পর্যন্ত স্টোরেজের সঙ্গে। 11.6 ইঞ্চির HD LED ব্যাকলিট অ্যান্টি-গ্লেয়ার ডিসপ্লে দেওয়া হয়েছে এতে। স্ক্রিনটি নন-টাচ, যার রেজ়োলিউশন 1366×768 পিক্সেলস। ডিভাইসটির বিভিন্ন পোর্টগুলির মধ্যে রয়েছে USB 2.0, একটি USB 3.0 এবং একটি HDMI পোর্ট। তবে এই ল্যাপটপে কোনও USB Type-C পোর্ট দেওয়া হয়নি। যদিও মাইক্রোএসডি কার্ড স্লট থাকছে।

ল্যাপটপের ওয়্যারলেস সংযোগ Wi-Fi 802.11ac সাপোর্টেড। ডিভাইসটিতে ব্লুটুথ সংযোগ রয়েছে এবং এটি ব্লুটুথ সংস্করণ 5.2 রয়েছে। এছাড়া 4G মোবাইল ব্রডব্যান্ড কানেক্টিভিটিও সাপোর্ট করে। Jio ল্যাপটপে ডুয়াল ইন্টারনাল স্পিকার এবং ডুয়াল মাইক্রোফোন রয়েছে। ডিভাইসটি একটি স্ট্যান্ডার্ড সাইজের কিবোর্ড এবং মাল্টি-জেসচার সাপোর্ট সহ একটি টাচপ্যাডের সঙ্গে যুক্ত। তবে এই ল্যাপটপে কোনও ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার নেই।

Jio ল্যাপটপের ব্যাটারি ক্ষমতা 55.1-60Ah এর ব্যাকআপ সহ 8 ঘণ্টা পর্যন্ত। ডিভাইসটির ওজন 1.2 কেজি এবং এটি এক বছরের ব্র্যান্ড ওয়ারান্টি সহযোগ লঞ্চ করা হয়েছে।