‘অ্যানড্রয়েড অটো’ মোবাইল অ্যাপ বন্ধ করতে চলেছে গুগল, পরিবর্তে আসছে গুগল অ্যাসিসট্যান্ট ড্রাইভিং মোড

অ্যানড্রয়েড ১২ ভার্সান থেকে অ্যানড্রয়েড অটো মোবাইল অ্যাপ পরিষেবা বন্ধ করতে চলেছেন গুগল কর্তৃপক্ষ। স্মার্ট ড্রাইভিং পরিষেবা পাওয়ার জন্য ইউজারদের গুগল অ্যাসিসট্যান্ট ড্রাইভিং মোডে স্থানান্তরিত হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

'অ্যানড্রয়েড অটো' মোবাইল অ্যাপ বন্ধ করতে চলেছে গুগল, পরিবর্তে আসছে গুগল অ্যাসিসট্যান্ট ড্রাইভিং মোড
অ্যানড্রয়েড অটো মোবাইল অ্যাপের পরিবর্তে আসছে গুগল অ্যাসিসট্যান্ট ড্রাইভিং মোড।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 23, 2021 | 1:25 PM

গুগল কর্তৃপক্ষ জানিয়েছেন যে, তারা তাঁদের ‘অ্যানড্রয়েড অটো’ অ্যাপ বন্ধ করতে চলেছে। মার্কিন টেক জায়ান্ট অ্যানড্রয়েড ১২ ভার্সান থেকেই তাদের স্ট্যান্ডঅ্যালোন ‘অ্যানড্রয়েড অটো ফর ফোন স্ক্রিন’ অ্যাপ বন্ধ করতে চলেছে। যেসব ইউজার এখন অ্যানড্রয়েড ফোনের জন্য একটি ড্রাইভিং ফ্রেন্ডলি ইন্টারফেস ব্যবহার করতে চান, তাঁদের অ্যানড্রয়েড অটো ইন্টারফেসের পরিবর্তে গুগল অ্যাসিসট্যান্ট ড্রাইভিং মোড ব্যবহার করতে হবে। গুগল ম্যাপের মধ্যেই রয়েছে এই গুগল অ্যাসিসট্যান্ট ড্রাইভিং মোড। এছাড়াও যেসব নির্দিষ্ট গাড়িতে অ্যানড্রয়েড অটো ইন্টারফেস এতদিন ব্যবহার হতো, সেখানেও পাওয়া যাবে এই গুগল অ্যাসিসট্যান্ট ড্রাইভিং মোড।

সম্প্রতি একটি বিবৃতিতে গুগল কর্তৃপক্ষ জানিয়েছেন, যাঁরা এতদিন অ্যানড্রয়েড অটো মোবাইল অ্যাপ ব্যবহার করেছেন, এবার তাঁদের গুগল অ্যাসিসট্যান্ট ড্রাইভিং মোডে স্থানান্তরিত হতে হবে। অ্যানড্রয়েড ১২ ভার্সান থেকেই এই নতুন নিয়ম চালু হবে। অর্থাৎ ইউজাররা বিল্ট-ইন মোবাইল ড্রাইভিং এক্সপিরিয়েন্স হিসেবে গুগল অ্যাসিসট্যান্ট ড্রাইভিং মোডের সুবিধা পাবেন। বর্তমানে নতুন গুগল অ্যাসিসট্যান্ট ড্রাইভিং মোড প্রসঙ্গে বিশেষ কিছু তথ্য প্রকাশ্যে আনেননি গুগল কর্তৃপক্ষ। খালি এটা জানানো হয়েছে যে অ্যানড্রয়েড অটো মোবাইল অ্যাপ ব্যবহার করে নির্দিষ্ট সংখ্যক গাড়ি চালানোর ক্ষেত্রে ইউজাররা যে অভিজ্ঞতা পেতেন, গুগল অ্যাসিসট্যান্ট ড্রাইভিং মোডেও সেই অভিজ্ঞতাই পাবেন।

সম্প্রতি XDA Developers- এর রিপোর্ট থেকে জানা গিয়েছিল যে অ্যানড্রয়েড অটো ফর ফোন স্ক্রিনের ক্ষেত্রে ইউজাররা একটি বিশেষ মেসেজ দেখতে পাচ্ছিলেন। সেখানে বলা হচ্ছিল যে এই সার্ভিস এখন কেবলমাত্র কার স্ক্রিনের জন্য উপলব্ধ। এর পাশাপাশি ইউজারদের গুগল অ্যাসিসট্যান্ট ড্রাইভিং মোডে স্থানান্তর হওয়ার কথাও বলা হয়েছিল। অ্যানড্রয়েড অটো ফর ফোন স্ক্রিন মোডের পরিবর্ত হিসেবে গুগল অ্যাসিসট্যান্ট ড্রাইভিং মোড ব্যবহারের কথা বলা হয়েছিল ইউজারদের। তারপর গুগল কর্তৃপক্ষ ঘোষণা করে যে অ্যানড্রয়েড ১২ থেকে তারা তাদের স্ট্যান্ডঅ্যালোন অ্যানড্রয়েড অটো ফর ফোন স্ক্রিন অ্যাপ পরিষেবা বন্ধ করতে চলেছে। ইতিমধ্যেই আবার 9to5Google- এর একটি রিপোর্টে বলা হয়েছে যে নড্রয়েড অটো ফর ফোন স্ক্রিন অ্যাপ বর্তমানে সেই সমস্ত পিক্সেল ডিভাইসে ঠিকভাবে কাজ করছে না যেখানে অ্যানড্রয়েড ১২- র সাপোর্ট রয়েছে।

আরও পড়ুন- টুইটারের ডিরেক্ট মেসেজে নতুন ফিচার, একসঙ্গে ২০ জন ইউজারকে আলাদা ভাবে টুইট পাঠানোর সুযোগ