Jio Most Expensive Plan: খরচ বৃদ্ধির পর দেশে সবথেকে দামি রিলায়েন্স জিও-র এই রিচার্জ প্ল্যান

Jio Rs 4199 Plan Details: ইউজার প্রতি রেভিনিউ বাড়াতে সম্প্রতি রিচার্জ প্ল্যানের খরচ বাড়িয়েছে দেশের টেলিকম সংস্থাগুলি। তার পরে দেখা যাচ্ছে, এয়ারটেল, ভোডাফোন আইডিয়া সবার থেকে বেশি দামি প্ল্যান রয়েছে রিলায়েন্স জিওর কাছেই।

Jio Most Expensive Plan: খরচ বৃদ্ধির পর দেশে সবথেকে দামি রিলায়েন্স জিও-র এই রিচার্জ প্ল্যান
রিলায়েন্স জিওর ঝুলিতেই এই মুহূর্তের সবথেকে দামি প্ল্যান
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2021 | 4:00 PM

ভারতে এই মুহূর্তে সবথেকে বেশি সাবস্ক্রাইবার বেস কোন টেলিকম সংস্থার? দিগ্বিদিক না তাকিয়েই যে কারও উত্তর হবে, রিলায়েন্স জিও। আবার যদি জিজ্ঞেস করা হয়, ভারতে কম খরচের প্রিপেড প্ল্যান রয়েছে কোন টেলকোর? তারও উত্তর হবে রিলায়েন্স জিও (Reliance Jio)। সম্প্রতি দেশের প্রায় প্রতিটি টেলিকম সংস্থাই নিজেদের একাধিক প্রিপেড রিচার্জ প্ল্যানের খরচ বাড়িয়েছে। তার পরে রিলায়েন্স জিওর প্ল্যানের খরচ আর সস্তা নেই। যদিও এয়ারটেল বা ভোডাফোন আইডিয়ার থেকে খানিক সস্তাই বটে।

তবে প্রিপেড প্ল্যানের খরচ বাড়ার পর রিলায়েন্স জিওর এমনই একটি রিচার্জ প্যাকের সন্ধান মিলেছে, যা ভোডাফোন আইডিয়া এবং এয়ারটেলের থেকেও কয়েক কদম এগিয়ে। আর সেই প্ল্যানটিই হল রিলায়েন্স জিওর ৪,১৯৯ টাকার রিচার্জ প্ল্যান। এই মুহূর্তে ভারতে সবথেকে দামি রিচার্জ প্ল্যান ৪,১৯৯ টাকার জিও প্ল্যান (Reliance Jio Rs 4199 Plan)। এমনকি ভোডাফোন আইডিয়া, এয়ারটেল কোনও টেলিকম সংস্থার ঝুলিতে এমন কোনও রিচার্জ প্যাক নেই। এই রিচার্জ প্ল্যানে কী এমন রয়েছে, যার খরচ এত চড়া?

রিলায়েন্স জিও ৪,১৯৯ টাকার রিচার্জ প্ল্যান

ইউজার প্রতি রেভিনিউ বাড়াতে গিয়েই টেলিকম সংস্থাগুলি একাধিক প্ল্যানের খরচ বাড়িয়েছে। ভোডাফোন আইডিয়া, এয়ারটেলের দেখাদেখি সেই পথেই হেঁটেছে রিলায়েন্স জিও। তার পরই রিলায়েন্স জিও-র সবথেকে দামি প্ল্যান হয়েছে ৪,১৯৯ টাকার রিচার্জ প্যাক। সারা ভারতেই এই প্ল্যানটি উপলব্ধ। মোবাইল অ্যাপ এবং কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইট থেকেই এই প্রিপেড প্যাকটি রিচার্জ করতে পারবেন ইউজাররা। এই রিচার্জ প্যাকে ইউজারদের প্রতিদিন ৩জিবি করে হাই-স্পিড ডেটা অফার করে মুকেশ আম্বানির টেলকো।

তবে তার থেকেও বড় কথা হল জিও-র ৪,১৯৯ টাকার রিচার্জ প্যাকের ভ্যালিডিটি। এই প্ল্যানটি ৩৬৫ দিন বা এক বছরের জন্য ভ্যালিড। অর্থাৎ এই প্ল্যানে ১ বছর গ্রাহকরা প্রতিদিন ৩জিবি করে ডেটা উপভোগ করতে পারবেন। সংস্থার অন্যান্য সব প্ল্যানের মতোই আবার থাকছে আনলিমিটেড ভয়েস কলিং এবং প্রতিদিন ১০০টি SMS কোনও অতিরিক্ত খরচ ছাড়াই পাঠানোর সুযোগ। জিওসিনেমা, জিওটিভি, জিওক্লাউড এবং জিওসিকিওরিটি-সহ একাধিক জিও অ্যাপসের ফ্রি সাবস্ক্রিপশন করতে পারেন গ্রাহকরা।

সব মিলিয়ে এই রিচার্জ প্ল্যানে গ্রাহকদের মোট ১০৯৫জিবি ডেটা অফার করা হবে। তবে ডেলি ডেটার কোটা বা ফেয়ার ইউসেজ পলিসি (FUP) ডেটা একবার শেষ হয়ে গেলে ইন্টারনেট স্পিড হয়ে যাবে ৬৪ Kbps। যদিও ২৪ ঘণ্টার পরই এই FUP ডেটা অটোমেটিক্যালি রিসেট হয়ে যাবে।

এই মুহূর্তে মার্কেটে আর কোনও প্রিপেড প্ল্যান নেই, যেখানে গ্রাহকদের এই বিপুল পরিমাণ ডেটা অফার করা হয় এবং যার খরচও এত বেশি। প্রসঙ্গত, ভারতী এয়ারটেলের ঝুলিতে এমন কোনও রিচার্জ প্ল্যান নেই, যেখানে গ্রাহকদের ৩জিবি ডেটা মাঝারি বা লম্বা সময়ের জন্য অফার করা হয়। তবে রিচার্জ প্ল্যানের খরচ বাড়ার পরে এমনই কোনও প্ল্যান নিয়ে এয়ারটেল হাজির হয় কি না, তাই এখন দেখার।

আরও পড়ুন: JioPhone Plans Revised: এবার জিওফোন প্ল্যানেরও খরচ বাড়াল রিলায়েন্স জিও, নিয়ে এল ১৫২ টাকার একটি নতুন প্ল্যানও

আরও পড়ুন: Jio vs Vi: নম্বর পোর্টিংয়ের ক্ষেত্রে বাধা! ভোডাফোন আইডিয়ার এই প্ল্যান নিয়ে TRAI-এর কাছে অভিযোগ করল রিলায়েন্স জিও

 আরও পড়ুন: Jio vs Airtel vs Vi New Plans: খরচ বৃদ্ধির পর এয়ারটেল, জিও, ভোডাফোন আইডিয়ার নতুন প্ল্যানের অফারে এগিয়ে কে?