Backpack: ব্যাকপ্যাকের সাহায্যে তৈরি হবে থ্রিডি ম্যাপ, জিপিএস ছাড়াই কাজ করবে সেনসর, ব্যবহার করা যাবে চাঁদেও

Backpack: চাঁদের দক্ষিণ মেরু নিয়ে বৈজ্ঞানিক মহলে উৎসাহ সবসময়েই বেশি। তবে এখনও এই অন্ধকারাচ্ছন্ন অঞ্চল আবিষ্কার হয়নি। আর তাই এই অন্ধকারাচ্ছন্ন অঞ্চলে অভিযান চালানোর জন্য আধুনিক সেনসর লাগানো ব্যাকপ্যাক আবিষ্কার করেছেন ইঞ্জিনিয়াররা।

Backpack: ব্যাকপ্যাকের সাহায্যে তৈরি হবে থ্রিডি ম্যাপ, জিপিএস ছাড়াই কাজ করবে সেনসর, ব্যবহার করা যাবে চাঁদেও
চাঁদের পৃষ্ঠদেশ।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 23, 2022 | 9:58 PM

পৃথিবীর বাইরে মহাবিশ্বের অন্যান্য গ্রহগুলো কেমন তা জানার উৎসাহ জ্যোতির্বিজ্ঞানীদের মধ্যে চিরকালই রয়েছে। এর মধ্যে চাঁদ (Moon South Pole) এবং মঙ্গলগ্রহ নিয়ে বিজ্ঞানী মহলে মাতামাতি একটু বেশিই। চাঁদে এর আগেও নভশ্চররা গিয়েছেন। আগামী দিনেও যাবেন। আর চাঁদের মাটিতে নামার পর তাঁরা যেন চন্দ্রপৃষ্ঠের ছবি খুব সুন্দর ভাবে তুলতে পারেন সেজন্য আবিষ্কার হয়েছে একটি ব্যাকপ্যাক (Backpack)। এই ব্যাকপ্যাকের সাহায্যে চন্দ্রপৃষ্ঠের উপর দিয়ে নভশ্চররা হেঁটে যাওয়ার সময় রিয়েল টাইম থ্রিডি ম্যাপ পাওয়া যাবে। অর্থাৎ ওই ব্যাকপ্যাকে লাগানো ক্যামেরার যে চাঁদের পৃষ্ঠদেশের যে ছবি উঠবে তা থ্রিডি ম্যাপের মতোই দেখতে হবে। মূলত চাঁদের দক্ষিণ মেরুর জন্যই এই ব্যাকপ্যাক ডিজাইন করা হয়েছে।

চাঁদের এই দক্ষিণ ভাগ চরম অন্ধকারাচ্ছন্ন অঞ্চল। তাই এই অংশে নভশ্চররা নামলে অন্ধকারই তাঁদের প্রধান বাধা হয়ে দাঁড়াবে। সেই জন্যই ইঞ্জিনিয়াররা এমন একটি ব্যাকপ্যাক ডিজাইন করেছেন যার সাহায্যে ওই অন্ধকার অঞ্চলেও টেরেন বা চাঁদের পৃষ্ঠদেশের গঠনের রিয়েল টাইম থ্রিডি ম্যাপ পাওয়া সম্ভব হবে। চাঁদের দক্ষিণ ভাগের পৃষ্ঠদেশ ঠিক কেমন এ ব্যাপারে কোনও আভাস পাওয়া যায়নি এখনও। তাই সেখানে আধুনিক প্রযুক্তির সাহায্যেই প্রবেশ করতে পারবেন নভশ্চররা। চাঁদের দক্ষিণ মেরুতে বায়ুহীন বর্জ্যের মধ্যে রিমোট সেনসিং ম্যাপিং সিস্টেমের মাধ্যমে হয়তো টিকে থাকতে পারবেন নভশ্চররা।

জানা গিয়েছে, এই ব্যাকপ্যাকে রয়েছে Kinematic Navigation and Cartography Knapsack (KNaCK)। যে এলাকা বা রিজিয়নের উপর দিয়ে নভশ্চররা যাবেন, তখন তাঁর পিঠে থাকা ব্যাকপ্যাক ওই অঞ্চলের ম্যাপ নির্মাণের জন্য লাইট ডিটেকশন এবং রেঞ্জিং লেসার লাইট ব্যবহার করবে। এই KNaCK প্রোজেক্টের প্রধান হলেন Dr. Michael Zanetti। তিনি জানিয়েছেন এই ব্যাকপ্যাকে যে সেনসর থাকবে তা নেভিগেশন এবং সায়েন্স ম্যাপিংয়ের ক্ষেত্রে কাজ করবে। আলট্রা হাই রেসোলিউশন থ্রিডি ম্যাপ তৈরি করতে সাহায্য করবে ব্যাকপ্যাকে থাকা সেনসর।

চাঁদের দক্ষিণ মেরু নিয়ে বৈজ্ঞানিক মহলে উৎসাহ সবসময়েই বেশি। তবে এখনও এই অন্ধকারাচ্ছন্ন অঞ্চল আবিষ্কার হয়নি। আর তাই এই অন্ধকারাচ্ছন্ন অঞ্চলে অভিযান চালানোর জন্য আধুনিক সেনসর লাগানো ব্যাকপ্যাক আবিষ্কার করেছেন ইঞ্জিনিয়াররা। সেখানে থাকা সেনসর লাইটের সাহায্যে ওই অন্ধকারাচ্ছন্ন অঞ্চলের থ্রিডি ম্যাপ তৈরি করা যাবে। জিপিএস ছাড়াই নিজের আশপাশের এলাকায় থ্রিডি ম্যাপ তৈরি করতে পারবে এই ব্যাকপ্যাকের সেনসর।

আরও পড়ুন- World Earth Day 2022: বিশেষ ডুডলে বিশ্ব বসুন্ধরা দিবস সেলিব্রেট করল গুগল, ফুটে উঠল মানব জীবনে জলবায়ু পরিবর্তনের প্রভাব

আরও পড়ুন: মঙ্গলগ্রহে সূর্যগ্রহণ, অবিশ্বাস্য ছবি প্রকাশ নাসার মার্স রোভার পারসিভের‍্যান্সের

আরও পড়ুন: এলিয়েনের পায়ের ছাপ মঙ্গলগ্রহের বুকে! নাসার ছবি নিয়ে হইচই