ISRO Satellite Launch: 26 নভেম্বর একসঙ্গে 9 স্যাটেলাইট লঞ্চ করবে ISRO, একটি নির্মিত ভারত-ভুটান যৌথ উদ্যোগে

ISRO Satellite Launch Update: নয়টি স্যাটেলাইট লঞ্চের তোড়জোড় শুরু করেছে দ্য ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গ্যানাইজ়েশন (ISRO)। তার মধ্যে সবথেকে উল্লেখযোগ্য হল PSLV-C54/ EOS-06 মিশন ও সঙ্গে Oceansat-3।

ISRO Satellite Launch: 26 নভেম্বর একসঙ্গে 9 স্যাটেলাইট লঞ্চ করবে ISRO, একটি নির্মিত ভারত-ভুটান যৌথ উদ্যোগে
নয়টি স্যাটেলাইট লঞ্চ করছে ইসরো, যার মধ্যে আটটিই ন্যানো। প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Nov 24, 2022 | 7:43 PM

ISRO To Launch Satellite: নয়টি স্যাটেলাইট লঞ্চের তোড়জোড় শুরু করেছে দ্য ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গ্যানাইজ়েশন (ISRO)। তার মধ্যে সবথেকে উল্লেখযোগ্য হল PSLV-C54/ EOS-06 মিশন ও সঙ্গে Oceansat-3। এর পাশাপাশি আরও আটটি ন্যানো স্যাটেলাইট লঞ্চ করবে স্পেস রিসার্চ অর্গ্যানাইজ়েশনটি, যার মধ্যে একটি ভুটানের যৌথ সহযোগিতায় নির্মিত হয়েছে। 26 নভেম্বর শ্রীহরিকোটার স্পেসপোর্ট থেকে স্যাটেলাইটগুলি উৎক্ষেপণ করা হবে। সংবাদমাধ্যম PTI-এর কাছে এক উচ্চপদস্থ ISRO কর্মকর্তা স্যাটেলাইটগুলি সম্পর্কে দাবি করেছেন, “EOS-06 (Oceansat-3) ও আটটি ন্যানো স্যাটেলাইট যার মধ্যে রয়েছে ভুটানস্যাট, পিক্সেলের আনন্দ, ধ্রুবা স্পেসের থাইবোল্টের দুটি নম্বর এবং অ্যাস্ট্রোক্যাট স্পেসফ্লাইট USA-র চারটি নম্বর।”

ISRO-র এই বিশেষ স্যাটেলাইট লঞ্চ সম্পর্কে যে 5 তথ্য না জানলেই নয়

1) 26 নভেম্বর, শনিবার সকাল 11টা 56 মিনিটে এই স্যাটেলাইট লঞ্চ প্রক্রিয়াটি শিডিউল করা হয়েছে।

2) ISRO-র PSLV-C54 লঞ্চ করবে EOS-06 স্যাটেলাইট (Earth Observation Satellite – 06) এবং আটটি ন্যানো-স্যাটেলাইট লঞ্চ করা হবে দুটি ভিন্ন SSPO থেকে।

3) প্রাথমিক স্যাটেলাইটটি (EOS-06) অরবটি-1 থেকে পৃথক হয়ে যাবে। পরবর্তীকালে PSLV-C54 গাড়ির প্রপালশন বে রিং-এ প্রবর্তিত দুটি অরবিট চেঞ্জ থ্রাস্টার (OCTs) ব্যবহার করে অরবিট পরিবর্তনের পরিকল্পনা করা হবে।

4) এদিকে প্যাসেঞ্জার পেলোড (PPLs) পৃথক হয়ে যাবে অরবিট-2 থেকে।

5) এটি পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (PSLV) এর 56তম ফ্লাইট এবং 6টি PSOM-XL সহ PSLV-XL সংস্করণের 24তম ফ্লাইট। PSLV-C54 উৎক্ষেপণ প্রথম লঞ্চ প্যাড (FLP), SDSC, SHAR থেকে পরিকল্পনা করা হয়েছে।

এদিকে আবার ISRO RH200-র বহুমুখী সাউন্ডিং রকেট থুম্বা, তিরুবনন্তপুরমের উপকূল থেকে তার 200তম সফল উৎক্ষেপণ রেজিস্টার করেছে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) এটিকে ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলে অভিহিত করেছে। প্রাক্তন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ এবং ইসরো চেয়ারম্যান এস সোমানাথ এটি প্রত্যক্ষ করে গিয়েছিলেন।

এই খবরটিও পড়ুন

থুম্বা ইকোয়াটোরিয়াল রকেট লঞ্চিং স্টেশন (টিইআরএলএস) থেকে RH200 এর সফল ফ্লাইটটি উৎক্ষেপণ করা হবে। একটি বিবৃতির মাধ্যমে ISRO বলেছে, “ভারতীয় সাউন্ডিং রকেটগুলি আবহাওয়াবিদ্যা, জ্যোতির্বিদ্যা এবং মহাকাশ পদার্থবিদ্যার অনুরূপ শাখাগুলিতে পরীক্ষা চালানোর জন্য বৈজ্ঞানিক সম্প্রদায়ের বিশেষ সুবিধাপ্রাপ্ত সরঞ্জাম হিসেবে ব্যবহৃত হয়।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla