চাঁদের বুকে নাসার Artemis মিশন, রোভার তৈরি করতে একজোট Lockheed Martin এবং General Motors

রোভার তৈরি করবে দু'টি মার্কিন সংস্থা। Lockheed Martin একটি মার্কিন এরোস্পেস কোম্পানি। অন্যদিকে General Motors-ও একটি মার্কিং সংস্থা যারা গাড়ির বিভিন্ন যন্ত্রাংশ তৈরি করে।

চাঁদের বুকে নাসার Artemis মিশন, রোভার তৈরি করতে একজোট Lockheed Martin এবং General Motors
২০২৪ সালে নভশ্চরদের চাঁদে পাঠানোর পরিকল্পনা রয়েছে নাসার।

নাসার আগামী চন্দ্র ইভিযানের জন্য রোভার বানানোর কাজে যুক্ত হয়েছে General Motors এবং Lockheed Martin, এই দু’টি মার্কিন সংখ্যা। মার্জিক স্পেস এজেন্সির এই চন্দ্রাভিযানকে বলা হচ্ছে ‘Artemis missions to the Moon’। জানা গিয়েছে নাসার এই মুম্ন মিশন আসলে ম্যানড। অর্থাৎ নভশ্চররা থাকবেন এই অভিযানে। বলা হয়েছে, ১৯৭২ সালের অ্যাপোলো মিশনের পর এই প্রথম চন্দ্রপৃষ্ঠে ‘ম্যানড মিশন’ করতে চলেছে নাসা। ২০২৪ সালের নভশ্চরদের নিয়ে চাঁদের বুকে রোভার ল্যান্ড করানোর পরিকল্পনা রয়েছে মার্কিন স্পেস এজেন্সির।

আর এই অভিযানের জন্যই রোভার তৈরি করবে দু’টি মার্কিন সংস্থা। Lockheed Martin একটি মার্কিন এরোস্পেস কোম্পানি। অন্যদিকে General Motors-ও একটি মার্কিং সংস্থা যারা গাড়ির বিভিন্ন যন্ত্রাংশ তৈরি করে।

দীর্ঘদিন চাঁদের বুকে নভশ্চর পাঠায়নি নাসা। তাই এই নতুন মিশন নিয়ে যথেষ্টই আগ্রহী হয়ে রয়েছে মার্কিন স্পেস এজেন্সির বৈজ্ঞানিকরা। ইতিমধ্যেই Lockheed Martin- এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট Rick Ambrose জানিয়েছেন, নেক্সট জেনারেশনের রোভার নভশ্চরদের রেঞ্জ অর্থাৎ তাঁদের গতিবিধির মাত্রা বৃদ্ধি করতে পারবে। এই সংস্থার তরফে আরও জানানো হয়েছে যে, অ্যাপোলো মিশনের সময় নভশ্চররা চাঁদের বুকে ৪ মাইল পর্যন্ত যেতে পারতেন। অবতরণ স্থল থেকে এইটুকুই ছিল তাঁদের গতিবিধি। কিন্তু নাসার Artemis মিশনে নভশ্চররা আরও বেশি এলাকা পর্যবেক্ষণ করতে পারবেন। এর ফলে বেশি পরিমাণ নমুনা সংগ্রহ করা সম্ভব হবে। শুধু তাই নয়, এইসব নমুনা নিয়ে পৃথিবীতে ফিরলে বিজ্ঞানীরা তার পরীক্ষা-নিরীক্ষা করে সাধারণ মানুষকে চাঁদের ব্যাপারে নতুন তথ্য দিতে পারবেন।

আরও পড়ুন- ঐতিহাসিক সিদ্ধান্ত! ভূমিকম্প-আগ্নেয়গিরি-খরার পূর্বাভাস জানতে একজোট নাসা-ইসরো

Lockheed Martin সংস্থা আরও জানিয়েছে, তাদের এবং General Motors- এর নির্মিত রোভারে সেলফ ড্রাইভিং সিস্টেম থাকবে। অর্থাৎ এই ফিচার চালু করলে মানুষ ছাড়াও রোভারের পরিচালন সম্ভব।