Sun’s Creepy Smile: সূর্যের অমলিন হাসি ধরা পড়ল নাসার নতুন ছবিতে, কারণটা জানলে আপনি কাঁদবেন!

NASA Latest Capture of SUN: মঙ্গলবারের আংশিক সূর্যগ্রহণের পরে, সূর্য তার বায়ুমণ্ডলে একটি হাসিমুখের প্যাটার্ন তৈরি করেছে। নাসা সান তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে 'স্মাইলিং সান'-এর ছবি শেয়ার করেছে। ছবিটি সূর্যের উপর কালো ছোপের একটি প্যাটার্ন দেখিয়েছে।

Sun's Creepy Smile: সূর্যের অমলিন হাসি ধরা পড়ল নাসার নতুন ছবিতে, কারণটা জানলে আপনি কাঁদবেন!
এমন হাসি মুখের পিছনে কারণটা কী!
Follow Us:
| Edited By: | Updated on: Oct 29, 2022 | 7:29 PM

Creepy Smile Of Sun: মঙ্গলবারের আংশিক সূর্যগ্রহণের পরে, সূর্য তার বায়ুমণ্ডলে একটি হাসিমুখের প্যাটার্ন তৈরি করেছে। নাসা সান তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে ‘স্মাইলিং সান’-এর ছবি শেয়ার করেছে। ছবিটি সূর্যের উপর কালো ছোপের একটি প্যাটার্ন দেখিয়েছে। নাসার তরফে টুইট করে লেখা হয়েছে, “নাসার সোলার ডাইনামিক্স অবজারভেটরি সূর্যকে হাসি মুখে ধরেছে। অতিবেগুনি রশ্মিতে যেমনটা দেখা গিয়েছে, সূর্যের সেই অন্ধকার ছোপগুলিকে করোনাল হোল বলা হয় এবং এগুলি এমন অঞ্চল, যেখানে দ্রুত সৌর বায়ু মহাকাশে প্রবাহিত হয়।”

টুইটারে পোস্ট হওয়ার পর থেকে ছবিটি এখনও পর্যন্ত 15 হাজারেরও বেশি লাইক, 4000টিরও বেশি রিটুইট এবং অসংখ্য প্রতিক্রিয়া অর্জন করেছে। “অবশ্যই সূর্যগ্রহণের পর তার হাসিমুখ দেখা গিয়েছে!” একজন ব্যবহারকারী মজা করে বলেছেন। “খুবই দুর্দান্ত একটা ছবি, কিন্তু একই সঙ্গে ভয়ঙ্করও,” অন্য একজন ব্যবহারকারী বলেছেন। তৃতীয় জন লিখেছেন, “এটি খুব দুর্দান্ত দেখাচ্ছে! দেখে মনে হচ্ছে যেন সূর্য হাসছে।”

আর এক ব্যবহারকারী জুড়লেন, “আমি স্মাইলির দুটি সংস্করণ দেখতে পাচ্ছি, বড় করোনাল হোলটি নাক এবং তার নীচে ঘূর্ণায়মান একটি বক্ররেখা রয়েছে। করোনাল গর্তটি নিজেই যেন একটি সুন্দর মুখ।”

মহাকাশ বিশেষজ্ঞদের মতে, সূর্যের এই ছবি দেখতে যতটা হাসিখুশি মনে হচ্ছে, ততটা কিন্তু নয়। অতিবেগুনি রশ্মিতে যে গাঢ় ছোপ দেখা যায় তা আসলে করোনাল হোল, সেগুলো এমন অঞ্চল যেখান থেকে দ্রুত সৌর বায়ু মহাকাশে প্রবাহিত হয়।

এই করোনাল গর্তগুলি পৃথিবীতে একটি সৌর ঝড়ের কারণ হতে পারে। কারণ, তারা সৌর বায়ুর একটি জটিল প্রবাহ ছেড়ে দেয়। মুখের মতো প্যাটার্নটি এই করোনাল ছিদ্রগুলির কাকতালীয় অবস্থানের ফলাফল, যা মূলত সূর্যের বায়ুমণ্ডলে উন্মুক্ত চৌম্বকীয় ক্ষেত্রের অঞ্চল, আশপাশের প্লাজমা থেকে অপেক্ষাকৃত শীতল এবং ঘন।

Spaceweather.com নামক একটি ওয়েবসাইট, যারা সূর্যের বিভিন্ন ক্রিয়াকলাপের উপর নজর রাখে, তারা জানাচ্ছে সূর্যের এই ‘হাসি মুখ’ 28 অক্টোবর একটি তীব্র সৌর ঝড় পৃথিবীতে আঘাত হানতে পারে।

প্রসঙ্গত, মঙ্গলবারের আংশিক সূর্যগ্রহণ ভারতের বেশিরভাগ রাজ্য জুড়ে প্রত্যক্ষ করা হয়েছিল। কারণ সূর্য, চাঁদ এবং পৃথিবী একটি অ-রৈখিক ভাবে একসঙ্গে সারিবদ্ধ ছিল সে দিন।