Train Cancellation: অগ্নিপথে রুদ্ধপথ! লাগাতার ট্রেন বাতিলের জেরে নাজেহাল রাজ্যবাসী

Train Cancellation: অগ্নিপথে রুদ্ধপথ! লাগাতার ট্রেন বাতিলের জেরে নাজেহাল রাজ্যবাসী
অগ্নিপথের জেরে উত্তপ্ত ভারত (নিজস্ব ছবি)

Asansol: শুক্রবার পূর্ব রেলের তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে ১১ টি দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছিল। একইসঙ্গে চারটি ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করা হয়েছিল।

TV9 Bangla Digital

| Edited By: অবন্তিকা প্রামাণিক

Jun 20, 2022 | 8:24 AM

আসানসোলঃ কেন্দ্র সরকারের সদ্য ঘোষণা করা প্রকল্প অগ্নিপথ এর বিরোধিতায় উত্তাল দেশের বেশ কিছু রাজ্য। বাংলার পাশের রাজ্য বিহারের বিভিন্ন স্টেশনে লাগাতার বিক্ষোভ চলছে। তার জেরে প্রভাব পড়ছে পূর্ব রেলের আসানসোল ডিভিশনের ট্রেন চলাচলে।

শুক্রবার পূর্ব রেলের তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে ১১ টি দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছিল। একইসঙ্গে চারটি ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করা হয়েছিল। শনিবারের পর রবিবারও বহু ট্রেন বাতিল করা হল। রবিবার ৪০ টি ট্রেন বাতিল হয়। এর ফলে ভোগান্তির শিকার হলেন বহু যাত্রী।

ব্ল্যাকডাইমণ্ড এক্সপ্রেস, পূর্বা এক্সপ্রেস, পুরী সাপ্তাহিক, বালিয়া কলকাতা, ধানবাদ ইণ্ডারসিটি, গঙ্গসাগর সহ ৪০ টি ট্রেন বাতিল হয়। বিশেষ করে বিহার ও ঝাড়খণ্ডগামী ট্রেন সবই বাতিল হয়ে গিয়েছে। হাওড়া-পাটনা ভায়া আসানসোলের ট্রেন তো বটেই পরে বিকেলের দিকে আসানসোল থেকে যে সমস্ত ট্রেন ছাড়া হয় সেগুলিও বাতিল হয়। আসানসোল-বারানসি, আসানসোল-গয়া, আসানসোল-পাটনা-পাটলিপুত্র এক্সপ্রেসের মত এক্সপ্রেস ও মেমু ট্রেনও বাতিল করা হয় এ দিন।

যে ট্রেনগুলি শুক্রবার বাতিল করা হয়েছিল সেগুলি রবিবারও বাতিল হয়। তার মধ্যে আছে ধানবাদ-পাটনা ইনটারসিটি এক্সপ্রেস, টাটা-দানাপুর এক্সপ্রেস, গোরক্ষপুর-কলকাতা পূর্বাঞ্চল এক্সপ্রেস, মিথিলা এক্সপ্রেস, হাওড়া-পাটনা জনশতাব্দি এক্সপ্রেস, উপাসনা এক্সপ্রেস, হাওড়া-গোরক্ষপুর এক্সপ্রেস। এ ছাড়া, যাত্রা পথ সংক্ষিপ্ত বা নিয়ন্ত্রণ করা হয়েছিল যেগুলি সেগুলিও বাতিল হয়ে যায়।

এই আন্দোলনের জন্য রেল স্টেশন, রেল লাইন, রেলওয় ব্রিজ এবং ট্রেন গুলির উপর বিশেষভাবে নজর রাখছে ৬০০ জন সাদা পোশাকের আরপিএফ জওয়ান। অন্যান্য সশস্ত্র বাহিনীরাও নজরদারির কাজ করছে। রেল পুলিশকেও বিভিন্ন স্টেশনগুলিতে সতর্ক করা হয়েছে বলে জানা গিয়েছে।

বস্তুত, দেশে যুব প্রজন্মের কর্মসংস্থানের জন্য বড় ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। চলতি সপ্তাহেই ঘোষণা করা হয়েছে অগ্নিপথ প্রকল্পের যার অধীনে ভারতীয় সেনা বাহিনী, নৌসেনা ও বায়ুসেনায় কর্মসংস্থানের সুযোগ দেওয়া হবে। তবে এই চাকরি স্থায়ী নয়, আপাতত স্বল্প মেয়াদের চুক্তিতে চার বছরের জন্য দেশের তিন নিরাপত্তা বাহিনীতে নিয়োগ করা হবে।

এই খবরটিও পড়ুন

আর এই প্রকল্পের বিরোধিতায় সরব হয়েছে বিহার, উত্তর প্রদেশের মতো বিভিন্ন রাজ্যেগুলি। বিক্ষোভকারীরা আগুন ধরিয়ে দিয়েছে ট্রেনে। ধ্বংস করা হয়েছে সরকারি সম্পত্তি। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য বিহারে ট্রেন চলাচল বাতিল করা হয়েছে বিহারে। আর তার প্রভাব পড়েছে এই রাজ্যও।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA