কন্যাশ্রী প্রকল্পের সেরার সেরা আলিপুরদুয়ার!

Alipurduar:  জেলা প্রশাসনের  এক আধিকারিক কলকাতায় ওই পুরস্কার আনতে যাবেন বলে প্রশাসন সূত্রে খবর।রাজ্য সরকারের এই কন্যাশ্রী প্রকল্পের দু’টি পর্যায় আছে। কন্যাশ্রী-১ ও কন্যাশ্রী-২।

কন্যাশ্রী প্রকল্পের সেরার সেরা আলিপুরদুয়ার!
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 09, 2021 | 9:13 AM

আলিপুরদুয়ার: কন্যাশ্রী প্রকল্পে এবার সেরা শিরোপা পেতে চলছে আলিপুরদুয়ার (Alipurduar)। আগামী ১৪ অগস্ট কলকাতায় এই পুরস্কার তুলে দেওয়ার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee)।

কন্যাশ্রী প্রকল্পে ভালো কাজের নিরিখে রাজ্যের ২৬ টি জেলার মধ্যে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছে আলিপুরদুয়ার। আর এই খবর ছড়িয়ে পড়তেই জেলার প্রশাসনিক আধিকারিকদের মধ্যে খুশীর হাওয়া। রবিবার সাংবাদিকদের এই কথা জানিয়েছেন আলিপুরদুয়ার জেলা শাসক সুরেন্দ্র কুমার মিনা।

তিনি বলেন, “রাজ্যের ২৬টি জেলার মধ্যে কন্যাশ্রী প্রকল্পে  চারটি জেলাকে বেছে নেওয়া হয়েছে।সেই চার জেলার সঙ্গে বেছে নেওয়া হয়েছে শিলিগুড়ি মহকুমা পরিষদকে। ওই চারটি জেলার মধ্যে আছে আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং ও কালিম্পং। তালিকায় একটি মহকুমা পরিষদ হিসাবে বেছে নেওয়া হয়েছে শিলিগুড়ি মহকুমা পরিষদকে।”

জেলাশাসক সুরেন্দ্রনাথ মিনা বলেন, “কন্যাশ্রীতে ভালো কাজের বিচারে আলিপুরদুয়ার জেলার পয়েন্ট ৯৯.৮২। আলিপুরদুয়ার জেলার পরেই রয়েছে কালিম্পংয়ের জেলা। কালিম্পঙের পয়েন্ট ৯৯.৮১,কোচবিহারের পয়েন্ট ৯৯.৩৬। দার্জিলিংয়ের পয়েন্ট ৯৯.৬৬। শিলিগুড়ি মহকুমা পরিষদের পয়েন্ট ৯৯.১৯।

জেলা প্রশাসনের  এক আধিকারিক কলকাতায় ওই পুরস্কার আনতে যাবেন বলে প্রশাসন সূত্রে খবর।রাজ্য সরকারের এই কন্যাশ্রী প্রকল্পের দু’টি পর্যায় আছে। কন্যাশ্রী-১ ও কন্যাশ্রী-২। আলিপুরদুয়ার জেলা শাসক সুরেন্দ্র কুমার মীনা জানিয়েছেন , কন্যাশ্রী-১ প্রকল্পের টাকার জন্য ২০২০-২১ আর্থিক বছরে ৪৪ হাজার ২৪৮টি আবেদন জমা পড়েছিল। আবেদন মঞ্জুর হয়েছিল ৪৪ হাজার ১৮৭টি। ইতিমধ্যেই টাকা দেওয়া হয়েছে ৪৩ হাজার ৯১১ জনকে।

অন্যদিকে, কন্যাশ্রী-২ প্রকল্পে ২০২০-২১ আর্থিক বছরে ৯ হাজার ৭৬৮টি আবেদন জমা পড়েছিল। মঞ্জুর হয়েছিল ৯ হাজার ৭১৮টি আবেদন। টাকা দেওয়া হয়েছে ৯ হাজার ৬৮৫ জনকে।

প্রসঙ্গত, অষ্ঠম শ্রেণি থেকে ছাত্রীরা কন্যাশ্রী-১ প্রকল্প থেকে বছরে ১০০০ টাকা করে পায়। এরপর ১৮ বছর বয়স হওয়ার পর তাঁরা কন্যাশ্রী-২ প্রকল্পে চলে যায়। সেখানে তাঁরা ২৫ হাজার টাকা করে পাবে। কন্যাশ্রী প্রকল্পে জেলায় এই ভালো কাজের জন্য জেলাশাসক সংশ্লিষ্ঠ প্রকল্পের জেলা আধিকারিক, পড়ুয়া ও শিক্ষক মহলকে অভিনন্দন জানিয়েছেন।

আলিপুরদুয়ারের জেলা শাসক শ্রী মিনা আরও বলেন “আমাদের জেলার ব্লক প্রশাসন থেকে শুরু করে জেলা প্রশাসনের সমস্ত কর্মীরা ভালো কাজ করেছেন বলে আলিপুরদুয়ার পয়েন্ট তালিকায় এক নম্বরে রয়েছে।” আরও পড়ুন: সুদীপের মাথায় চোট, জয়ার গালে আঘাত! এসএসকেএম-এ চিকিত্সা শেষে ফের ওঁদের ‘টার্গেট’ ত্রিপুরা