Alipurduar: লক্ষ্য আদিবাসী ভোটব্যাঙ্ক! আলিপুরদুয়ারে এবার লড়ছে আদিবাসী সম্প্রদায়ের নির্দল প্রার্থী

Alipurduar: কুমারগ্রামের বিজেপি বিধায়ক মনোজ ওরাওঁ বলেন, "গণতন্ত্রে যে কোনও ব্যক্তিরই ভোটে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। আদিবাসী সংগঠনের পক্ষ থেকে আদিবাসী সম্প্রদায়ের নির্দল প্রার্থী ভোটের প্রতিদ্বন্দ্বিতা করতেই পারেন।"

Alipurduar: লক্ষ্য আদিবাসী ভোটব্যাঙ্ক! আলিপুরদুয়ারে এবার লড়ছে আদিবাসী সম্প্রদায়ের নির্দল প্রার্থী
আদিবাসীদের তরফে নির্দল প্রার্থীImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2024 | 7:49 AM

আলিপুরদুয়ার:  লোকসভা নির্বাচনের পূর্বে ভোটের লড়াইয়ে বড়সড় ধাক্কা শাসক -বিরোধী দুই শিবিরের। আদিবাসী সম্প্রদায়ের ভোট ব্যাঙ্কে থাবা বসাতে চলেছে আদিবাসী সম্প্রদায়ের নির্দল প্রার্থী। জেলার মোট ৮ টি আদিবাসী সংগঠন মিলে আদিবাসী সম্প্রদায়ের নির্দল প্রার্থী পরিমল ওরাওঁকে সমর্থন করেছে। এবার সরাসরি ভোটের ময়দানে নামল আদিবাসী ৮ টি সংগঠনের যৌথ মঞ্চ। তাদের এক প্রার্থী ইতিমধ্যে মনোনয়ন পত্র জমা দিয়েছেন। আদিবাসী বিকাশ পরিষদের সভাপতি রাজেষ লাকড়া( টাইগার) সদ্য তৃণমূল ছেড়েছেন। তরাই ও ডুয়ার্সকে ষষ্ঠ তফসিলের আওতায় আনাই তার প্রধান নির্বাচন ইস্যু। এবার আলিপুরদুয়ারে ভোটে লড়বে আদিবাসী নির্দল প্রার্থী পরিমল ওঁরাও।

সূত্রের পাওয়া খবর অনুযায়ী, এই জেলায় ৪০ শতাংশের উপর আদিবাসী সম্প্রদায়ের ভোট রয়েছে। আলিপুরদুয়ার কেন্দ্রে আদিবাসী ভোট ভোটের ফলাফলের নির্ণায়ক ভূমিকায় থাকছে। ভোটের মুখে আদিবাসী সংগঠনগুলি তাদের দাবি জানিয়ে গিয়েছে জেলা প্রশাসনের কাছে। স্বাভাবিক ভাবেই আদিবাসী সম্প্রদায়ের ৮ টি সংগঠন থেকে এই আদিবাসী নির্দল প্রার্থীকে সমর্থন করায় যথেষ্টই চিন্তার ভাঁজ ফেলেছে শাসক- বিরোধী দুই শিবিরেই।

অন্যদিকে কুমারগ্রামের বিজেপি বিধায়ক মনোজ ওরাওঁ বলেন, “গণতন্ত্রে যে কোনও ব্যক্তিরই ভোটে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। আদিবাসী সংগঠনের পক্ষ থেকে আদিবাসী সম্প্রদায়ের নির্দল প্রার্থী ভোটের প্রতিদ্বন্দ্বিতা করতেই পারেন।” কিন্তু তাঁর দাবি,  গোটা আলিপুরদুয়ারে এখন মোদী রব। বিজেপি নেতৃত্ব আশাবাদী, আলিপুরদুয়ারে বিজেপি প্রার্থী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বীকে ৩ লক্ষ ভোটে পরাজিত করবেন।

শাসক -বিরোধী যাই বলুক না- কেন জয়ের ক্ষেত্রে নিশ্চিত আদিবাসী সম্প্রদায়ের এই নির্দল প্রার্থী। এখন তাকিয়ে থাকতে হবে ভোটের লড়াইয়ে কতটা প্রভাব ফেলতে পারে আদিবাসী সম্প্রদায়ের এই নির্দল প্রার্থী। এ ব্যাপারে তৃণমূলের সাধারণ সম্পাদক ভাস্কর মজুমদার বলেন,  “আদিবাসীদের সংগঠনগুলির কোন যোগসূত্র নেই, যিনি এই সংগঠনগুলিকে এনে ভোটে দাঁড় করিয়েছেন, তার ভিত্তিই নেই। তিনি দাঁড়ে দাঁড়ে ঘুরে কাজ করে প্রার্থী করেছেন। আদিবাসী সমাজে তাঁর যোগাযোগ নেই। তাতে ভোটে কোন প্রভাব ফেলতে পারবে না। আদিবাসী মানুষজন খুবই সচেতন।” আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে ১১৬ টি চা বাগান। চল্লিশ শতাংশের উপর আদিবাসী ভোটার। ফলে এই আসনটির নির্ণায়ক ভোটে আদিবাসীরাই ফ্যাক্টর হবে।