Bankura: পঞ্চায়েতের গুদাম থেকে সরকারি পাইপ পাচারের অভিযোগ, কাঠগড়ায় পঞ্চায়েত প্রধান

Bankura: পঞ্চায়েত প্রধানের যোগসাজসে পঞ্চায়েতের গুদাম থেকে পাইপ পাচারের অভিযোগ। পাচারকারী গাড়ি আটকে বিক্ষোভ এলাকাবাসীর।

Bankura: পঞ্চায়েতের গুদাম থেকে সরকারি পাইপ পাচারের অভিযোগ, কাঠগড়ায় পঞ্চায়েত প্রধান
Follow Us:
| Edited By: | Updated on: Jun 24, 2022 | 10:20 PM

বাঁকুড়া: পঞ্চায়েত প্রধানের যোগসাজসে পঞ্চায়েতের গুদাম থেকে ট্রাক্টত বন্দী করে বাতিল হয়ে যাওয়া লোহার পাইপ পাচারের অভিযোগ। যা নিয়ে ব্যাপক চাঞ্চল্য গোটা এলাকায়। বিক্ষোভে ফেটে পড়লেন এলাকার মানুষ। শুক্রবার দুপুরে পাইপ বোঝাই ওই ট্রাক্টরটিকে পঞ্চায়েতের সামনে আটক করে তদন্তের দাবিতে বিক্ষোভে সামিল হন এলাকার বাসিন্দারা। ঘটনাটি ঘটেছে বাঁকুড়ার(Bankura) দেশড়া কোয়ালপাড়া গ্রাম পঞ্চায়েতে। গ্রাম পঞ্চায়েত প্রধান অবশ্য জানিয়েছেন অভিযোগ মিথ্যা। সরকারি নিয়ম মেনেই ওই লোহার পাইপ বিক্রি করা হয়েছে।

আর পাঁচটা গ্রাম পঞ্চায়েতের মতোই বাঁকুড়ার কোতুলপুর ব্লকের দেশড়া কোয়ালপাড়া গ্রাম পঞ্চায়েতের তরফে বিভিন্ন গ্রামে ছড়িয়ে ছিটিয়ে থাকা পানীয় জলের নলকূপ গুলির রক্ষণাবেক্ষণ করা হয়। এই নলকূপগুলি মাঝেমধ্যে মেরামত করতে গিয়ে নলকূপের ভেতরে থাকা লোহার পাইপ বদলের প্রয়োজন পড়ে। বাতিল হয়ে পড়া পাইপগুলি জমা থাকে গ্রাম পঞ্চায়েতের গুদামে । নির্দিষ্ট সময় অন্তর নলকূপের  বাতিল হওয়া সেইসব যন্ত্রাংশ পঞ্চায়েতের তরফে টেন্ডার করে তা বিক্রি করা হয়।

সূত্রের খবর, শুক্রবার স্থানীয়রা দেশড়া কোয়ালপাড়া গ্রাম পঞ্চায়েত দফতরের বাইরে একটি ট্রাক্টরে নলকূপের বাতিল যন্ত্রাংশ বোঝাই করতে দেখেন। এরপরই এলাকার মানুষ ট্রাক্টরটিকে আটক করে বিক্ষোভ দেখাতে শুরু করেন। বিক্ষোভ দেখানো হয় গ্রাম পঞ্চায়েতের দফতরেও। খবর পেয়ে ঘটনাস্থলে যায় কোতুলপুর থানার পুলিশও। বিক্ষোভকারীদের দাবি, সরকারি ভাবে টেন্ডার না ডেকে গোপনে ওই সব বাতিল যন্ত্রাংশ বিক্রি করে দেওয়া হচ্ছিল। আর সেই ঘটনায় প্রত্যক্ষভাবে যোগসাজসের অভিযোগ তোলা হয়েছে খোদ পঞ্চায়েত প্রধান, উপপ্রধান সহ গ্রাম পঞ্চায়েতের একশ্রেনীর কর্মী আধিকারিকের বিরুদ্ধে। তাতেই বেড়েছে উত্তেজনা। গ্রাম পঞ্চায়েত প্রধান অবশ্য সমস্ত অভিযোগই নাকচ করেছেন। তাঁর দাবি সরকারি নিয়ম মেনে টেন্ডার করে ওই সমস্ত সামগ্রী বিক্রি করা হচ্ছিল। যা নিয়ে চলছে চাপান-উতর।