Bankura: ৪৫ ডিগ্রিতে ফুটছে বাংলা, গরম চরম আকার নিতেই পানীয় জলের তীব্র আকাল বাঁকুড়ার নানা প্রান্তে

Bankura: ভোট এলেই রাজনৈতিক দলের নেতারা প্রতিশ্রুতি দেন ভোট মিটলেই মিটবে গ্রামের পানীয় জলের সমস্যা। কিন্তু গ্রামের মানুষের প্রশ্ন আর কতগুলো ভোট মিটলে ঘুম ভাঙবে প্রশাসনের? আর কতগুলি ভোট পেরোলে তবে সমাধান হবে গ্রামের পানীয় জল সমস্যার?

Bankura: ৪৫ ডিগ্রিতে ফুটছে বাংলা, গরম চরম আকার নিতেই পানীয় জলের তীব্র আকাল বাঁকুড়ার নানা প্রান্তে
পানীয় জলের তীব্র সঙ্কট বাঁকুড়ার ছাতনা ব্লকের কেন্দসায়ের গ্রামেImage Credit source: TV-9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 21, 2024 | 11:22 AM

বাঁকড়া: ভোট আসে ভোট যায়। ভোটের মুখে নেতাদের গালভরা প্রতিশ্রুতি মেলে। কিন্তু জল সমস্যার সমাধান হয় না বাঁকুড়ার ছাতনা ব্লকের কেন্দসায়ের গ্রামের। এমনই অভিযোগ গ্রামবাসীদের। চরম গরমে নিদারুণ জলকষ্টে ভুগছে গোটা গ্রাম। বাঁকুড়ার ছাতনা ব্লক এমনিতেই খরাপীড়িত। খরাপীড়িত এই ব্লকের জল সমস্যা সমাধানের জন্য কোটি কোটি টাকা খরচ করে বসানো হয়েছে পাইপ লাইন। কেন্দসায়ের গ্রামেও পাইপ লাইন বসেছে। রাস্তার ধারে বসেছে টাইম কলের ট্যাপ। কিন্তু, গ্রামবাসীরা বলছেন শেষবারের মতো সেই ট্যাপ দিয়ে জল পড়েছিল গত পঞ্চায়েত নির্বাচনের আগে। তাও আবার মাত্র দু’দিনের জন্য। ভোট মিটতেই সেই ট্যাপ দিয়ে জল পড়া বন্ধ হয়ে যায়। 

গ্রামবাসীরা বলছেন, প্রশাসনের কাছে বারবার আবেদন নিবেদনেও সাড়া মেলেনি। গ্রামে একাধিক নলকূপ রয়েছে। কিন্তু অভিযোগ, কোনও নলকূপের জল পানের অযোগ্য, তো কোনও নলকূপ বিকল। বাধ্য হয়ে প্রায় এক কিলোমিটার দূরের একটি নলকূপ থেকে পানীয় জল সংগ্রহ করতে হয় গ্রামের বাসিন্দাদের। 

ভোট এলেই রাজনৈতিক দলের নেতারা প্রতিশ্রুতি দেন ভোট মিটলেই মিটবে গ্রামের পানীয় জলের সমস্যা। কিন্তু গ্রামের মানুষের প্রশ্ন আর কতগুলো ভোট মিটলে ঘুম ভাঙবে প্রশাসনের? আর কতগুলি ভোট পেরোলে তবে সমাধান হবে গ্রামের পানীয় জল সমস্যার? উত্তরটা জানা নেই কারও। ফলে ভোটের মুখে লাফিয়ে লাফিয়ে ক্ষোভ বাড়ছে এলাকাবাসীর মনে। প্রসঙ্গত, ষষ্ঠ দফায় তমলুক, কাঁথি, ঝাড়গ্রাম, বিষ্ণুপুরের সঙ্গে ভোট রয়েছে বাঁকুড়ায়। এদিকে বিগত কয়েকদিন ধরে তীব্র গরম বাঁকুড়ার নানা প্রান্তে। রয়েছে তাপপ্রবহারের সতর্কতাও। শনিবার জেলার সর্বোচ্চ তাপামাত্রা পৌঁছে যায় ৪৪ ডিগ্রি সেলসিয়াসের ঘরে।