Bankura: মহকুমা শাসকের দফতরের সামনে বিক্ষোভ আদিবাসীদের

Bankura: ২০০৬ সালে দেশে বনাধিকার আইন স্বীকৃতি লাভ করে। এই আইন অনুযায়ী আদিবাসীদের জল, জমি ও জঙ্গলের অধিকার দেওয়ার পাশাপাশি গ্রামে গ্রামে গ্রামসভা গঠনের কথা বলা হয়।

Bankura: মহকুমা শাসকের দফতরের সামনে বিক্ষোভ আদিবাসীদের
SDO অফিসের সামনে বিক্ষোভImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2024 | 7:27 PM

বাঁকুড়া:  বনাধিকার আইন অনুযায়ী গ্রামে গ্রামসভা গঠনের দাবি তুলে খাতড়া মহকুমা শাসকের দফতরে আছড়ে পড়ল হাজার হাজার আদিবাসী মানুষের বিক্ষোভ। বিক্ষোভকারীদের দফতরে ঢুকতে না দেওয়ায় খাতড়া রানিবাঁধ রাজ্য সড়ক জুড়ে বসে পড়েন বিক্ষোভকারীরা।  ২০০৬ সালের বনাধিকার আইন অনুযায়ী আদিবাসী প্রধান এলাকাগুলিতে গ্রামে গ্রামে গ্রামসভা গঠন করার দাবিতে আদিবাসী বিক্ষোভকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল বাঁকুড়ার খাতড়ায়।

শুক্রবার দুপুরের পর ভারত জাকাত মাঝি পারগানা মহল ও আদিবাসী একতা মঞ্চর যৌথ ডাকে জেলার জঙ্গলমহলের বিভিন্ন প্রান্ত থেকে আদিবাসীরা জমায়েত করে খাতড়ায় মিছিল করে মহকুমা শাসকের দফতরে যান। মহকুমাশাসকের দফতরের সামনে পুলিশ আদিবাসীদের মিছিল আটকালে বাঁকুড়া রানিবাঁধ রাজ্য সড়ক অবরোধ করে রাস্তায় বসে পড়েন আন্দোলনকারীরা।

২০০৬ সালে দেশে বনাধিকার আইন স্বীকৃতি লাভ করে। এই আইন অনুযায়ী আদিবাসীদের জল, জমি ও জঙ্গলের অধিকার দেওয়ার পাশাপাশি গ্রামে গ্রামে গ্রামসভা গঠনের কথা বলা হয়। আদিবাসীদের দাবি, দেশের অধিকাংশ রাজ্যেই এই আইন অনুযায়ী আদিবাসীদের জল জমি ও জঙ্গলের অধিকার দেওয়ার পাশাপাশি গ্রামসভা গঠনের কাজ হয়েছে। শুধুমাত্র এই রাজ্যেই ওই আইন অনুযায়ী কাজ হয়নি।

এই খবরটিও পড়ুন

ফলে বহু ক্ষেত্রে যেমন জল জমি ও জঙ্গলের অধিকার থেকে আদিবাসীরা বঞ্চিত হচ্ছেন তেমনই প্রশাসনিকভাবে গ্রামগুলিতে গ্রাম সভা গঠনের কোনও উদ্যোগ নেওয়া হচ্ছে না। অবিলম্বে গ্রামসভা গঠন ও জল, জঙ্গল ও জমির অধিকার প্রতিষ্ঠার দাবিতে খাতড়ার মহকুমা শাসকের দফতরে বিক্ষোভের ডাক দেয় ভারত জাকাত মাঝি পারগনা মহল অ-আদিবাসী একতা মঞ্চ। ওই সম্মিলিত সংগঠনের ডাকে বহু আদিবাসী মানুষ আজ খাতড়া মহকুমা শাসকের দফতরে বিক্ষোভ দেখাতে গেলে দফতরের বাইরের গেটে মিছিল আটকে দেয় পুলিশ। এরপরই বাঁকুড়া রানিবাঁধ রাজ্য সড়ক অবরোধ করে রাস্তায় বসে বিক্ষোভ দেখাতে শুরু করেন আদিবাসীরা।