Chicken Price: আগুন লেগেছে চিকেনে! কেন বাড়ছে দাম

Chicken Price: আগুন লেগেছে চিকেনে! কেন বাড়ছে দাম
দাম বাড়ছে মুরগির মাংসের

Chicken Price Hike: খাসির মাংস মধ্য়বিত্তের পাত থেকে উধাও হয়েছিল আগেই। এই অবস্থায় মধ্য়বিত্ত বাঙালির ভরসা ছিল মুরগির মাংস। কিন্তু সেই মুরগিও ধীরে ধীরে বাঙালির নাগালের বাইরে যেতে শুরু করেছে।

TV9 Bangla Digital

| Edited By: Angshuman Goswami

May 12, 2022 | 8:11 PM

বাঁকুড়া: গরম ভাতে মুরগির ঝোল। চিকেন কাটলেট হোক বা চিকেন পকোড়া। দামের কারণে খাসির মাংস মধ্যবিত্তের পাত থেকে উধাও হয়েছিল আগেই। এই অবস্থায় মধ্যবিত্ত বাঙালির ভরসা ছিল মুরগির মাংস। কিন্তু সেই মুরগিও ধীরে ধীরে বাঙালির নাগালের বাইরে যেতে শুরু করেছে। সাধ থাকলেও মুরগির মাংস ছুঁতে সাধ্যতে কুলোচ্ছে না ভোজনরসিক মধ্যবিত্তদের। কিন্তু কেন লাফিয়ে লাফিয়ে বাড়ছে মুরগির দাম? জোগানের অভাব? না মূল্যবৃদ্ধির ঠেলাতেই বাড়ছে মাংসের দাম? খোঁজ নিল টিভি৯ বাংলা।

লকডাউনের বাঁধা কাটিয়ে বাজার যখন খুলল, তখনই মরার উপর খাঁড়ার ঘা হিসাবে নেমে এল নিত্য় প্রয়োজনীয় জিনিসের দাম। চাল, আটা, ডাল, ভোজ্য তেলের দাম নাভিশ্বাস তুলেছে হেঁসেলে। সেই তালিকায় ঢুকে পড়েছে মুরগিও। রাজ্য়ের মধ্য়ে মুরগি উৎপাদনে দ্বিতীয় স্থানে রয়েছে বাঁকুড়া জেলা। কয়েক হাজার ছোট-বড় ফার্মে মুরগি উৎপাদন হয় এই জেলায়। কিন্তু গত ১৫ দিনে বাঁকুড়া জেলাতেই মুরগির মাংসের দাম বেড়েছে কিলো প্রতি প্রায় ৫০ টাকা।

কেন বাড়ছে দাম?

বাঁকুড়ার জেলার মুরগি প্রতিপালনকারীরা জানাচ্ছেন, গত কয়েক মাসে মুরগি প্রতিপালনের খরচ অস্বাভাবিক হারে বেড়েছে। মূল্যবৃদ্ধির জেরেই খরচ বেড়েছে বলে জানিয়েছেন তাঁরা।

কেন প্রতিপালন খরচ বাড়ছে?

মুরগি জন্মের পর ৪০-৪২ দিন খামারে রাখা হয়। তার পর ওজন হয় প্রায় ২ কিলো।  মুরগি প্রতিপালনকারীরা জানাচ্ছেন, প্রতি কিলো মাংস উৎপাদনের জন্য় প্রায় ১ কেজি ৬০ গ্রাম খাবার খাওয়াতে হয়। প্রিস্টার্টার, স্টার্টার ও ফিনিশার- তিন ধরনের খাবার খাওয়াতে হয় মুরগিদের। এই খাবার তৈরি হয় ৬০% ভুট্টা ও ২৭ % সয়াবিন দিয়ে। গত কয়েক মাসে ভুট্টার দাম প্রতি কিলোতে বেড়েছে ১০ টাকা। ১৫ টাকা থেকে বেড়ে তা হয়েছে ২৫ টাকা। সয়াবিনের দাম কিলোপ্রতি ৩৭ টাকা থেকে বেড়ে হয়েছে ৬৬ টাকা। খাবার মুরগির বৃদ্ধির জন্য় খাবার উৎপাদনে লাইসিন, ডিএল মেথিওনিন, এল ফ্রেয়োনাইনের মতো অ্যামাইনো অ্যাসিডও  ব্যবহৃত হয়ে থাকে। এই সব উপাদানের দামও বেড়েছে গত কয়েক মাসে। উত্তম ঘোষ নামে এক মুরগি খামারের মালিক বলেছেন, “মুগরির খাবারের দাম প্রচুর বেড়েছে। তেলের দাম বেড়েছে। তাই যাতায়াতের খরচ বেড়েছে। শ্রমিকের মজুরিও বেড়েছে।  সব মিলিয়ে মুরগি প্রতিপালনের খরচ অনেকটাই বেড়ে গিয়েছে।“ প্রতি কিলো মাংস উৎপাদন করতে কয়েক মাস আগেও যা খরচ হত, এখন তা ২০ থেকে ৩০ টাকা বেড়ে গিয়েছে বলে মত প্রতিপালকদের। এর পাশাপাশি পরিবহন খরচের বৃদ্ধি সেই দাম আরও কিছুটা বাড়িয়ে দিচ্ছে।

অন্যান্য কারণ

এই খবরটিও পড়ুন

উৎপাদন খরচের পাশাপাশি গরমের কারণে খামারে মুরগির ছানাদের মৃত্যুও বেড়েছে। এ ছাড়া বিয়ের মরসুম থাকায় বাজারে মুরগির মাংসের চাহিদাও রয়েছে বেশি। কিন্তু সেই চাহিদা মতো উৎপাদন বাড়েনি বলেই মত বিক্রেতাদের। এই সব মিলিয়ে খোলা বাজারে মাংসের দাম বেড়ে যাচ্ছে অনেকটাই।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA