Bangaon Market Close: করোনা রুখতে কড়াকড়ি, বনগাঁতে বন্ধ হচ্ছে দোকান-বাজার, কখন খোলা থাকবে?

Corona Virus: এক সাধারণ নাগরিক বলেন, 'এই ভাবে কখনোই করোনা সংক্রমণ রোধ সংক্রমণ নয়।'

Bangaon Market Close: করোনা রুখতে কড়াকড়ি, বনগাঁতে বন্ধ হচ্ছে দোকান-বাজার, কখন খোলা থাকবে?
বনগাঁতে বন্ধ দোকান বাজার (নিজস্ব ছবি)
TV9 Bangla Digital

| Edited By: অবন্তিকা প্রামাণিক

Jan 14, 2022 | 1:34 PM

বনগাঁ: লাগাতার সংক্রমণ বেড়েছে বাংলায় (West Bengal)। গতকালও সংক্রমণ গ্রাফ ছুঁয়েছে ২৩ হাজারের গণ্ডি। এর মধ্যে কলকাতার পাশাপাশি বেড়েছে জেলার গ্রাফও। কলকাতার পরই সংক্রমণের নীরিখে রয়েছে উত্তর ২৪ পরগনা। লাগাতার করোনায় আক্রান্ত হচ্ছেন সেখানকার মানুষজন। সেই কারণে সংক্রমণে লাগাম টানতে শনিবার থেকে বনগাঁ পৌরসভার পক্ষ থেকে বাজার-বন্ধের বিধি নিষেধ চালু করা হয়েছে। পাশাপাশি ক্রেতা-বিক্রেতাদের কারোর জ্বর থাকলে নিত্যপ্রয়োজনীয় বাজারের প্রবেশের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তেই উত্তর ২৪ পরগনার কয়েকটি পৌরসভা নিয়ম করে বাজার বন্ধের নির্দেশ জারি করেছিল। এবার বনগাঁ পৌরসভার পক্ষ থেকে বাজার বন্ধের ক্ষেত্রে বিধি নিষেধ চালু করতে চলেছে। পৌরসভার পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে শনিবার থেকে নিত্যপ্রয়োজনীয় বাজার সকাল ৭ থেকে ১১ টা পর্যন্ত খোলা থাকবে। আর স্থানীয় দোকান ১১ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত খোলা থাকবে। সন্ধ্যা ৭ টার পরে সমস্ত বাজার-দোকান বন্ধ। এখানেই শেষ নয়,  ক্রেতা বা বিক্রেতাদের কারোর জ্বর থাকলে নিত্যপ্রয়োজনীয় বাজারে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়াও আরও কয়েকটি বিধি নিষেধ চালু করা হচ্ছে বনগাঁ পৌরসভার পক্ষ থেকে। তবে যতদিন পর্যন্ত পুনরায় বৈঠক করে কোনও সিদ্ধান্ত না হচ্ছে ততদিন এই সিদ্ধান্ত বলবৎ থাকবে বলেও পৌরসভার তরফ থেকে জানানো হয়েছে।

এই বিষয়ে সাধারণ মানুষের কী বক্তব্য?

এক মহিলা জানান, “সবার আগে মানুষের মধ্যে সচেতনতা আনতে হবে। এখনও প্রচুর মানুষ মাস্ক পরেন  না। তাদের আগে মাস্ক পরতে হবে। বাজার বন্ধ করে সমস্যার সমাধান হবে না। এতে আরও সমস্যা বাড়বে। ১১টা পর্যন্ত বাজার খোলা মানে মানুষের ভিড় আরও বেশি হবে। এর থেকে যদি শিফট করে-করে দেওয়া হত তাহলে বোদহয় বেশি সুবিধা হতো। সমস্ত বাজার যদি একটা নিদৃর্ষ্ট সময়ে বন্ধ হয়ে যায় তাহলে মানুষের ভিড় বেশি হবে। এতে করোনা আরও বেড়ে যাবে। আর এই ভাবে ঠেকানো সম্ভব নয়। সকাল ১১টা পর্যন্ত বাজার বন্ধ পরে সব খোলা এ আবার কেমন নিয়ম?”

বনগাঁ পৌরসভার পুরসভার পৌর প্রশাসক গোপাল শেঠ বলেন, “করোনা সংক্রমণ ঠেকাতে আমরা বাজার বন্ধের সিদ্ধান্ত নিয়েছি। সকাল ৭টা থেকে ১১টা পর্যন্ত বাজার খোলা থাকবে। তারপর বন্ধ করে দেওয়া হবে। ১১টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত দোকান খোলা থাকবে। আমরা প্রত্যেক বিক্রেতাকে অনুরোধ করেছি যাতে এই মেনে চলেন। পাশাপাশি প্রতিটি জায়গায় থার্মাল গান দিয়ে শরীরের উষ্ণতা পরীক্ষা করেই বাজারে প্রবেশ করানো হবে ক্রেতা-বিক্রতাদের এই ব্যবস্থা করা হয়েছে।”

আরও পড়ুন: Covid Spike: কোভিড মোকাবিলায় ছয় বিশেষজ্ঞের কমিটি গড়ল স্বাস্থ্য ভবন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla