‘বেঁকে বসলেন প্রার্থী’, সমশেরগঞ্জে ‘না’ হলেও মমতার বিরুদ্ধে কোমর বাঁধছে কংগ্রেস

সামশেরগঞ্জে যাঁকে প্রার্থী হিসেবে বেছে নেওয়া হয়েছিল, তিনি 'সরকারি দলের' বিরুদ্ধে প্রার্থী হবে না বলে জানিয়েছেন।  

'বেঁকে বসলেন প্রার্থী', সমশেরগঞ্জে 'না' হলেও মমতার বিরুদ্ধে কোমর বাঁধছে কংগ্রেস
চিত্র সাংবাদিক- চাঁদ মিঞা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 06, 2021 | 5:47 PM

কলকাতা: আগাগোড়াই ভবানীপুরে প্রার্থী দিতে অনাগ্রহী ছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। কংগ্রেস যদি একান্তই প্রার্থী না দেয়, সে ক্ষেত্রে সিপিএম প্রার্থী দিতে পারে, এমন সম্ভাবনাও তৈরি হয়েছিল। কিন্তু সোমবার প্রদেশ কংগ্রেস ভবনে এক সাংবাদিক বৈঠক করে অধীর জানিয়ে দেন, ভবানীপুরে মমতা বন্দ্যোপাধ্য়ায়ের বিরুদ্ধে কংগ্রেস প্রার্থী দিচ্ছে। কিন্তু মুর্শিদাবাদের সামশেরগঞ্জে ‘দুর্ভাগ্যবশত’ প্রার্থী দেওয়া যাচ্ছে না বলে এ দিন জানান অধীর। উল্লেখ্য, বিধানসভা নির্বাচনে এই দুই আসনের প্রার্থী দিয়েছিল কংগ্রেস। ভবানীপুরে নির্বাচন হলেও এক প্রার্থীর মৃত্যুর কারণে সামশেরগঞ্জে নির্বাচন হয়নি। সামশেরগঞ্জে যাঁকে প্রার্থী হিসেবে বেছে নেওয়া হয়েছিল, তিনি ‘সরকারি দলের’ বিরুদ্ধে প্রার্থী হবে না বলে জানিয়েছেন।

অধীর সাফ করে দিয়েছেন, এক আসনের উপনির্বাচন ও দুই আসনে নির্বাচনের ক্ষেত্রেও বামেদের সঙ্গে তাদের জোট অব্যাহত থাকবে। ভবানীপুরে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে কে প্রার্থী হবেন তার চূড়ান্ত সিদ্ধান্ত অবশ্য় কংগ্রেসের হাইকমান্ডের উপরই সঁপে দেওয়া হয়েছে। সেখান থেকেই চূড়ান্ত এই সিদ্ধান্ত নেওয়া হবে। একই সঙ্গে সিপিএমের সঙ্গেও যে কংগ্রেস সমন্বয় রক্ষা করে চলছে, সাফ করেছেন অধীরবাবু।

তাৎপর্যপূর্ণ বিষয়টি হল, আজ থেকে মাসকয়েক আগে এই অধীরই মমতার বিরুদ্ধে প্রার্থী দেওয়ার বিষয়ে আগ্রহী ছিলেন না।  বিশেষত, জাতীয় রাজনীতির প্রেক্ষাপটে যেভাবে বিরোধীদের একজোট হওয়ার প্রক্রিয়া জারি রয়েছে, সেই অবস্থায় কংগ্রেস মমতার বিরুদ্ধে প্রার্থী না দিলে তা যথেষ্ট ইঙ্গিতবাহী হত। কিন্তু তৃণমূল সুপ্রিমোর বিরুদ্ধে প্রার্থী দেওয়ার কথা ঘোষণা করে নতুন রাজনৈতিক সমীকরণ জল্পনা আজ থেকেই উস্কে দিলেন অধীর। সূত্রের খবর, দক্ষিণ কলকাতার প্রদীপ প্রসাদের নাম প্রার্থী তালিকায় সবার উপরে রয়েছে। এ বাদেও ২-৩ টি নাম পাঠানো হয়েছে কেন্দ্রীয় নেতৃত্বের কাছে। কে প্রার্থী হবেন সেই সিদ্ধান্ত নেবেন হাই কমান্ডই।

কিন্তু আগের অবস্থান থেকে সরে এসে কেন নতুন করে মমতার বিরুদ্ধে প্রার্থী দিলেন অধীর? সেই প্রশ্ন করা হলে ব্য়াখ্যা দেওয়ার সুরে এ দিন প্রদেশ কংগ্রেস সভাপতি বলেন, বর্তমানে পরিস্থিতি আগের চেয়ে পরিবর্তন হয়েছে। কিন্তু কী ধরনের পরিস্থিতি বদল হল? সেই নিয়ে পরিষ্কার কোনও ব্য়াখ্যা প্রদেশ কংগ্রেস সভাপতি দেননি। তবে তিনি জানিয়েছেন, প্রদেশ কংগ্রেস নেতৃত্ব সম্মিলিতভাবে প্রার্থী দেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন। কারণ সংখ্য়াগরিষ্ঠ নেতাই প্রার্থী দেওয়ার পক্ষে ছিলেন বলে জানিয়েছেন অধীরবাবু।

তবে রাজনৈতিক মহলের একাংশ মনে করছেন, কংগ্রেস যদি ভবানীপুরে প্রার্থী দেয়, সেক্ষেত্রে জাতীয় রাজনীতির প্রেক্ষাপটেও নতুন প্রভাব পড়তে পারে। যে ভাবে গত মাসেই দিল্লি সফরে গিয়ে সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধীদের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় দেখা করে আসেন। তারপর কংগ্রেস তাঁর বিরুদ্ধেই প্রার্থী দিলে বিরূপ প্রতিক্রিয়া পড়তেই পারে তৃণমূল শিবিরে। আশঙ্কা রাজনীতির কারবারিদের একাংশের। আরও পড়ুন: ‘তিন বছর পর কেন তদন্ত শুরু হল? কোনও বিশেষ কারণ?’ দেহরক্ষী খুনের মামলায় রাজ্যকে প্রশ্ন বিচারপতির