হাসপাতাল বলেছিল ‘মৃত’, দেহ মাটিতে পোঁতার আগেই নড়েচড়ে উঠল সদ্যোজাত!

Child Death: পরিবারের অভিযোগ, রাতে নিয়ে যাওয়ার পরিস্থিতি না থাকায় মঙ্গলবার সকালে মৃত ওই শিশুকে নিয়ে বাড়ির পিছনে মাটিতে পুঁতে রাখার সময় দেখা যায় সদ্যোজাত ওই সন্তান সাড়া দিচ্ছে এবং নড়াচড়া করছে। 

হাসপাতাল বলেছিল 'মৃত', দেহ মাটিতে পোঁতার আগেই নড়েচড়ে উঠল সদ্যোজাত!
হাসপাতালের সামনে উত্তেজনা, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2021 | 11:09 PM

কোচবিহার: হাসপাতালের তরফ থেকে বলা হয়েছিল, মৃত সন্তানের জন্ম দিয়েছেন জননী। সেই মতো, মৃত শিশুটির দেহটি মাটিতে পুঁতে দিতে গিয়েছিলেন পরিবার। তখনই চমক! সদ্যোজাত যেন বেঁচে উঠল! মৃত শিশুর (new born) বেঁচে ওঠা এবং শিশু বদলের অভিযোগে মঙ্গলবার উত্তপ্ত হয়ে উঠল এম.জে.এন হাসপাতাল চত্বর।

অভিযোগ, সোমবার রাত আনুমানিক সাড়ে দশটা নাগাদ প্রসব বেদনা নিয়ে মাতৃমা বিভাগে ভর্তি হন এক মহিলা। রাত ১২টা নাগাদ ওই মহিলা মৃত সন্তান প্রসব করে বলে হাসপাতালের তরফে জানানো হয় । সেই মোতাবেক মৃত সদ্যোজাতর বাবাকে ডেকে নির্দিষ্ট কাগজে সইও করানো হয়।পাশাপাশি মৃত সন্তানকে নিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় সামগ্রী নিয়ে আসতে বলা হয় হাসপাতাল কর্তৃপক্ষের তরফ থেকে । পরিবারের অভিযোগ, রাতে নিয়ে যাওয়ার পরিস্থিতি না থাকায় মঙ্গলবার সকালে মৃত ওই শিশুকে নিয়ে বাড়ির পিছনে মাটিতে পুঁতে রাখার সময় দেখা যায় সদ্যোজাত ওই সন্তান সাড়া দিচ্ছে এবং নড়াচড়া করছে।

কালবিলম্ব না করে সদ্যোজাতকে নিয়ে এসে ফের ওই হাসপাতালেই মাতৃমা বিভাগে ভর্তি করানো হয়। তারপর থেকেই অনিশ্চয়তা তৈরি হয়েছে। ওই শিশুর পরিবারের অভিযোগ, সময়ে ঠিকঠাক চিকিত্‍সা পেলে হয়ত বেঁচে যেত ওই সদ্যোজাত। পাশাপাশি তাঁদের আরও অনুমান, হয়ত, ওই মৃত শিশুর জন্মই দেননি। বাচ্চা বদল করা হয়ে থাকতে পারে বলেই মনে করছেন তাঁরা।

অন্যদিকে মেডিক্যাল কলেজের ভারপ্রাপ্ত এম.এস.ভি.পি শ্যামা প্রসাদ সাহা জানিয়েছেন, শিশুটি জন্মের নির্দিষ্ট সময়ের আগে জন্মগ্রহণ করে এবং সে মৃত অবস্থায় জন্মায়। ওই শিশুর কোনও ধমনী সচল ছিল না। শ্বাসপ্রশ্বাসও চলছিল না। সবরকমভাবেই পরীক্ষা করা হয়েছে। ওই শিশুর পরিবারের তরফ থেকে মিথ্যা অভিযোগ করা হচ্ছে। এ ধরনের কোনও ঘটনাই ঘটেনি। তবে গোটা ঘটনা তদন্ত করে দেখা হবে বলে আশ্বাস দিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। আরও পড়ুন: তৃতীয় ঢেউয়ের আশঙ্কা, সেপ্টেম্বরে ছয়দিন বন্ধ থাকবে তারাপীঠ, কবে কখন জেনে নিন…